INDvsENG: যদি টি-২০ আর ওয়ানডে সিরিজ এই ব্যবধানে জেতে ভারত, তো তিন ফর্ম্যাটে হয়ে যাবে এক নম্বর 1

ভারত ইংল্যান্ডকে টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে হারিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান হাসিল করে ফেলেছে। তবে ভারতীয় দল টেস্টে তো এক নম্বর হয়ে গিয়েছে, কিন্তু ওয়ানডে আর টি-২০ র‍্যাঙ্কিংয়ে ভারতীয় দল ২ নম্বরে রয়েছে। যতই ভারতীয় দলের বর্তমান ওয়ানডে আর টি-২০ র‍্যাঙ্কিং ২ নম্বর হোক কিন্তু তাদের কাছে তিন ফর্ম্যাটে এক নম্বর হওয়ার সুযোগ এসে গিয়েছে।

৪-১ বা ৫-০ তে টি-২০ সিরিজ জিতলে দল হবে এক নম্বর

INDvsENG: যদি টি-২০ আর ওয়ানডে সিরিজ এই ব্যবধানে জেতে ভারত, তো তিন ফর্ম্যাটে হয়ে যাবে এক নম্বর 2

ভারতীয় দল ১২ মার্চ থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ খেলবে। এই টি-২০ সিরিজে যদি টিম ইন্ডিয়া ৪-১ বা ৫-০ ফলাফলে জেতে তো ভারতীয় দল আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল হয়ে যাবে। ভারতের বর্তমান টি-২০ র‍্যাঙ্কিংয়ে ২৬৮ রেটিং পয়েন্টস নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। অন্যদিকে ইংল্যান্ডের দল ২৭৫ রেটিং পয়েন্টস নিয়ে প্রথম স্থানে রয়েছে। তবে যদি ভারত এই সিরিজ ৪-১ ফলাফলে জেতে তো ভারতের ২৭২ পয়েন্টস হয়ে যাবে আর তারা প্রথম স্থানে চলে আসবে। অন্যদিকে ইংল্যাণ্ডের ২৬৯ রেটিং পয়েন্টস হয়ে যাবে আর তারা দ্বিতীয় স্থানে নেমে যাবে। অন্যিকে ৫-০ সিরিজ জেতায় ভারতের ২৭৪ রেটিং পয়েন্টস হয়ে যাবে এবং ইংল্যান্ডের রেটিং পয়েন্টস হবে ২৬৭।

ওয়ানডেতেও ৩-০ সিরিজ জিতলে এক নম্বর হওয়ার সুযোগ

INDvsENG: যদি টি-২০ আর ওয়ানডে সিরিজ এই ব্যবধানে জেতে ভারত, তো তিন ফর্ম্যাটে হয়ে যাবে এক নম্বর 3

ভারতীয় দল বর্তমানে ১১৭ রেটিং পয়েন্টস নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। অয়দিকে ইংল্যাণ্ডের দল ১২৩ রেটিং পয়েন্টস নিয়ে প্রথম স্থানে রয়েছে। তবে যদি ভারতীয় দল ২৩ মার্চ থেকে হতে চলা ওয়ানডে সিরিজে ৩-০ জয় হাসিল করে, তো ভারতের আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ১২০ পয়েন্টস হএ যাবে আর তারা প্রথম স্থানে উঠে আসবে। অন্যদিকে ইংল্যান্ডের দল ১১৯ পয়েন্টস নিয়ে দ্বিতীয় স্থানে নেমে যাবে।

ক্রিকেট ইতিহাসে প্রথমবার হবে যখন দল ১ নম্বরে আসবে

INDvsENG: যদি টি-২০ আর ওয়ানডে সিরিজ এই ব্যবধানে জেতে ভারত, তো তিন ফর্ম্যাটে হয়ে যাবে এক নম্বর 4

যদি ভারত ইংল্যাণ্ডকে টি-২০ সিরিজে ৪-১ বা ৫-০ এবং ওয়ানডে সিরিজে ৩-০ ফলাফলে হারিয়ে দেয় তো ভারতীয় ক্রিকেট ইতিহাসে এমনটা প্রথমবার হবে যখন দল তিন ফর্ম্যাটেই এক নম্বর দল হয়ে যাবে। নিশ্চিতভাবেই এই কৃতিত্ব টিম ইন্ডিয়া আর তাদের সমর্থকদের জন্য ভীষণই স্পেশাল হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *