ICC-তে এক লাফে বাড়ল বিসিসিআইয়ের ক্ষমতা, এবার এই গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন জয় শাহ !! 1

সর্বসম্মতিক্রমে নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে দ্বিতীয় মেয়াদের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (ICC) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বোর্ড সভায়, বার্কলে ছাড়াও, বিসিসিআই সেক্রেটারি জয় শাহকে আইসিসির অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান নির্বাচিত করা হয়েছে। বার্কলে এর মেয়াদ হবে ২ বছর। জিম্বাবোয়ের তাওয়েংওয়া মুকুহলানি প্রত্যাহার করার পর বার্কলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আইসিসি বোর্ড বার্কলের পূর্ণ সমর্থন নিশ্চিত করেছে।

দায়িত্ব পেলেন জয় শাহ

ICC-তে এক লাফে বাড়ল বিসিসিআইয়ের ক্ষমতা, এবার এই গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন জয় শাহ !! 2

আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে জয় শাহকে। এই কমিটি সমস্ত বড় আর্থিক নীতিগত সিদ্ধান্ত নেয়, তারপর আইসিসি বোর্ড তাদের অনুমোদন করে। অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটি সবসময় আইসিসি বোর্ডের একজন সদস্যের নেতৃত্বে থাকে এবং শাহের নির্বাচন স্পষ্ট করে যে তিনি আইসিসি বোর্ডে বিসিসিআই-এর প্রতিনিধিত্ব করবেন।

আইসিসির একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে জানিয়েছে, “প্রত্যেক সদস্য জয় শাহকে অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হিসেবে মেনে নিয়েছেন।” আইসিসি চেয়ারম্যান ছাড়াও এটি একটি সমান শক্তিশালী উপ-কমিটি। এই কমিটির কাজের মধ্যে রয়েছে সদস্য দেশগুলোর মধ্যে রাজস্ব ভাগাভাগি।

সৌরভ গতবছর পর্যন্ত সদস্য ছিলেন

ICC-তে এক লাফে বাড়ল বিসিসিআইয়ের ক্ষমতা, এবার এই গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন জয় শাহ !! 3

এন শ্রীনিবাসনের আমলে এই কমিটির প্রধানের পদ ভারতের অন্তর্গত ছিল। কিন্তু শশাঙ্ক মনোহরের আইসিসি চেয়ারম্যানের মেয়াদে বিসিসিআই-এর ক্ষমতা ব্যাপকভাবে হ্রাস পায়। বরং প্রশাসক কমিটির আমলেই এমন সময় এসেছিল। সেই সময় বিসিসিআই-এর অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটিতে কোন প্রতিনিধিত্ব ছিল না। বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় গত বছর পর্যন্ত এই কমিটির সদস্য ছিলেন।

ভারত ক্রিকেটের কেন্দ্রবিন্দু

ipl

আইসিসির একটি সূত্র জানিয়েছে, “ভারত হল বিশ্বব্যাপী ক্রিকেটের বাণিজ্যিক কেন্দ্র এবং ৭০ শতাংশেরও বেশি স্পনসরশিপ এই অঞ্চল থেকে আসে, তাই আইসিসির অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটি সর্বদা বিসিসিআইয়ের সভাপতিত্বে থাকা আবশ্যক।”

বার্কলে চেয়ারম্যান নিযুক্ত হন

ICC-তে এক লাফে বাড়ল বিসিসিআইয়ের ক্ষমতা, এবার এই গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন জয় শাহ !! 4

গ্রেগ বার্কলে তার পুনঃনিযুক্তির বিষয়ে বলেন, “আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান হিসাবে পুনঃনির্বাচিত হওয়া একটি সম্মানের এবং আমি আমার সহযোগী আইসিসি পরিচালকদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই।” বার্কলেকে নভেম্বর ২০২০ সালে প্রথমবার আইসিসি চেয়ারম্যান করা হয়েছিল। তিনি এর আগে নিউজিল্যান্ড ক্রিকেটের চেম্বারম্যান এবং ২০১৫ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের পরিচালক ছিলেন। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন যার অর্থ ১৭ সদস্যের বোর্ডে বিসিসিআই-এর সমর্থনও ছিল তার।

Leave a comment

Your email address will not be published.