২০১৮ আই পি এলে কোন দল করেছিল সর্বোচ্চ রান, জেনে নিন 1

আইপিএল যাকে আমরা “Indian Premier League ” আবার কখনো কখনো ” Incredible Premier League ” বলে থাকি। আইপিএল মানেই গোটা বিশ্বের ক্রিকেট প্রেমীদের মনে এক রোমাঞ্চের সঞ্চার হয় তাই জন্য আইপিএল কে বিশ্বের সব থেকে জনপ্রিয় ক্রিকেট লীগ বলা হয়ে থাকে। আইপিএল এমন একটি ক্রিকেট লীগ যেকানে আমরা দেখেছি একটি ম্যাচে সব থেকে বেশি রান করা দলকে ঠিক তেমনি দেখেছি একটি ম্যাচে সব থেকে কম রান করা দলকে। তাই তো আইপিএল মানেই রেকর্ড এর সৃষ্টি আবার বহু রেকর্ড এই আইপিএল এই ভাঙা হয়ে থাকে।

২০১৮ সাল ছিল আইপিএল এর ১১ তম সমসকরণ, যেকানে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস তাদের নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ফিরে এসেছিলো এবং গুজরাট লায়ন্স আর পুনে সুপারজায়েন্ট এর মতো আইপিএল দল আইপিএল এর ইতিহাস থেকে পুরোপুরি মুছে গেছিলো। মুম্বাই ইন্ডিয়ান্স ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল হিসাবে ১১ তম আইপিএল অভিযান শুরু করেছিল এবং প্রথম স্টেজ খেলার পর চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস প্রথম ৪টি দল হিসাবে দ্বিতীয় পর্যায়ে যোগত্যা অর্জন করেছিল। প্রতিযোগিতার ফাইনালে চেন্নাই হায়দ্রাবাদ কে হারিয়ে তাদের তৃতীয় বার আইপিএল ট্রফি ঘরে তুলেছিল।

কিংস ইলেভেন পাঞ্জাব

২০১৮ আই পি এলে কোন দল করেছিল সর্বোচ্চ রান, জেনে নিন 2

রবিচন্দন অশ্বিন এর নেতৃত্বে কিংস ইলেভেন পাঞ্জাব সেই বছরে ৭ নাম্বার স্থান এ শেষ করেছিল এবং যথারীতি তারা প্লেঅফ খেলার জন্য কোয়ালিফাই করতে পারেনি। তাদের দলের মোট রান সংখ্যা ছিল ২২১০ এবং কে এল রাহুল ছিলেন তাদের দলের সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

রয়েল চ্যালেঞ্জর্স বেঙ্গালোর

বিরাট কোহলির নেতৃত্বধীন এই আইপিএল দল ২০১৮ সালে ৬ নাম্বার জায়গাতে তাদের আইপিএল অভিযান শেষ করেছিল। বেঙ্গালোর দলের মোট রান সংখ্যা ছিল ২৩২২ এবং বিরাট কোহলি ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

দিল্লী ডেয়ারডেভিলস

টুর্নামেন্টের শুরুতে গৌতম গম্ভীর এর নেতৃত্বে শুরু করলেও পরে শ্রেয়াস আইয়ার কে এই দোলে নেতৃত্ব দেওয়া জয় কিন্তু তাতেও এই দল টেবিল এর সব থেকে শেষে ৮ নাম্বার স্থানে তাদের প্রতিযোগিতা শেষ করে। দিল্লী দলের মোট রানসংখ্যা ছিল ২৩৪৩ এবং ঋষভ পন্থ ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

রাজস্থান রয়্যালস

২০১৮ আই পি এলে কোন দল করেছিল সর্বোচ্চ রান, জেনে নিন 3

অজিঙ্ক রাহানের নেতৃত্বে এই দল প্লেঅফে নিজেদের জায়গা করে নেয় কিন্তু তারা কলকাতা নাইট রাইডার্স এর কাছে হেরে যায়। এই দলের মোট রান সংখ্যা ছিল ২৩৫৭ এবং ইংলিশ ব্যাটসম্যান বাটলার ছিলেন সর্বোচ্চ রান সংগ্রহের মালিক।

মুম্বাই ইন্ডিয়ান্স

গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স সেই বছর প্লেঅফে নিজেদের জায়গা পাকা করতে পারেনি। রোহিত শর্মার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স ৫ নাম্বার স্থানে নিজেদের প্রতিযোগিতা শেষ করে। মুম্বাই দলের মোট রান সংখ্যা ছিল ২৩৮০ এবং সূর্যকুমার জাতাদি ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

সানরাইজার্স হায়দ্রাবাদ

ডেভিড ওয়ার্নার এর অবর্তমানে কেন উইললামসন হায়দ্রাবাদ দলকে নেতৃত্ব দেয় এবং দলকে ফাইনালে তুলতে সাহায্য করে, যদিও ফাইনালে তারা চেন্নাই সুপার কিংস এর কাছে হেরে যায়। এই দলের মোট রানসংখ্যা ছিল ২৭২১ এবং দলের অধিনায়ক কেন উইললামসন ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

কলকাতা নাইট রাইডার্স

২০১৮ আই পি এলে কোন দল করেছিল সর্বোচ্চ রান, জেনে নিন 4

অধিনায়ক দীনেশ কার্তিক এর নেতৃত্বে এই দল প্লেঅফে নিজেদের জায়গা পাকা করে কিন্তু তারা হায়দ্রাবাদের কাছে হেরে ফাইনালে কোয়ালিফাই করতে পারেনি। এই দলের মোট রানসংখ্যা ছিল ২৭৫৯ এবং অধিনায়ক দীনেশ কার্তিক ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

চেন্নাই সুপার কিংস

এম এস ধোনির নেতৃত্বে এই দল আবার হায়দ্রাবাদকে হারিয়ে তৃতীয় বার আইপিএল চ্যাম্পিয়ন হয়। এই দলের মোট রানসংখ্যা ছিল ২৮০৯ এবং আম্বাতি রায়ডু ছিলেন সব থেকে বেশি রান সংগ্রহের মালিক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *