প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল

আইসিসি সম্প্রতিই টেস্ট র‍্যাঙ্কিংয়ের (ICC Test Ranking) তালিকা প্রকাশ করেছে। যেখানে ভারতীয় খেলোয়াড়দের ভাগ্য খুলে গিয়েছে। অন্যদিকে বিদেশী প্লেয়াররাও যথেষ্ট লাভবান হয়েছেন। এই মুহূর্তে শ্রীলঙ্কা আর বাংলাদেশের মধ্যে টেস্ট সিরিজ খেলা হচ্ছে। এই সিরিজে বেশকিছু খেলোয়াড় ব্যাট আর বল হাতে বিশেষ প্রভাব ফেলেছেন। এর মধ্যে আইসিসির তরফে জারি করা টেস্ট র‍্যাঙ্কিংয়ে কার লাভ আর কার লোকসান হল আসুন জেনে নেওয়া যাক।

ভারতীয় ব্যাটসম্যানদের কর্তৃত্ব বজায়

প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল 1

বাংলাদেশের লিটন দাস (Liton Das) আর শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ (Angelo Mathews) দুই দলের মধ্যে ড্র হওয়া প্রথম টেস্টে দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে লাভবান হয়েছে। অন্যদিকে টপ-১০ খেলোয়াড়দের তালিকায় কোনোরকম পরিবর্তন হয়নি। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন মার্নস লাবুসেন (Marnus Labuschagne)। অন্যদিকে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) ক্রমশ: অষ্টম আর দশম স্থানে রয়েছেন।

বোলারদের তালিকায় প্যাট কমিন্স (Pat Cummins) (৯০১ পয়েন্টস) দ্বিতীয় স্থানে থাকা রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) চেয়ে ৫১ পয়েন্টস এগিয়ে গিয়েছেন। অন্যদিকে ভারতের জোরে বোলার জসপ্রীত বুমরাহ তৃতীয় স্থানে বজায় রয়েছেন। ভারতের রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) অলরাউন্ডার তালিকায় শীর্ষ স্থানে বজায় রয়েছেন। গত আর বর্তমান র‍্যাঙ্কিংয়ের মধ্যে একমাত্র শ্রীলঙ্কা আর বাংলাদেশের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সিরিজের ম্যাচ হয়েছে।

বোলিং আর ব্যাটিংয়ে এমন থেকেছে খেলোয়াড়দের অবস্থান

প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল 2

এই কারণে  শুধুমাত্র বাংলাদেশ আর শ্রীলঙ্কার খেলোয়াড়দের আইসিসি র‍্যাঙ্কিংয়ে অবস্থান বদলেছে। প্রথম টেস্টে বাংলাদেশের একমাত্র  ইনিংসে ৮৮ রান করা উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস তিন ধাপ এগিয়ে ১৭তম স্থানে পৌঁছেছেন। এই ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ থেকে ম্যাথিউজ প্রথম ইনিংসে ১৯৯ রান করে ৫ ধাপ এগিয়ে আইসিসি র‍্যাঙ্কিংয়ে ২১তম স্থানে উঠে এসেছেন।

অন্যদিকে র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক আপডেটের কথা বলা হলে প্রথম টেস্টে সেঞ্চুরি করা বাংলাদেশের মুশফিকুর রহিম আর তামিল ইকবালেরও নিজেদের প্রদর্শনে লাভবান হয়েছেন। মুশফিকুর ১০৫ রানের ইনিংসের সৌজন্যে ৪ ধাপ এগিয়ে এসে ২৫তম স্থানে উঠে এসেছেন। তামিম ১৩৩ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসের সৌজন্যে তামিম র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন। বোলিং র‍্যাঙ্কিংয়ের কথা বলা হয়ে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান এক পয়েনয়ের ফায়দা নিয়ে ২৯তম স্থানে উঠে এসেছেন। সাকিব প্রথম টেস্টে ৪ উইকেট নিয়েছিলেন।

এখানে দেখুন র‍্যাঙ্কিং

প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল 3

প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল 4

প্রকাশিত হল ICC Test Ranking, জানুন বিরাট-রোহিতের এর স্থান কোথায়, বোলারদেরই বা কী হাল 5

Leave a comment

Your email address will not be published.