মিরপুরে নজরকাড়া শতরান করলেন তামিম 1

মিরপুর, ২৮ অক্টোবর: ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্টে ঝড়ো ইনিংস খেলে শতরান করলেন তামিম ইকবাল। শুক্রবার, ম্যাচের প্রথম দিনে ইংল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যানটি। শুক্রবার ঢাকা টেস্টের প্রথম দিন দ্বিতীয় সেশনে দুরন্ত গতিতে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন বাঁহাতি ওপেনার। তামিম ইকবালের শেষ টেস্ট সেঞ্চুরিটি এসেছিল গতবছরের এপ্রিল মাসে। খুলনায় পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২০৬ রানের অসাধারণ ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন গোটা ক্রিকেট বিশ্বকে।

111727224_tamimmain-large_transh7eplby3e4z00ksx7liwuk_4ugp4zayrdicju5bnafk

ইংল্যান্ডের বিরুদ্ধে বরাবরই সফল তামিম। ২০১০ সালের ইংল্যান্ড সফরে লর্ডস ও ওল্ড ট্রাফোর্ডে টানা দুই ম্যাচে দুটি সেঞ্চুরি করেছিলেন তামিম। এরপর সময় অনেক গড়িয়েছে, তবে বদলে যাননি তামিম। ফের অ্যালিস্টার কুকদের সামনে পেয়ে জ্বলে উঠলেন বাংলাদেশ ওপেনার। আর সর্বসাকুল্যে তুলে নিলেন কেরিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। স্টিভেন ফিন, ক্রিস ওকস ও আদিল রশিদদের মত ইংলিশ বোলারদের এ দিন বিশেষ পাত্তাই দিলেন না তামিম।

197781-980301281

সেঞ্চুরি করা ছাড়াও এই ম্যাচে দারুণ একটা নজিরও গড়েছেন বাংলাদেশ টেস্ট দলের সহ-অধিনায়ক। সেটা হল, ইংল্যান্ডের বিরুদ্ধে ছ’টি টেস্ট খেলে প্রত্যেকটিতেই কমপক্ষে একটি করে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া। কেরিয়ারের ২০টি হাফ সেঞ্চুরির মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধই আটবার পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যানটি। এদিন বাংলাদেশের প্রথম ইনিংসের ৪০তম ওভারে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন তামিম। অফ ড্রাইভ মঈন আলির বলে টানা দুটি চার মেরে। তার ১৩৯ বলের ইনিংসে ১২টি চারের মার রয়েছে। শেষ পর্যন্ত ১৪৭ বলে ১০৪ রান করে সেই মঈন আলীর বলে আউট হন তিনি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *