sa-vs-ind-2nd-t20i-india-probable-xi

IND vs AUS: বিশ্বকাপের ক্ষতে খানিক প্রলেপ দিলো তরুণ ভারতীয় দলের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয়। বিশাখাপত্তনম ও তিরুঅনন্তপুরমে প্রথম দুই খেলায় জিতে নিয়েছিলো টিম ইন্ডিয়া (Team India)। কোহলি, রোহিত, রাহুলদের মত সিনিয়র ক্রিকেটারদের অবর্তমানেও যেভাবে অজি ব্রিগেডের চোখে চোখ রেখে জয় ছিনিয়ে নিয়েছিলো ভারত, তাতে খুশি হয়েছিলেন দেশের ক্রিকেটজনতা। তৃতীয় খেলায় ছিলো সিরিজ জয়ের হাতছানি। কিন্তু পদস্থল এড়াতে পারে নি ‘মেন ইন ব্লু।’ গ্লেন ম্যাক্সওয়েলের (Glenn Maxwell) এক অনবদ্য শতরান এবং ম্যাথু হেডের ঝোড়ো ইনিংসের সৌজন্যে অসম্ভবকে সম্ভব করে ম্যাচ জিতে নেয় অজি’রা। সুতোয় ঝুলে থাকে সিরিজের ভাগ্য। শেষমেশ অবশ্য বিশ্বকাপ ফাইনালের মত দুর্ভাগ্য দ্বিপাক্ষিক সিরিজে তাড়া করে নি ভারতকে। রায়পুরে চতুর্থ ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরতে সক্ষম হয়েছেন সূর্য (Suryakumar Yadav), ঋতুরাজ ‘রা।

পঞ্চম ম্যাচেও ভারতের হয়ে ওপেনিং-এ দেখা যাবে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ও ঋতুরাজ গায়কোয়াড়’কে। সিরিজ ইতিমধ্যে জিতে নিয়েছে দল, শেষ ম্যাচে খোলা মনে খেলতে পারবেন দুজনে। অধিনায়ক সূর্যকুমার (Suryakumar Yadav) থাকবেন তিন নম্বরে। বেঙ্গালুরুর ব্যাটিং স্বর্গে তাঁর থেকেও ধুন্ধুমার ইনিংস আশা করা যেতে পারে। চারে খেলবেন সহ-অধিনায়ক শ্রেয়স আইয়ার। দক্ষিণ আফ্রিকা সফরের আগে নিজেকে ঝালিয়ে নিতে চাইবেন তিনি। পাঁচ ও ছয় নম্বরে থাকছেন রিঙ্কু সিং (Rinku Singh) ও জিতেশ শর্মা। আগের ম্যাচে দুজনেই ভালো খেলেছেন। ছন্দ ধরে রাখাই লক্ষ্য থাকবে তাঁদের। রায়পুরে ম্যাচ জিতিয়ে নায়ক হয়েছেন অক্ষর প্যাটেল (Axar Patel)। তাঁর সাথে রবি বিষ্ণোই-এর স্পিন জুটি নির্ণায়ক ভূমিকা নিতে পারে মাঠে। পেস ত্রয়ী হিসেবে থাকতে পারেন আর্শদীপ সিং, দীপক চাহার ও মুকেশ কুমার।

Read More: IPL 2024: আইপিএল নিলামে আকাশ ছুঁতে পারে দর, প্রকাশ্যে রচিন রবীন্দ্রের বেস প্রাইস !!

