মিরপুর, ২৮ অক্টোবর: ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্টে ঝড়ো ইনিংস খেলে শতরান করলেন তামিম ইকবাল। শুক্রবার, ম্যাচের প্রথম দিনে ইংল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যানটি। শুক্রবার ঢাকা টেস্টের প্রথম দিন দ্বিতীয় সেশনে দুরন্ত গতিতে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন বাঁহাতি ওপেনার। তামিম ইকবালের শেষ টেস্ট সেঞ্চুরিটি এসেছিল গতবছরের এপ্রিল মাসে। খুলনায় পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২০৬ রানের অসাধারণ ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন গোটা ক্রিকেট বিশ্বকে।

111727224_tamimmain-large_transh7eplby3e4z00ksx7liwuk_4ugp4zayrdicju5bnafk

ইংল্যান্ডের বিরুদ্ধে বরাবরই সফল তামিম। ২০১০ সালের ইংল্যান্ড সফরে লর্ডস ও ওল্ড ট্রাফোর্ডে টানা দুই ম্যাচে দুটি সেঞ্চুরি করেছিলেন তামিম। এরপর সময় অনেক গড়িয়েছে, তবে বদলে যাননি তামিম। ফের অ্যালিস্টার কুকদের সামনে পেয়ে জ্বলে উঠলেন বাংলাদেশ ওপেনার। আর সর্বসাকুল্যে তুলে নিলেন কেরিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। স্টিভেন ফিন, ক্রিস ওকস ও আদিল রশিদদের মত ইংলিশ বোলারদের এ দিন বিশেষ পাত্তাই দিলেন না তামিম।

197781-980301281

সেঞ্চুরি করা ছাড়াও এই ম্যাচে দারুণ একটা নজিরও গড়েছেন বাংলাদেশ টেস্ট দলের সহ-অধিনায়ক। সেটা হল, ইংল্যান্ডের বিরুদ্ধে ছ’টি টেস্ট খেলে প্রত্যেকটিতেই কমপক্ষে একটি করে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া। কেরিয়ারের ২০টি হাফ সেঞ্চুরির মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধই আটবার পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যানটি। এদিন বাংলাদেশের প্রথম ইনিংসের ৪০তম ওভারে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন তামিম। অফ ড্রাইভ মঈন আলির বলে টানা দুটি চার মেরে। তার ১৩৯ বলের ইনিংসে ১২টি চারের মার রয়েছে। শেষ পর্যন্ত ১৪৭ বলে ১০৪ রান করে সেই মঈন আলীর বলে আউট হন তিনি।

 

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...