IND vs ENG: এবারও এলো না ট্রফি'র স্বাদ ! ইংল্যান্ডের বিরুদ্ধে দশ উইকেটে লজ্জার হার দিয়ে থামলো ভারতের বিশ্বকাপ সফর !! 1

IND vs ENG: একদম অন্তিম লগ্নে এসে দাঁড়িয়েছে ২০২২ টি-২০ বিশ্বকাপ। গ্রুপ পর্বের খেলা শেষ। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ড’কে ৭ উইকেটে পর্যুদস্ত করে ফাইনালের টিকিট পেয়েছে পাকিস্তান। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে নামবে কারা? ঠিক হওয়ার কথা ছিলো আজ, দ্বিতীয় সেমিফাইনালে। একদিকে ছিলো রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত, আরেকদিকে জস বাটলার ও তাঁর ইংল্যান্ড দল। দুই প্রাক্তন টি-২০ বিশ্বজয়ীর মুখোমুখি লড়াই আজ অ্যাডিলেডের ওভাল মাঠে। নিজেদের পাঁচ ম্যাচের মধ্যে ৪টি জিতে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে গিয়েছিলো ভারত। অপরদিকে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে মূলত রান রেটের বদান্যতায় শেষ চারের ছাড়পত্র  অর্জন করছিলো ইংল্যান্ড। তবে গ্রুপ পর্বে কি হয়েছে সেমিফাইনালে তার বিশেষ গুরুত্ব নেই, আজকের ম্যাচ তা আবার বুঝিয়ে দিয়ে গেলো। যত সময় এগোলো তত ম্যাচ থেকে হারিয়ে যেতে লাগলো ভারত। ১৬৯ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে এক উইকেট’ও না হারিয়ে জয় তুলে নিয়ে ফাইনালে পৌঁছে গেলো ইংল্যান্ড। ১০ উইকেটে হেরে শেষ হলো ভারতের বিশ্বকাপ অভিযান।

ব্যাটে ব্যর্থ ভারত’কে টানলেন পান্ডিয়া-

Hardik Pandya | image: Gettyimages
Hardik Pandya played a blistering knock of 63 off 33 against England

ওপেনিং জুটি চলতি বিশ্বকাপে বারবার সমস্যায় ফেলেছে ভারত’কে। আজও সে একই চিত্র দেখা গেলো অ্যাডিলেডে। দ্বিতীয় ওভারেই ক্রিস ওকসের বলে আউট হলেন কে এল রাহুল। বড় মঞ্চে রাহুল ব্যর্থ হন, এই অপবাদ থেকে এবারও মুক্তি মিললো না তাঁর।৫ রান করেই আউট হন তিনি। ফর্ম সমস্যায় জর্জরিত রোহিত শর্মা সময় নিলেও বড় রান করতে পারলেন না আজও। ২৮ বলে ২৭ করে আউট হন তিনি। যাঁর দিকে সবাই তাকিয়ে ছিলো সেই সূর্যকুমার চার-ছক্কা মেরে শুরু করেও আদিল রশিদের বলে আউট হলেন ১৪ রানে। অগত্যা সেই বিরাট কোহলি। চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ অর্ধশতক করলেন বিরাট। ৪০ বলে ৫০ করে ভারতীয় ইনিংসের একটা দিক ধরে রইলেন। আর রান’কে সন্মানজনক জায়গায় নিয়ে গেলেন পান্ডিয়া। হার্দিক যখন ব্যাট করতে নামেন ভারতের পক্ষে ১৩০ রান করা তখন কঠিন মনে করা হচ্ছিলো। আত্মবিশ্বাসী পান্ডিয়া সেখানে প্রায় ২০০ স্ট্রাইক রেটে ৩৩ বলে ৬৩ করলেন। মারলেন ৪ টি চার ও ৫ টি ছক্কা। বিরাট ও হার্দিকের জোড়া অর্ধশতকে ভারত করে ১৬৮ রান। লড়াই করার সুযোগ ছিলো ভারতের সামনে। কিন্তু বোলার’রা যে এইভাবে ব্যর্থ হবেন কে আর ভেবেছিলেন?

নট-আউট বাটলার-হেলস, অন্ধকারে ভারত-

Alex Hales | image: Gettyimages
The duo of Alex Hales and Jos Buttler scorede big against India in T20 World Cup semifinal.

চলতি বিশ্বকাপে শুরুর ওভারগুলোয় ভালো বল করছিলেন ভারতের পেসার’রা। আজ সব হিসেব উলটে দিলেন অ্যালেক্স হেলস আর জস বাটলার জুটি। প্রথম ওভার থেকেই এমন মারমুখী ব্যাটিং করলেন ভারতীয় বোলার’রা আর সুযোগ’ই পেলেন না ম্যাচে ফেরার। ভুবনেশ্বর, অর্শদীপ, মহম্মদ শামি ব্যর্থ প্রত্যেকেই। অর্শদীপ’কে পাওয়ার প্লে’তে মাত্র এক ওভার বল করানোয় সমালোচিত রোহিত’ও। প্রায় নিখুঁত ব্যাটিং করে মাত্র ১৬ ওভারে ১৭০ রান করে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। অ্যালেক্স হেলস অপরাজিত থাকেন ৪৭ বলে ৮৬ রান করে। তাঁর সাথে অপরাজিত থাকেন জস বাটলার। ৪৯ বলে তাঁর সংগ্রহ ৮০ রান। ২০২১ টি-২০ বিশ্বকাপেও পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হেরেছিলো ভারত। আজকের ম্যাচ সেই ম্যাচ হারের লজ্জা’কেও ছাড়িয়ে গেলো কিনা তার উত্তর দেবে কেবল সময়। ইংল্যান্ডের দুই লেগ স্পিনার আদিল রশিদ এবং লিয়াম লিভিংস্টোন যেখানে উইকেট থেকে সাহায্য পেলেন সেখানে যজুবেন্দ্র চাহাল’কে না খেলানো কতদূর সঠিক প্রশ্ন উঠবে তা নিয়েও। প্রশ্ন-উত্তর, কাটাছেঁড়া চলতেই থাকবে, তবে ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির পর আরও একটা আইসিসি ট্রফি জেতার যে অপেক্ষা ছিলো তা আরও দীর্ঘ হলো।

Leave a comment

Your email address will not be published.