IND vs AUS সময়সূচি-

পঞ্চম টি-২০ ম্যাচ

তারিখ- ০৩/১২/২০২৩

ভেন্যু- এম চিন্নাস্বামী স্টেডিয়াম, বেঙ্গালুরু

সময়- সন্ধ্যে ৭টা (ভারতীয় সময়)

M Chinnaswamy Stadium Pitch Report (পিচ রিপোর্ট)-

Chinnaswamy Stadium, Benaglauru | IND vs AUS | Image: Twitter
Chinnaswamy Stadium, Bengaluru | Image: Twitter

বেঙ্গালুরুর বাইশ গজকে বোলারদের বধ্যভূমি বলা যেতে পারে। ইনিংসের শুরু থেকেই এখানে ব্যাটারদের জন্য সহায়তা দেখতে পাওয়া যায়। দ্রুতগতির আউটফিল্ড, এবং অপেক্ষাকৃত ছোটো বাউন্ডারির সুবিধাকে কাজে লাগিয়ে বড় স্কোর তুলতে পারে ব্যাটাররা। পেস বোলারদের জন্য বিশেষ সহায়তা না থাকলেও খেলার মাঝামাঝি সময় খানিক সাহায্য পেতে পারেন স্পিনাররা। বিশেষ করে লেগস্পিনারদের এই মাঠে সাফল্য পেতে দেখা গিয়েছে। দিনকয়েক আগেই এখানে আয়োজিত হয়েছে ওডিআই বিশ্বকাপের পাঁচটি ম্যাচ। প্রতিটিতেই বড় রান উঠতে দেখা গিয়েছে।

চিন্নাস্বামীতে আয়োজিত ৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের মধ্যে ৫টিতে জয় এসেছে রান তাড়া করে। মাত্র দুটি ক্ষেত্রে জয় এসেছে প্রথমে ব্যাটিং করে। ফলাফল পাওয়া যায় নি একটি খেলাতে। এখানে এক ইনিংসে সর্বোচ্চ রান তোলার রেকর্ড রয়েছে ভারতের। ২০১৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়া ৬ উইকেটের বিনিময়ে ২০২ রান তুলেছিলো। অন্যদিকে সর্বনিম্ন রান তোলার নজির রয়েছে ইংল্যান্ডের। তারা ২০১৭ সালেই ভারতের বিরুদ্ধে গুটিয়ে গিয়েছিলো ১২৭ রানে। চলতি ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজে প্রতি ম্যাচেই টসজয়ী অধিনায়ককে প্রথমে বোলিং বেছে নিতে দেখা গিয়েছে। রবিয়ার হাইস্কোরিং ম্যাচেও সেই ট্র্যাডিশন বজায় থাকার সম্ভাবনা।

Bengaluru Weather Report (আবহাওয়ার পূর্বাভাস)-

Bengaluru Weather | IND vs AUS | Image: Twitter
Bengaluru Weather | IND vs AUS | Image: Twitter

বেঙ্গালুরুতে রবিবার মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া (IND vs AUS)। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ১৯ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। আকাশ মেঘলা থাকলেও স্বস্তির খবর শুনিয়েছে হাওয়া অফিস। বৃষ্টিপাতের সম্ভাবনা বিশেষ নেই। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৭৪ শতাংশের আশেপাশে। যা অস্বস্তি বাড়াবে ক্রিকেটারদের।

IND vs AUS, ৫ম টি-২০তে ভারতীয় একাদশ-

IND vs AUS | Image: Getty Images
IND vs AUS | Image: Getty Images

ওপেনার- যশস্বী জয়সওয়াল, ঋতুরাজ গায়কোয়াড়

মিডল অর্ডার- সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার

ফিনিশার- রিঙ্কু সিং, জিতেশ শর্মা, অক্ষর প্যাটেল

বোলার- দীপক চাহার, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, মুকেশ কুমার

উইকেটরক্ষক- জিতেশ শর্মা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় একাদশ-

যশস্বী জয়সওয়াল, ঋতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব (অধিনায়ক), শ্রেয়স আইয়ার, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, দীপক চাহার, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, মুকেশ কুমার।

Also Read: IND vs AUS: রায়পুরে অস্ট্রেলীয় সমর্থকের মুখে ‘ভারত মাতা কি জয়’, মন ভালো করা ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায় !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *