মুম্বই দলের হয়ে খেলা হচ্ছে না হার্দিক পান্ডিয়ার, হতে চলেছেন পুরো সিজিন ব্যান !! 1

IPL 2024: অধিনায়ককে হারালো গুজরাত টাইটান্স (GT), আসন্ন আইপিয়েলে মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে খেলতে চলেছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। মাত্র ২ ঘন্টায় জল্পনা হলো সত্যি, মুম্বই ইন্ডিয়ান্সে ফিরে আসলেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। যখন রিটেন লিস্টের তালিকা প্রকাশিত হয়েছিল তখন গুজরাট দলেই ঠাঁই হয়েছিল হার্দিক পান্ডিয়ার। এমনকি মুম্বাই দল থেকে হার্দিক পান্ডিয়ার বিষয়ে কোনো তথ্য প্রকাশ্যে আসেনি , তবে রিটেনশন তালিকা জমা দেওয়ার ২ ঘন্টার মধ্যেই হার্দিক পান্ডিয়াকে মুম্বই দলে ট্রেড করে নিল মুম্বাই ইন্ডিয়ান্স (MI)। তবে হার্দিকের জন্য বেড়েই চলেছে চিন্তা, আসন্ন আইপিএলে হতে চলেছেন ব্যান।

আরও পড়ুন- IPL 2024: হার্দিক পান্ডিয়া মুম্বইতে যেতেই নতুন ক্যাপ্টেনের খোঁজ শুরু করে দিয়েছে GT দল, এই অভিজ্ঞের হাতে তুলে দেওয়া হবে দায়িত্ব !!

ব্যান হতে চলেছেন পান্ডিয়া

Hardik pandya, ipl 2024
Hardik Pandya | Image: Getty Images

আইপিএলের (IPL) নিয়ম ভঙ্গন করেছেন হার্দিক পান্ডিয়া ? ২০১০ সালে অন্য ফ্রাঞ্চাইজিতে যাওয়ার জন্যই ব্যান হয়েছিলেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। এনার কি হার্দিকের পালা ? নেপথ্যে উঠে আসলো বড় কারণ। আইপিএলের নিয়মে, কোনো প্লেয়ার ব্যাক্তিগত ভাবে অন্য কোনো দলকে খেলার কথা জানাতে পারে না, যতক্ষন না পর্যন্ত পুরানো দলের সঙ্গে তাই স্বাক্ষর সম্পূর্ণ হচ্ছে। ২০১০ সালে যেমন রবীন্দ্র জাদেজাকে এক সিজিনের জন্য ব্যান করা হয়েছিল। জাদেজা ২০১০ আইপিএলে রাজস্থান রয়্যালসের (RR) সাথে তার পুনর্নবীকরণ চুক্তিতে স্বাক্ষর করেননি যেটি আইপিএলের নিয়মের বাইরে এবং অন্যদিকে মুম্বাইয় ইন্ডিয়ান্সের (MI) সাথে একটি নতুন চুক্তি করার চেষ্টা করেছিলেন। আইপিএলের ট্রেডিং এবং অপারেশনাল নিয়ম লঙ্ঘন করার জন্যই জাদেজাকে ব্যান করে বোর্ড।

অন্যদিকে হার্দিক পান্ডিয়াকে প্রথমে রিটেন করে গুজরাত দল, তারপর ২ ঘন্টা পর হার্দিককে দলে সামিল করেন মুম্বই দল। তবে রিটেন করার পরে কি ট্রেডিং করা যায় ? হাঁ অবশ্যই করা যায়। আইপিএলের নিয়মে একজন খেলোয়াড় যখন আইপিএল ফ্র্যাঞ্চাইজি থেকে সরে যায় তখন ট্রেডিং উইন্ডোর সময় তাকে অন্য ফ্র্যাঞ্চাইজিতে কিনে নেয়। খেলোয়াড়-ট্রেড উইন্ডো সিজন শেষ হওয়ার এক মাস পরে শুরু হয়। ঠিক যেমন ২০২৩ আইপিএল শেষে দাশুন সানাকা’কে (Dasun Shanaka) রিলিস করেছিল GT।  এমনকি, নিলামের তারিখের এক সপ্তাহ আগে পর্যন্ত খোলা থাকে ট্রেডিং উইন্ডো এবং পরবর্তী মৌসুম শুরু হওয়ার এক মাস আগে পর্যন্ত চালু থাকে।

মুম্বই জার্সিতে খেলবেন পান্ডিয়া

Hardik mi, ipl 2024
Hardik Pandya | Image: Getty Images

বর্তমান ট্রেডিং উইন্ডো ১২ ডিসেম্বর পর্যন্ত খোলা আছে, ১৯ ডিসেম্বরের জন্য নির্ধারিত নিলামের জন্যই। তারপর আবার ২০ তারিখ থেকে খোলা হবে ট্রেডিং উইন্ডোটি। ২০০৯ সালে সক্রিয় করা হয়েছিল এই উইন্ডো, তখন মুম্বাই ইন্ডিয়ান্স আশিস নেহরার পরিবর্তে শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan) দলে সামিল করেছিল। হার্দিক’কে নিয়ে গুজরাটের সঙ্গে মুম্বইয়ের সবকিছু নিয়ম অনুযায়ী সমাপ্তি হয়েছে যেকারণে মুম্বইয়ের হয়ে থেলবেন পান্ডিয়া। ২০১৫ সালে একজন আনক্যাপড প্লেয়ার হিসাবে ১০ লক্ষ টাকায় মুম্বই তাকে দলে শামিল করে। পাশাপাশি হার্দিক ২০১৫, ২০১৭, ২০১৯ এবং ২০২০ সালে মুম্বাইয়ের শিরোপা জয়ী সিজনের অংশ ছিলেন। এবার আবার মুম্বই দলের জার্সিতে ফিরলেন পান্ডিয়া। তবে, গতবার ১৬.২৫ কোটি দামে কেনা ক্যামেরন গ্রিনকে (Cameron Green) RCB’দলে ট্রেড করলো মুম্বই ইন্ডিয়ান্স।

আরও পড়ুন- IPL 2024: মুম্বই ইন্ডিয়ান্সে ফিরে আবেগে ভাসছেন হার্দিক পান্ডিয়া, সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলেন উচ্ছ্বাস !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *