ICC Rankings

ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা দুটি টি-২০ সিরিজ জিতলেও, ভারতীয় খেলোয়াড়রা সদ্য প্রকাশিত আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে (ICC Rankings) ভালো জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন। কেএল রাহুল শীর্ষ-১০ ব্যাটসম্যান, বোলার এবং অলরাউন্ডারদের তালিকায় একমাত্র ভারতীয়। ভারতীয় ব্যাটসম্যান কেএল রাহুল তাঁর ব্যাটিং ফর্মের ওপর ভর করে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিতে পেরেছেন।

ICC Rankings: কেএল রাহুল ছাড়া মুখ পোড়ালেন সবাই !! দেখে নিন আইসিসি র‍্যাঙ্কিংয়ে অন্য ভারতীয় ক্রিকেটারদের জায়গাটা এখন কোথায় 1
India’s KL Rahul during a training session ahead of their test match against South Africa at Feroze Shah Kotla stadium in New Delhi on Dec 1st, 2015. Express photo by Ravi Kanojia.

এই মুহুর্তে কেএল রাহুল ব্যাটসম্যানদের তালিকায় দশম স্থানে রয়েছেন। অন্যদিকে, যার নেতৃত্বে রয়েছে পাকিস্তান, সে্ই অধিনায়ক বাবর আজম রয়েছেন তালিকায় সবার ওপরে। সতীর্থ মোহাম্মদ রিজওয়ান রয়েছেন ৩ নম্বরে। অন্যদিকে দেখতে গেলে, ভারতের সর্ব-ফর্ম্যাটের অধিনায়ক রোহিত শর্মা ১৪ নম্বর স্থানে রয়েছেন। তার একটু পিছনেই প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি।কোহলি এই তালিকায় ১৬তম স্থানে রয়েছেন।

টেস্টে উন্নতি জাদেজা, অশ্বিনের

ICC Rankings: কেএল রাহুল ছাড়া মুখ পোড়ালেন সবাই !! দেখে নিন আইসিসি র‍্যাঙ্কিংয়ে অন্য ভারতীয় ক্রিকেটারদের জায়গাটা এখন কোথায় 2
India’s Ravichandran Ashwin (L) talks with Ravindra Jadeja in the nets during a training session on the eve of the first Test match between India and South Africa at The Punjab Cricket Association (PCA) Stadium in Mohali on November 3, 2015. AFP PHOTO / PRAKASH SINGH —- IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE —- (Photo credit should read PRAKASH SINGH/AFP/Getty Images)

 

অলরাউন্ডারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন শীর্ষ দুই স্থান ধরে রেখেছেন। তবে বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে অশ্বিন ও পেসার জসপ্রিত বুমরাহ যথাক্রমে এক নম্বরে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের পরে রয়েছেন। টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে রোহিত শর্মা (8তম) এবং কোহলি (10তম) শীর্ষ 10 তে রয়েছেন। তালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুসচেন।

জ্বলে উঠলেন শাহীন আফ্রিদি

Shaheen Afridi

একইসঙ্গে টি-২০’র সেরা দশ বোলারের তালিকায় যোগ দিয়েছেন পাকিস্তানের শাহীন আফ্রিরিও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একমাত্র টি-টোয়েন্টিতে ২ উইকেট নেওয়ার ফলে সুবিধা হয়েছে তার। তিনি ৪ ধাপ উঠে দশম স্থানে রয়েছেন। গত বছর আইসিসি বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হন আফ্রিদি। টি-টোয়েন্টিতে এক নম্বর বোলার দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড তৃতীয় এবং অ্যাডাম জাম্পা চতুর্থ স্থানে রয়েছেন।

Read More: IPL 2022: এই বোলারই এবার আরসিবির তুরুপের তাস !! জেতাতে পারে প্রথম ট্রফি

শীর্ষ-৫ অলরাউন্ডারে জায়গা করে নিতে পেরেছেন নামিবিয়ার জেজে স্মিট। উগান্ডার বিরুদ্ধে সাম্প্রতিক ম্যাচে তিনি ৩৫ বলে ৭১ রান এবং ১০ রানে ৬ উইকেট নিয়েছিলেন। এতে হ্যাটট্রিকও ছিল। তবে সব মিলিয়ে ভারতীয়দের অবস্থান দেশের ক্রিকেট ফ্যানদের একেবারেই খুশি করবে না।

Leave a comment

Your email address will not be published.