বর্তমান ক্রিকেটে এই খেলোয়াড়কে সেরা অলরাউন্ডার মানলেন প্রাক্তন কিউই তারকা 1

ক্রিকেট পরিভাষায় অলরাউন্ডার শব্দের মানে হলো এমন একজন খেলোয়াড় যিনি ব্যাট এবং বল হাতে সমান ভাবে দক্ষ। ক্রিকেট ইতিহাসে অলরাউন্ডার এমন ভূমিকা রেখে এসেছে যেখানে ব্যাটিং দল হারা ম্যাচ জিতেছে ঠিক তেমনি বোলিং দল শুরুর দিকে উইকেট না পেয়েও মাঝের দিকে বেশ কিছু উইকেট নিয়ে বিপক্ষ দলকে হারতে বাধ্য করিয়েছে। তাই জন্য প্রত্যেক দলে এমন একজন খেলোয়াড়কে অলরাউন্ডার হিসাবে রাখা হয় যেমন সে ব্যাট হাথে মিডল অর্ডারে বড়ো রান তুলে দলকে সাহায্য করতে পারবে ঠিক তেমনি দলের প্রয়োজনে বল হাতেও বেশ কিছু উইকেট নেবার ক্ষমতা রাখে।

বর্তমান ক্রিকেটে এই খেলোয়াড়কে সেরা অলরাউন্ডার মানলেন প্রাক্তন কিউই তারকা 2

ক্রিকেট ইতিহাসে বেশ কিছু নামি অলরাউন্ডার এর বেপারে আমরা শুনেছি , তাদের মধ্যে উল্লেখযোগ্য স্যার গ্যারি সোবার্স , কপিল দেব , রিচার্ড হ্যাডলি , ইয়ান বোথাম প্রমুখ বেশ উজ্জ্বল কিছু নাম। এদেরই মধ্যে একজন হলেন প্রাক্তন নিউজিল্যান্ড অলরাউন্ডার রিচার্ড হ্যাডলি। হ্যাডলি ছিলেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের বোলিং অলরাউন্ডার , তিনি বল হাতেও ৪৩১টি উইকেট যেমন শিকার করেছিলেন ঠিক তেমনি ব্যাট হাতেও ৩০০০এর বেশি টেস্ট রান করে দল কে বারংবার জিতিয়েছেন। প্রাক্তন অলরাউন্ডার দের পরম্পরা বজায় রেখে বর্তমান ক্রিকেট যুগেও বেন স্টোকস , রবীন্দ্র জাদেজা দের মতো বেশ কিছু উল্লেখযোগ্য অলরাউন্ডার তাদের পারফর্মেন্স দেখিয়ে চলেছে।

একটি প্রেস বিবৃতিতে হ্যাডলি জানান এই এই মূহুর্ত্তের অলরাউন্ডারদের মধ্যে সব থেকে কে বেশি দামি এবং জনপ্রিয়। হ্যাডলি জানান তাদের সময়ে যে ধরণের প্রতিযোগিতা হতো তখনকার সব নামি অলরাউন্ডারদের মধ্যে তা খুবই রোমাঞ্চকর ছিল এবং তারা একে অপরকে যথেষ্ট সন্মান প্রদানও করতেন। তিনি বলেন তাদের মধ্যে যে ধরণের প্রতিযোগিতা ছিল তা তিনি সবসময় উপভোগ করতেন।

বর্তমান ক্রিকেটে এই খেলোয়াড়কে সেরা অলরাউন্ডার মানলেন প্রাক্তন কিউই তারকা 3

হ্যাডলি বলেন বর্তমান সময়ের অলরাউন্ডারদের মধ্যে বেন স্টোকস তার খুব পছন্দের, কারণ বেশ কিছু বছর ধরে বেন স্টকস এক হাথে ইংল্যান্ড ক্রিকেট দলকে এগিয়ে নিয়ে চলেছেন তার সব থেকে বড়ো উদাহরণ হলো গতবছর ইংল্যান্ড দলকে প্রথমবার তাদের ক্রিকেট ইতিহাসে ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন করানো। বেন স্টোকস এর অনবদ্দ্য পারফর্মেন্সের জন্য ২০১৯ সালের আই সি সি ” player of the year ” হিসাবে নির্বাচিত হন তার সাথে সাথে বি বি সি স্পোর্টস পার্সোনালিটি হিসাবেও নির্বাচিত হন।

হ্যাডলি যোগ করেন বেন স্টকস এমন একজন অলরাউন্ডার যিনি ব্যাট এবং বল দুটোতেই সমান পারদর্শী তাই তো তিনি ইংল্যান্ড দলকে এক হাতে টেনে নিয়ে চলেছেন। বেন স্টোকস যেমন টেস্ট ক্রিকেটে সমান ভাবে লম্বা সময় ধরে ইনিংস গড়ার সাহায্য করে ঠিক তেমনি একদিবসীয় ক্রিকেটে অবলীলায় বোলারদের মাঠের বাইরে ফেলার ক্ষমতা রাখেন। বাঁহাতি এই বিধ্বংসী ব্যাটসম্যান একাই ১৩৫রান করে অস্ট্রেলিয়া কে টেস্ট ম্যাচ হারতে বাধ্য করেছিল।

বর্তমান ক্রিকেটে এই খেলোয়াড়কে সেরা অলরাউন্ডার মানলেন প্রাক্তন কিউই তারকা 4

ব্যাট হাতে যেমন সাবলীল এই ইংল্যান্ড অলরাউন্ডার ঠিক তেমনি ডানহাতি মিডিয়াম পেসার হিসাবেও অনেক বড়ো বড়ো ব্যাটসম্যানকে তিনি বহুবার আউট করেছেন। হ্যাডলি বলেন বেন স্টোকস এর পাশাপাশি রাবিবদ্রা জাদেজা , শাকিব উল হাসান ,জেসন হোল্ডার দের মতো অলরাউন্ডাররাও তাদের নিজেদের দেশের হয়ে সমান ভাবে ভালো পারফর্মেন্স করে চলেছেন। কিন্তু বেন স্টোকস তাদের মধ্যে অন্যতম কারণ তিনি এক হাথে ম্যাচ জেতাতে দলকে সাহায্য করেন এবং তাই জন্য তিনি বিশ্বের ১নম্বর অলরাউন্ডার হিসাবে পরিচিত এবং জনপ্রিয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *