ICC Test Ranking: টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় রদবদল, ভারত নয় বরং এই টিম এক নম্বরে !! 1

বুধবার, অর্থাৎ ৪ মে টেস্ট (ICC Test Ranking) ও ওডিআই র‌্যাঙ্কিং প্রকাশ করল আইসিসি। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর স্থানটা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দখলে রয়েছে। সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে পাকিস্তানকে হারিয়ে এই র‌্যাঙ্কিংয়ের টেবিলে উঠে এসেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে নিউজিল্যান্ড। আসুন জেনে নেওয়া যাক এই র‌্যাঙ্কিংয়ে অন্য দলগুলোর অবস্থান কোথায়

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

ICC Test Ranking: টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় রদবদল, ভারত নয় বরং এই টিম এক নম্বরে !! 2

অস্ট্রেলিয়া ক্রিকেট দল আইসিসি পুরুষদের টেস্ট দল র‌্যাঙ্কিংয়ের (ICC Test Ranking) শীর্ষে উঠে এসেছে। অস্ট্রেলিয়া, খেলার সবথেকে বড় ফর্ম্যাটে খুবই ভালো ফর্মে রয়েছে এবং নতুন অধিনায়ক প্যাট কামিন্সের অধীনে বেশ ভালো করেছে। প্যাট কামিন্স অ্যান্ড কোম্পানি অস্ট্রেলিয়ায় জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে একটি বড় অ্যাশেজ জয়ের রেকর্ড করেছে এবং তারপর বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তানকে পরাজিত করে টেস্ট র‌্যাঙ্কিংয়ের পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাঙ্কিংয়ে তার নং ১ স্থান ধরে রেখেছে।

র‍্যাঙ্কিং প্রকাশ করার সময়, আইসিসি বলেছিল যে “নতুন র‌্যাঙ্কিং ২০১৯ সালের মে থেকে সম্পন্ন হওয়া সমস্ত টেস্ট সিরিজকে প্রতিফলিত করে, ২০২১ সালের মে এর আগে সম্পন্ন হয়েছে, তার উপর ভিত্তি করেই র‍্যাঙ্কিং তৈরি করা হয়েছে।” এদিকে অস্ট্রেলিয়ার (১২৮) পরেই রয়েছে ভারত (১১৯), বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড (১১১), দক্ষিণ আফ্রিকা (১১০), এবং পাকিস্তান (৯৩)। এছাড়াও, ইংল্যান্ড তাদের খারাপ পারফরম্যান্সের পরে (88) পয়েন্ট নিয়ে ছয় নম্বরে রয়েছে। উল্লেখ্য, গত ১২ মাসে মাত্র একটি টেস্ট ম্যাচ জিতেছে ইংল্যান্ড।

আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে শীর্ষ-৪-এ রয়েছে ভারত

ICC Test Ranking: টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় রদবদল, ভারত নয় বরং এই টিম এক নম্বরে !! 3

অন্যদিকে, একদিনের আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে, কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড ১২৫ পয়েন্ট নিয়ে আইসিসি ওডিআই টিম র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থানে রয়েছে। তবে ইয়ন মর্গ্যানের দলের ১২৪ পয়েন্ট থাকায় তারা ইংল্যান্ডের চেয়ে খুব বেশি এগিয়ে নেই। এছাড়া ১০৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ১০৫ পয়েন্ট নিয়ে ভারতীয় ক্রিকেট দল এবং ১০২ পয়েন্ট নিয়ে পাকিস্তান ক্রিকেট দল পরের স্থানগুলিতে রয়েছে। আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা (৯৯), বাংলাদেশ (৯৫), শ্রীলঙ্কা (৯১), ওয়েস্ট ইন্ডিজ (৮৭) এবং আফগানিস্তান (৭৩) রয়েছে ছয় নম্বরে, সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থানে।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং

POS Team Matches Points Rating
1 Australia 19 2439 128
2 India 23 2736 119
3  New Zealand 23 2552 111
4 South Africa 21 2306 110
5  Pakistan 20 1865 93
6  England 29 2551 88
7 Sri Lanka 17 1384 81
8 West Indies 22 1685 77
9 Bangladesh 16 823 51
10 Zimbabwe 6 148 25

 

Leave a comment

Your email address will not be published.