ind-vs-aus-1st-t20i-match-preview

IND vs AUS: রবিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারতকে হারিয়েই নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। সেই সাফল্যের এক সপ্তাহ কাটার আগেই তারা ফের মুখোমুখি হচ্ছে টিম ইন্ডিয়ার (Team India)। তবে এবার পঞ্চাশ ওভারের ফর্ম্যাট নয়, বরং কুড়ি-বিশের খেলায় মুখোমুখি দুই হেভিওয়েট দল। বিশ্বকাপের পর একঝাঁক তারকা ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছে দুই শিবিরই। ভারতের হয়ে দেখা যাবে না বিরাট কোহলি, রোহিত শর্মা, কুলদীপ যাদবপ’দের। চোটের কারণে বাইরে রয়েছেন হার্দিক পান্ডিয়াও। একঝাঁক তরুণকে সঙ্গে নিয়ে মাঠে নামবেন কার্যনির্বাহী অধিনায়ক সূর্যকুমার যাদব। অন্যদিকে অস্ট্রেলিয়ার হয়েও খেলবেন না প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, মিচেল মার্শ’রা। তবে থাকছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্র্যাভিস হেড। এছাড়াও স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলরাও থাকছেন ম্যাথু ওয়েডের নেতৃত্বাধীন দলে।

বৃহস্পতিবারের ম্যাচে ভারতের হয়ে ওপেন করতে দেখা যেতে পারে যশস্বী জয়সওয়াল’কে। তাঁর সঙ্গী হবেন ঈশান কিষণ। দুই বাঁ-হাতিই চাইবেন বড় রান করতে। তিনে খেলবেন ঋতুরাজ গায়কোয়াড়। প্রথম তিন ম্যাচে সহ-অধিনায়ত্ব’ও করবেন তিনি। চার নম্বরে দেখা যাবে সূর্যকুমার যাদবকে। ওডিআই বিশ্বকাপে বিশেষ সুবিধা করতে পারেন নি। পছন্দের ফর্ম্যাটে ফিরে রানের মুখ দেখতে চাইবেন তিনি। পাঁচ ও ছয় নম্বরে ভারতীয় জার্সিতে দেখা যাবে তিলক বর্মা ও রিঙ্কু সিং-কে। দুই তরুণ মুখের থেকে ডেথ ওভারে ধুন্ধুমার ব্যাটিং-এর আশায় থাকবে টিম ইন্ডিয়া। সাতে থাকতে পারেন অলরাউন্ডার শিবম দুবে। বিশাখাপত্তনমের মাঠে এক বিশেষজ্ঞ স্পিনার এবং তিন বিশেষজ্ঞ পেসার খেলাতে পারে ভারত। স্পিন বিভাগের দায়িত্ব পেতে পারেন রবি বিষ্ণোই। কার্যনির্বাহী কোচ ভিভিএস লক্ষ্মণ আস্থা রাখতে পারেন আর্শদীপ-প্রসিদ্ধ ও মুকেশ কুমারের পেস ত্রয়ীর উপর।

বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়ে আত্মবিশ্বাসের শিখরে রয়েছে অস্ট্রেলিয়া শিবির। টি-২০ সিরিজেও তারা টিম ইন্ডিয়ার উপর নিজেদের দাপট বজায় রাখতে মরিয়া। তাদের হয়ে ওপেনিং-এ মাঠে নামতে পারেন আহমেদাবাদের নায়ক ট্র্যাভিস হেড। সঙ্গী হতে পারেন অধিনায়ক ম্যাথু ওয়েড। তিন নম্বরে খেলতে পারেন স্টিভ স্মিথ। চার ও পাঁচে রানের গতি বাড়ানোর জন্য দুই অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিসকে ব্যবহার করতে পারে অস্ট্রেলিয়া। ছয় ও সাত নম্বরে অ্যারন হার্ডি ও ম্যাট শর্টকে দেখা যেতে পারে ব্যাট হাতে। ডেভিড ওয়ার্নারকের বদলি হিসেবে জায়গা পেয়েছেন হার্ডি। প্রথম ম্যাচে খেলতে পারেন তিনি। শন অ্যাবট, জেসন বেহরেনডফ ও কেন রিচার্ডসনের পেস ত্রয়ীকে দেখা যেতে পারে বিশাখাপত্তনমে। অ্যাডাম জাম্পাকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে তানবীর সাঙ্ঘাকে।

Read More: World Cup 2023: উঠে এল ভারতের বিশ্বকাপ ফাইনাল হারের আসল রহস্য, এই মারাত্মক কারণেই ফিরতে হল খালি হাতে !!

IND vs AUS সিরিজের সময়সূচি

প্রথম টি-২০ ম্যাচ

তারিখ- ২৩/১১/২০২৩

ভেন্যু- ডক্টর ওয়াই এস রাজশেখর রেড্ডি ক্রিকেট স্টেডিয়াম, বিশাখাপত্তনম

সময়- সন্ধ্যে ৭ টা (ভারতীয় সময়)

DR YS Rajasekhara Reddy Cricket Stadium Pitch Report (পিচ রিপোর্ট)-

DR YS Rajasekhara Reddy Cricket Stadium | IND vs AUS | Image: Getty Images
DR YS Rajasekhara Reddy Cricket Stadium | IND vs AUS | Image: Getty Images

বিশাখাপত্তনমের মাঠে বরাবরই ম্যাচের শুরুতে ব্যাটারদের জন্য সাহায্য থাকে। কিন্তু খেলা যত গড়ায় ততই বাইশ গজের গতি মন্থর হতে থাকে। ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বেশ কঠিন হয়ে থাকে এখানে। দ্বিতীয় ইনিংসে সাহায্য পান স্পিনাররা। পাওয়ার প্লে’র ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বিশাখাপত্তনমে। এই মাঠে যে ৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলা হয়েছে তার মধ্যে ১টিতে প্রথমে ব্যাটিং করে জয় এসেছে। ২টি ক্ষেত্রে রান তাড়া করে এসেছে সাফল্য। এখানে সর্বোচ্চ রান করার কৃতিত্ব ভারতের। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টিম ইন্ডিয়া তুলেছিলো ১৭৯ রান। সর্বনিম্ন রান করার নজির রয়েছে শ্রীলঙ্কার। ভারতের বিরুদ্ধে ২০১৬ সালে তারা আটকে গিয়েছিলো মাত্র ৮২ রানে। টসজয়ী অধিনায়ক প্রথমে বোলিং বেছে নিতে পারেন।

Visakhapatnam Weather Forecast (আবহাওয়ার পূর্বাভাস)-

Visakhapatnam Weather | IND vs AUS | Image: Twitter
Visakhapatnam Weather | Image: Twitter

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঠে বৃহস্পতিবার প্রথম টি-২০তে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। ম্যাচের দিন বিশাখাপত্তনমে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে চলেছে ২৯ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। দিনের সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৩ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। বৃহস্পতিবার বিশাখাপত্তনমের বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭২ শতাংশের কাছাকাছি। যা মাঠের মধ্যে সমস্যায় ফেলতে পারে ক্রিকেটারদের। খেলা চলাকালীন ১৪ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বায়ুপ্রবাহের সম্ভাবনা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার বিশাখাপত্তনমে ২০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যা চিন্তায় রেখেছে ক্রিকেটপ্রেমীদের।

IND vs AUS, T20, হেড টু হেড পরিসংখ্যান-

IND vs AUS | Image: Getty Images
IND vs AUS | Image: Getty Images

ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ভারত এবং অস্ট্রেলিয়া একে অপরের বিরুদ্ধে মাঠে নেমেছে ২৬বার। পাল্লা ভারী ভারতের। তারা জিতেছে ১৫ ম্যাচ। পক্ষান্তরে অস্ট্রেলিয়ার জয় ১০ বার। ঘরের মাঠে টিম ইন্ডিয়া জিতেছে ৬ ম্যাচ। আর অস্ট্রেলিয়াকে তাদের দেশে হারিয়েছে ৭ বার। বাকি ২টি জয় এসেছে নিরপেক্ষ মাঠে। অন্যদিকে অস্ট্রেলিয়া ভারতের মাটিতে টিম ইন্ডিয়াকে হারিয়েছে ৪ বার। নিজেদের ঘরের মাঠে তাদের জয়ের সংখ্যা ৪। নিরপেক্ষ মাঠে তারাও ২ বার হারিয়েছে ভারতকে।

দুই দলের সম্ভাব্য একাদশ-

ভারত-

যশস্বী জয়সওয়াল, ঈশান কিষণ (উইকেটরক্ষক), ঋতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব (অধিনায়ক), তিলক বর্মা, রিঙ্কু সিং, শিবম দুবে, রবি বিষ্ণোই, মুকেশ কুমার, আর্শদীপ সিং, প্রসিদ্ধ কৃষ্ণা।

অস্ট্রেলিয়া-

ট্র্যাভিস হেড, ম্যাথু ওয়েড (অধিনায়ক/উইকেটরক্ষক), স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যারন হার্ডি, ম্যাট শর্ট, শন অ্যাবট, জেসন বেহরেনডফ, কেন রিচার্ডসন, তানবীর সাঙ্ঘা।

Also Read: শ্রীলঙ্কা ক্রিকেটের ওপর দয়া করলো ICC, এই বিশেষ বিষয়ের ওপর থেকে উঠিয়ে নিল ব্যান !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *