IRE vs IND: প্রথম বল করতেই হার্দিক গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম অধিনায়ক হলেন পান্ডিয়া

গতকাল ২৬ জুন ভারত আর আয়ারল্যান্ডের মধ্যে দু ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলা হয়েছে। বৃষ্টির কারণে আড়াই ঘন্টা দেরীতে শুরু হওয়ায় এই ম্যাচ ১২ ওভারের করে দেওয়া হয়। এই ম্যাচে প্রথম বল করতেই ভারতীয় দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া ইতিহাস গড়ে ফেলেন। তিনি টি-২০ ফর্ম্যাট বোলিং করা ভারতীয় দলের প্রথম অধিনায়ক হন। শুধু তাই নয় তিনি নিজের প্রথম ওভারেই আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংয়ের উইকেট নিতেই আরও এক কৃতিত্ব গড়েন পান্ডিয়া।

অধিনাতক হিসেবে ডেবিউ করতেই হার্দিক গড়লেন এই দুই ইতিহাস

এই ম্যাচে হার্দিক পান্ডিয়াকে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলের নেতৃত্ব দেওয়া হয়। এর আগে দলে একমাত্র অলরাউন্ডারের ভূমিকাই পালন করতেন হার্দিক। রবিবার খেলা হওয়া আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে অধিনায়ক হিসেবে মাঠে নামতেই ভারতের হয়ে টি-২০ ফর্ম্যাটে অধিনায়কত্ব করা নবম অধিনায়ক হন হার্দিক পান্ডিয়া।

শুধু তাই নয়, হার্দিক টি-২০ ফর্ম্যাটে ভারতের একমাত্র অধিনায়ক যিনি ভারতের হয়ে আন্তর্জাতিক টি-২০তে বোলিং করার পাশাপাশি উইকেটও নিয়েছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে আসেন হার্দিক। এই ওভারে তিনি আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংকে আউট করেন। স্টার্লিং হার্দিকের বলে দীপক হুড্ডার হাতে ক্যাচ দিয়ে আউট হন। এর ফলে অধিনায়ক হিসেবে টি-২০ ম্যাচে উইকেট নেওয়া প্রথম অধিনায়ক হন হার্দিক।

এমন ছিল ম্যাচের পরিস্থিতি

IRE vs IND: প্রথম বল করতেই হার্দিক গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম অধিনায়ক হলেন পান্ডিয়া 1

এই ম্যাচে ইনিংস শুরু করতে নামা আইরশি অধিনায়ক বালবর্নী প্রথম ওভারেই মাত্র ৪ রান করে ভুবনেশ্বর কুমারের শিকার হন। পরের ওভারেই পল স্টার্লিংকে শূন্য রানে আউট করেন হার্দিক পান্ডিয়া। এই ম্যাচে মাত্র ২২ রানেই তিন উইকেট হারিয়ে ধুঁকতে ঘরের দল। এরপর মিডল অর্ডার ব্যাটসম্যান হ্যারি টেক্টর বিস্ফোরক ইনিংস খেলেন। তিনি মাত্র ৩৩ বলে ৬৮ রান করে অপরাজিত থেকে দলকে ১০৮ রানে পৌঁছে দেন।

লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় দলের ওপেনার ঈশান কিষাণ বিস্ফোরক ২৬ রানের ইনিংস খেলেন। অন্যদিকে সূর্যকুমার যাদব কোনো রান না করেই প্যাভিলিয়নে ফিরে যান। এরপর অধিনায়ক হার্দিক পান্ডিয়া আর আরেক ওপেনার হার্দিক পান্ডিয়ার মধ্যে ৬৪ রানের পার্টনারশিপ হয়। শেষমেশ ৪৭ রানে অপরাজিত থেকে দলকে জয়ের রাস্তায় নিয়ে যান দীপক হুড্ডা।

Leave a comment

Your email address will not be published.