ind-vs-afg-probable-squad-for-india

IND vs AFG: বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারকে পিছনে ফেলে ক্রিকেটের মূলস্রোতে ফিরছে ভারতীয় দল। ১৯ নভেম্বরের ফাইনালের ঠিক চার দিনের মাথায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে মাঠে নেমেছিলো টিম ইন্ডিয়া (Team India)। কোহলি, রোহিত, রাহুলদের মত তারকারা না খেললেও সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন তরুণ তুর্কি’রা অজি আগ্রাসনের সামনে মাথা নোয়ান নি। বরং দাপুটে ক্রিকেট খেলে রিঙ্কু সিং (Rinku Singh), জিতেশ শর্মা’রা (Jitesh Sharma) জয় ছিনিয়ে নিয়েছে। বিশাখাপত্তনম ও তিরুঅনন্তপুরমে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে চালকের আসনে বসেছিলো ভারত। এরপর গুয়াহাটির ম্যাচে হারতে হলেও রায়পুর ও বেঙ্গালুরু’তে সিরিজের শেষ দুই ম্যাচ জিতে ৪-১ ফলে সিরিজ হাতের মুঠোয় নেয় ‘মেন ইন ব্লু।’

ডিসেম্বরের ১০ তারিখ থেকে ভারতের পরীক্ষা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রোটিয়াদের বিপক্ষে বিদেশের মাঠে টি-২০, একদিনের সিরিজ ও টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। তরুণ তুর্কিতে ভরপুর স্কোয়াড নিয়ে টি-২০ খেলতে নামছে টিম ইন্ডিয়া (Team India)। ডিসেম্বরের ১০, ১২ ও ১৪ তারিখ আয়োজিত হবে ম্যাচ তিনটি। এরপর তিন ম্যাচের একদিনের সিরিজ রয়েছে। ১৭ ও ১৯ ও ২১ তারিখ আয়োজিত হবে খেলা। সবশেষে রয়েছে টেস্ট। দুই মহাতারকা কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মা (Rohit Sharma) সাদা বলের ফর্ম্যাট থেকে দূরে থাকলেও টেস্ট খেলবেন। ২৬ থেকে ৩০ ডিসেম্বর ও ৩ থেকে ৭ জানুয়ারি দুটি টেস্ট ম্যাচ আয়োজিত হবে। বিদেশ থেকে ফিরে বিশেষ বিশ্রাম পাচ্ছে না দল, ঘরের মাঠে মোকাবিলা করতে হবে আফগানিস্তানের।

Read More: IND vs SA: বিশ্বকাপ হারতেই অধিনায়কত্ব থেকে ছাঁটাই এই খেলোয়াড়ের, দল থেকেও হারালেন জায়গা !!

আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ খেলবে ভারত-

IND vs AFG | Image: Getty Images
IND vs AFG | Image: Getty Images

প্রথমবারের জন্য সাদা বলের ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হতে চলেছে ভারত এবং আফগানিস্তান (IND vs AFG)। চলতি বছরের জুন মাসের মাঝামাঝি সময়ে আয়োজিত হওয়ার কথা ছিলো ভারত বনাম আফগানিস্তান (IND vs AFG) তিন ম্যাচের ওডিআই সিরিজ। কিন্তু পরবর্তীতে তা আর আয়োজন করা সম্ভব হয় নি। জানানো হয়েছিলো পরে টি-২০তে মুখোমুখি হবে দুই দল। সেই বহু প্রতীক্ষিত সেই সিরিজের সূচি সামনে আনা হয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থার পক্ষ থেকে। মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়ামে ১১ জানুয়ারি প্রথম টি-২০ ম্যাচ। এরপরের দুটি ম্যাচ রয়েছে ১৪ ও ১৭ জানুয়ারি যথাক্রমে ইন্দোরের হোলকার স্টেডিয়াম এবং বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে।

সদ্যসমাপ্ত বিশ্বকাপে (ICC World Cup 2023) দুর্দান্ত ক্রিকেট খেলতে দেখা গিয়েছিলো রহমানুল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz), ইক্রাম আলিখিল, ইব্রাহিম জাদ্রান, রহমত শাহ’দের (Rahmat Shah)। বল হাতে নজর কেড়েছিলেন নূর আহমেদ (Noor Ahmed), নবীন উল হকের মত তরুণ প্রতিভা। টি-২০’র ময়দানে ভারতের মত শক্তিশালী দলের বিরুদ্ধেও ভালো কিছুর আশায় থাকবেন তাঁরা। এর আগে বাংলাদেশ, পাকিস্তানের মত উপমহাদেশীয় দলের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতেছে আফগান’রা। তবে এখনও অবধি আফগানিস্তানের বিরুদ্ধে অপরাজিত ভারত। এই সিরিজে প্রতিপক্ষকে হাল্কা ভাবে নেওয়ার কথা নিঃসন্দেহে ভাববে না ‘মেন ইন ব্লু।’ শক্তিশালী দলগঠনের ভাবনা রয়েছে টিম ইন্ডিয়ার।

IND vs AFG সিরিজের সূচি-

          ম্যাচ      তারিখ  ভেন্যু
প্রথম টি-২০ ম্যাচ ১১/০১/২০২৪ মোহালি
দ্বিতীয় টি-২০ ম্যাচ ১৪/০১/২০২৪ ইন্দোর
তৃতীয় টি-২০ ম্যাচ ১৭/০১/২০২৪ বেঙ্গালুরু

তরুণদের সুযোগ দেবে টিম ইন্ডিয়া-

Indian Cricket Team | IND vs AFG | Image: Getty Images
Indian Cricket Team | IND vs AFG | Image: Getty Images

২০২৪-এর জুন মাসে রয়েছে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup)। সেই দিকেই তাকিয়ে রয়েছে বিসিসিআই। নতুনদের টি-২০ ফর্ম্যাটে পরীক্ষা করে দেখে নিতে চায় তারা। ২০২২-এর শেষ থেকেই এই পরীক্ষানিরীক্ষার নীতি চালু হয়েছে। ২০২৪-এর গোড়ায় আফগানিস্তানের বিরুদ্ধেও চালু থাকবে তা। রোহিত শর্মা (Rohit Sharma) আপাতত সাদা বলের ফর্ম্যাট থেকে বিরতি নিয়েছেন। গোড়ালির চোটে মাঠের বাইরে হার্দিক পান্ডিয়াও (Hadik Pandya)। যার ফলে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজের মতই আফগানিস্তানের বিরুদ্ধেও টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে দেখা যাবে সূর্যকুমার যাদব’কে (Suryakumar Yadav)। বিশ্রাম পাচ্ছেন শ্রেয়স আইয়ার। সহ-অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে ঋতুরাজ গায়কোয়াড়দের সামনে। রশিদ, মুজিব’দের বিরুদ্ধে নিজেদের মেলে ধরার সুযোগ পেতে পারেন যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, জিতেশ শর্মা’রা।

এই সিরিজকে টি-২০ বিশ্বকাপের অডিশন হিসেবেও দেখছেন অনেকেই। নজর থাকবে ঈশান কিষণের (Ishan Kishan) দিকে। ভারতীয় জার্সিতে ফের সুযোগ পেতে পারেন তিলক বর্মা (Tilka Varma), শিবম দুবেরাও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো বোলিং করতে পারেন নি, তা স্বীকার করেছেন পেসার আর্শদীপ সিং (Arshdeep Singh)। আসন্ন দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সিরিজ তাঁর কাছে বড় সুযোগ হতে চলেছে। পেস বিভাগে থাকছেন আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মুকেশ কুমার’রাও। স্পিনারদের মধ্যে রয়েছেন ওয়াশিংটন সুন্দর (Washington Sundar), রবি বিষ্ণোই’রা। দক্ষিণ আফ্রিকা সফরের টি-২০ দলে রবীন্দ্র জাদেজা থাকলেও ভারতের মাটিতে স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে নির্বাচকদের প্রথম পছন্দ হতে পারেন অক্ষর প্যাটেল।

এক নজরে সম্ভাব্য ভারতীয় দল-

সূর্যকুমার যাদব (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, ঈশান কিষণ (উইকেটরক্ষক), তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, আবেশ খান, মুকেশ কুমার, আর্শদীপ সিং, প্রসিদ্ধ কৃষ্ণা।

Also Read: টিম ইন্ডিয়ার জায়গা হারাচ্ছেন রিঙ্কু সিং, এই খেলোয়াড় ফিরতেই ছিনিয়ে নেবেন জায়গা !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *