পিচ নিয়ে ইংরেজদের সুরেই গাইছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা, গাভাস্কারের দুরন্ত জবাবে সবার মুখ হল বন্ধ 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলমান চার টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছিল। বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠে এই দিন রাতের টেস্ট ম্যাচটি শেষ হয়ে গিয়েছে দুই দিনের মধ্যে। দুই দিনে মোট ৩০টি উইকেট পড়েছিল এবং টিম ইন্ডিয়া ১০ উইকেটে জিতে সিরিজে ২-১ ব্যবধানে প্রত্যাশিত লিড নিতে পেরেছিল।

পিচ নিয়ে ইংরেজদের সুরেই গাইছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা, গাভাস্কারের দুরন্ত জবাবে সবার মুখ হল বন্ধ 2

এই ম্যাচের পর থেকে মোতেরা পিচ নিয়ে প্রচন্ড উত্তেজনা দেখা দিয়েছে, অনেক প্রাক্তন ক্রিকেটার, বিশেষত ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররা পিচ নিয়ে প্রশ্ন তোলেন। তবে ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কারের এই বিষয়ে অভিমত সম্পূর্ণ আলাদা। পিচ নিয়ে তিনি কার্যত সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন নিজের বক্তব্যের মাধ্যমে। এছাড়াও গাভাস্কার এই জয়ের কৃতিত্ব দিয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলকে।

পিচ নিয়ে ইংরেজদের সুরেই গাইছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা, গাভাস্কারের দুরন্ত জবাবে সবার মুখ হল বন্ধ 3

এই নিয়ে গাভাস্কার বলেছেন, “এই পিচে রোহিত শর্মা এবং জ্যাক ক্রোলি অর্ধ শতক সংগ্রহ করেছিলেন। ইংল্যান্ড রান সংগ্রহের চেয়ে উইকেট বাঁচানোর কথা ভাবছিল। অক্ষর প্যাটেল যেভাবে বলটিকে ব্যবহার করেছিলেন তার কৃতিত্ব দেওয়া উচিত। অশ্বিন ও অক্ষর দুর্দান্ত পারফর্মেন্স করেছেন।”

পিচ নিয়ে ইংরেজদের সুরেই গাইছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা, গাভাস্কারের দুরন্ত জবাবে সবার মুখ হল বন্ধ 4

এদিকে ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান কেবলমাত্র একজন স্পিনার নিয়ে নামার জন্য ইংল্যান্ডের সমালোচনা করেছিলেন। ভারতের হরভজন সিং এবং ভিভিএস লক্ষ্মণ সহ একাধিক প্রাক্তন খেলোয়াড় বলেছিলেন যে মোতেরার ঘূর্ণি পিচ টেস্ট ক্রিকেটের পক্ষে আদর্শ নয়। প্রাক্তন ব্যাটসম্যান লক্ষ্মণ বলেছিলেন, “এটি টেস্ট ম্যাচের জন্য কখনই আদর্শ পিচ ছিল না। এমনকি ভারতীয় ব্যাটসম্যানরাও কাজ করতে পারেননি।”

Flashback: Five very very special knocks from VVS Laxman - 100MB

ভারত থেকে ৪০০ উইকেট নেওয়া বোলারদের মধ্যে অন্যতম হরভজনও তা বিশ্বাস করেন। ৪০ বছর বয়সী এই অফ স্পিনার বলেছেন, “এটি আদর্শ পিচ ছিল না। ইংল্যান্ড যদি তাদের প্রথম ইনিংসে ২০০ রান করত, তবে ভারতও সমস্যায় পড়ে যেত। তবে উভয় দলের জন্য পিচ একই।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *