নিজের পছন্দের সেরা প্লেয়িং একাদশ বাছলেন প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং 1

ক্রিকেট ইতিহাসে প্রায়শই আমরা দেখতে পাই প্রায় প্রত্যেক ক্রিকেটার নিজেদের পছন্দের প্লেয়িং একাদশ বেছেছেন, কারণ ক্রিকেট ইতিহাসে অনেক নামিদামি খেলোয়াড়ের কথা আমরা শুনতে পাই যারা এক এক যুগে ক্রিকেট বিশ্ব শাসন করে এসেছে অথবা করে চলেছে।

নিজের পছন্দের সেরা প্লেয়িং একাদশ বাছলেন প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং 2

প্ৰাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেকদিন হয়েছে, কিন্তু তিনি যেকোনো আইপিএল এ নিজের পারফর্মেন্স করে চলেছেন। হরভজন সিং তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়েরে অনেক মহান ক্রিকেটার তথা বর্তমান ভারতীয় ক্রিকেটের তরুণ প্রজন্মের সাথেও ক্রিকেট খেলেছেন তাই তিনি তার সেই অভিজ্ঞতা পূর্ণ ক্রিকেট ক্যরিয়ার থেকে নিজের পছন্দের প্লেয়িং একাদশ বেছে নিয়েছেন। যেকোন দেখা যাক তিনি তার এই প্লেয়িং একাদশে কোন কোন ক্রিকেটারকে জায়গা দিয়েছেন।

প্রাক্তন ভারতীয় ওপেনার তথা ক্রিকেট বিশ্বে যাকে ভগবান বলে মানা হয়ে থাকে সেই মহান সচিন টেন্ডুলকারকে তিনি ওপেনিং এ জায়গা দিয়েছেন এবং তার সাথে বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অন্যতম ওপেনার ব্যাটসম্যান তথা তৎকালীন ক্রিকেট বিশ্বে সব থেকে বিধংসী ওপেনার রোহিত শর্মা কে তিনি ওপেনিং জুটি হিসাবে বেছে নিয়েছেন। সচিন টেন্ডুলকার যেমন তার শিল্প এবং বিচিত্রময় ক্রিকেট দিয়ে সারা ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করেছিল, রোহিত শর্মা তেমনি তার বিধংসী ব্যাটিং মেজাজ এবং সব থেকে বেশি ডাবল সেঞ্চুরি দিয়ে সারা ক্রিকেট বিশ্বে প্রসিদ্ধ হয়েছেন। এরপর তিনি বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলিকে ৩নাম্বার স্থান দিয়েছেন কারণ বিরাট কোহলি তার এই ব্যাটিং পজিশনে ভারতীয় দলকে বহু জয় এনে দিয়েছে।

নিজের পছন্দের সেরা প্লেয়িং একাদশ বাছলেন প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং 3

হরভজন সিং এর পর ৪নাম্বার পজিশনে প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং কে জায়গা দিয়েছেন কারণ প্রাক্তন এই ডানহাতি ব্যাটসম্যান এক সময় তার ব্যাটিং তথা অধিনায়কত্ব দিয়ে অস্টেলিয়া দলকে বহু বার চ্যাম্পিয়ন করেছিল, এর পর তিনি আর এক প্রাক্তন সাউথ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক কালিস কে জায়গা দিয়েছেন কারণ তিনি ৫নাম্বার পজিশন এর যোগ্য খেলোয়াড় হবার দাবি রাখেন। ৬নম্বর পজিশনে তিনি প্রাক্তন ইংলিশ অলরাউন্ডার ফ্লিন্টফ কে জায়গা দিয়েছেন কারণ ফ্লিন্টফ ইংল্যান্ড দলের হয়ে এই পজিশনে অনেক ম্যাচ জিতিয়েছেন।

বিখ্যাত এই ডানহাতি ভারতীয় অফ স্পিনার হরভজন সিং ৭নম্বরে উইকেটকিপার হিসাবে এম এস ধোনি কে বেছে নিয়েছেন এবং তাকে দলের অধিনায়ক হিসাবেও ঘোষণা করেছেন, কারণ হরভজন সিং এম এস ধোনির নেতৃত্বে দুটি বিশ্বকাপ জয়ের দলে পারফর্মেন্স করেছেন একটি হলো t20 বিশ্বকাপ এবং অপরটি হলো এক দিবসীয় ক্রিকেট বিশ্বকাপ। এছাড়াও প্রাক্তন এই অফ স্পিনার মনে করেন এম এস ধোনির ক্ষুরধার এবং শান্ত মস্তিস্ক ক্রিকেট বিশ্বের যেকোনো দল পরিচালন করার ক্ষমতা তার মধ্যে আছে। এরপর ৮নম্বরে প্রাক্তন অস্ট্রেলিয়ান মহান স্পিনার শেন ওয়ার্নের জায়গা হয়েছে কারণ তার মতো জাদুগরি লেগ স্পিন যেকোনো অব্দি কেউ করে দেখাতে পারেনি। ৯নম্বরে তিনি প্রাক্তন পাকিস্তানী ফাস্ট বলার ওয়াসিম আক্রম কে জায়গা দিয়েছেন কারণ প্রাক্তন পাকিস্তানী এই পেস বলার একসময় তার সুইং এবং পেস বোলিং এর জন্য সারা দুনিয়া বিখ্যাত ছিলেন।

নিজের পছন্দের সেরা প্লেয়িং একাদশ বাছলেন প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং 4

১০নম্বরে তিনি এর এক সদ্য প্ৰাক্তন শ্রীলংকান ফাস্ট বলার মালিঙ্গা কে জায়গা দিয়েছেন কারণ মালিঙ্গা তার বিষাক্ত ইয়র্কার এর জন্য সারা দুনিয়া প্রসিদ্ধ্য এবং সব শেষে তিনি আর এক মহান শ্রীলংকান অফ স্পিনার মুরলীধরণ কে জায়গা দিয়েছেন। সব থেকে অবাক করার বিষয় এটাই যে তিনি তার এক সময় এর সতীর্থ অনিল কুম্বলেকে তার প্লেয়িং একাদশে কোনো স্থান দেননি, অথচ এই দুই স্পিনার এর যুগলবন্দিতে ভারতীয় দল এক সময় বহু ম্যাচ জিতেছিল।

Read More: পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট দলে প্রত্যাবর্তন প্রায় অসম্ভব

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *