“এরা আইপিএলে বিশ্রাম নিতে পারে তো…”, ভারতীয় ক্রিকেটারদের বিশ্রাম নীতি নিয়ে ক্ষুব্ধ গম্ভীর !! 1

ঠোঁটকাটা বলে বদনাম রয়েছে তাঁর। অপ্রিয় সত্য তুলে ধরতে কখনো পিছপা হন না ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। এই জন্য নানান সময়ে বিতর্কে জড়ালেও সেই নিয়ে থোড়াই কেয়ার তাঁর। আবারও একটি মন্তব্যের জন্য খবরের শিরোনামে তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারতের সিনিয়র খেলোয়াড়দের দিকে অভিযোগের আঙুল তুলেছেন গৌতম । বেনজির তোপ দেগেছেন সিরিজের পর সিরিজ তাঁদের বিশ্রাম নেওয়ার নীতি নিয়ে। গম্ভীরের প্রশ্নের মুখে অনেক খেলোয়াড়ের দায়বদ্ধতা’ও। কি বললেন প্রাক্তন ভারতীয় ওপেনার? আসুন দেখে নেওয়া যাক।

ঘনঘন বিশ্রাম নিয়ে বিরক্ত Gautam Gambhir –

“এরা আইপিএলে বিশ্রাম নিতে পারে তো…”, ভারতীয় ক্রিকেটারদের বিশ্রাম নীতি নিয়ে ক্ষুব্ধ গম্ভীর !! 2

গত ২৩শে অক্টোবর মেলবোর্নে টি-২০ বিশ্বকাপের মূলপর্বের প্রথম খেলায় ভারত মুখোমুখি হয়েছিলো চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের। রুদ্ধ্বশ্বাস সেই ম্যাচ ভারত শেষ বলে ৪ উইকেটে জিতে নেয়। ম্যাচের দিন একটি বেসরকারী টেলিভিশন চ্যানেলে এক অনুষ্ঠানে এসেছিলেন গৌতম গম্ভীর। টি-২০ বিশ্বকাপের ম্যাচের পাশাপাশি ভারতের খেলোয়াড়দের নিয়েও নানা মন্তব্য করতে শোনা যায় তাঁকে। বিরাট কোহলি, রোহিত শর্মা’দের মত ভারতীয় দলের সিনিয়র সদস্যদের চলতি বছরে বারবার বিশ্রাম নিতে দেখা গেছে। তাঁদের অনুপস্থিতি’তে কখনও দলের নেতা হয়েছেন শিখর ধাওয়ান, কখনও হার্দিক পান্ডিয়া। আর এই ঘটিনা নিয়েই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন গম্ভীর। ক্রিকেট এখন বদলে গিয়েছে বলে মন্তব্য তাঁর। পাঁচ বছর আগে কেউ স্বপ্নেও কল্পনা করতে পারত না এতবার বিরতি নেওয়ার। খেলোয়াড়দের ওপর প্রচুর চাপ থাকে, মানছেন গৌতি, কিন্তু সেই চাপ কাটাতে সিরিজ শেষে বিরতি নেওয়ার পক্ষপাতী তিনি। সিরিজ থেকে নাম প্রত্যাহার করা এই সমস্যার সমাধান নয়,মত গম্ভীরের। এই বিরতি নেওয়ার প্রভাব পারফর্ম্যান্সে পড়তে পারে বলে ভাবছেন তিনি। “ব্রেক নিয়ে কেউ ফর্মে ফিরে আসে না। যতক্ষণ না মাঠে নেমে প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে, ফর্ম কখনই তোমায় ধরা দেবে না। শচীন তেন্ডুলকর ২০ বছর ক্রিকেট খেলেছেন। আমি মনে করতে পারি না শচীন’কে কখনও বলতে শুনেছি আমার ওয়ার্কলোড বেশি হয়ে যাচ্ছে, বিরতি দেওয়া হোক। এই শব্দটাই তখন ক্রিকেট অভিধানে আসে নি।” যোগ করেছেন গম্ভীর।

আইপিএল নিয়েও নিশানায় অনেকে-

Gautam Gambhir

তবে দেশের হয়ে খেলার দায়বদ্ধতার থেকে আইপিএলের অর্থের বৈভব বেশী পছন্দ অনেকে ক্রিকেটারের? গৌতমের কথায় সেরকম ইঙ্গিত’ও শোনা গিয়েছে এইদিন। “যত বিরতি দেশের হয়ে খেলার সময়? আইপিএলের সময় তো বিশ্রাম নিতে পারে এরা। আইপিএলে টানা দু মাস খেলতে হয়, তখন মানসিক চাপে পড়েন না খেলোয়াড়’রা? সেই সময় যখন ব্রেকের কথা ভাবনায় আসে না, তাহলে শুধু ভারতের জার্সি পরার সময় বিশ্রাম প্রাধান্য পায় কেন?” সোজাসাপ্টা প্রশ্ন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দুই বার আইপিএল জেতা গম্ভীরের।

টি-২০ তে সেরা অধিনায়ক রোহিত’ই-

“এরা আইপিএলে বিশ্রাম নিতে পারে তো…”, ভারতীয় ক্রিকেটারদের বিশ্রাম নীতি নিয়ে ক্ষুব্ধ গম্ভীর !! 3
MELBOURNE, AUSTRALIA – OCTOBER 23: Rohit Sharma of India speaks after the ICC Men’s T20 World Cup match between India and Pakistan at Melbourne Cricket Ground on October 23, 2022 in Melbourne, Australia. (Photo by Daniel Pockett-ICC/ICC via Getty Images)

শুধুমাত্র সমালোচনা নয়, প্রশংসাবাক্য’ও শোনা গেছে গম্ভীরের মুখে। ভারতীয় দলের কি তিনটি ফর্ম্যাটে তিন আলাদা অধিনায়কের প্রয়োজন আছে? তাঁর উদ্দেশ্যে এই প্রশ্নটি ভাসিয়ে দেন অনুষ্ঠানের সঞ্চালিকা। “বিরাট যখন অধিনায়ক ছিলো, তিন ফরম্যাটে যাঁদের সহ-অধিনায়ক বানানো হয়েছিলো, একে একে সবাই দল থেকে বাদ পড়েছেন। এই অবস্থায় তিন ফর্ম্যাটেই রোহিত শর্মা একদম যোগ্য নেতা। ওকে অধিনায়ক নিযুক্ত করার সিদ্ধান্ত একদম সঠিক। বিশেষ করে টি-২০ তে রোহিতের অধিনায়কত্ব নিয়ে প্রশ্নের কোনো জায়গা নেই।” অধিনায়ক হিসেবে রোহিত মুম্বই ইন্ডিয়ান্স’কে পাঁচ আইপিএল জিতিয়েছেন, সেই কথাও মনে করিয়ে দিয়েছেন গম্ভীর। তিন ফর্ম্যাট-তিন নেতা প্রশ্নে তিনি বলেন, “যদি আলাদা অধিনায়ক বাছতেই হয় তবে তিনজন নয়, দুই জন’কে বাছা হোক।” অধিনায়কত্বের চাপ বাড়লে রোহিত ভবিষ্যতে কেবল এক ফর্ম্যাটে নেতৃত্ব করতে পারেন বলে জানিয়েছেন প্রাক্তন ওপেনার।

Leave a comment

Your email address will not be published.