আম্পায়ারের এই জঘন্য ভুলে ফাইনাল হারল ভারত, ক্ষোভে ফেটে পড়লেন সমর্থকরা 1

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি) ফাইনালে নিউজিল্যান্ড রিজার্ভ দিনের ষষ্ঠ দিনে ভারতকে আট উইকেটে পরাজিত করে শিরোপা জিতেছিল, দু’দিন বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যাওয়ার পরেও। নিউজিল্যান্ডের বোলাররা ভারতকে ১৭০ রানে গুটিয়ে দেয় এবং ১৩৯ রানের লক্ষ্য তাড়া করে। তবে, ভারতীয় ইনিংসের সময় এমন একটি মুহূর্ত ছিল যখন রবীন্দ্র জাদেজাকে আউট করার পরে ভক্তরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।

Ravindra Jadeja, the top all-rounder in latest ICC Test rankings - Sportstar

মধ্যাহ্নভোজের পরে কিউই বোলার নীল ওয়াগনার জাদেজার কাছে খুব শর্ট ডেলিভারি বল করেন এবং বেশিরভাগ সময় পেছনের পায়ে রেখেছিলেন। এদিকে ওয়াগনার এমন একটি ডেলিভারি বল করেছিলেন যা জাদেজার ব্যাটের কিনারায় নিয়ে যায় এবং সরাসরি উইকেটকিপার বিজে ওয়াটলিংয়ের গ্লাভে ধরা পড়ে। তবে তৃতীয় আম্পায়ারকে দেখতে হয়েছিল যে ওয়াগনার উইকেট নেওয়ার সময় ক্রিজটি অতিক্রম করায় ওয়াগনারের ব্যাকফুটে ফিরে আসা ক্রিজে পার ছিল না কিনা। একটি রিপ্লেতে, এটি স্পষ্ট ছিল যে বোলারের পা ফিরতি ক্রিজে পেরিয়ে গিয়েছিল। তবে তা সত্ত্বেও তৃতীয় আম্পায়ার জাদেজাকে আউট করলেন।

WTC Final: Why Ravindra Jadeja was out despite Neil Wagner's back foot  crossing the return crease | Sports News,The Indian Express

নিয়ম অনুসারে আম্পায়ারের সিদ্ধান্তে ভক্তরা রেগে গিয়েছিলেন, বোলারের পায়ে অবতরণ অবস্থানকে আইনী বিতরণ হিসাবে বিবেচিত রিটার্ন ক্রিজে স্পর্শ করা উচিত নয়। এই নিয়ম অনুসারে, নীল ওয়াগনারের ব্যাকফুটটি রিটার্ন ক্রিজের পিছনে ছিল এবং যদিও পাটি পরে এগিয়ে গেছে, বলটি নিয়ে কোনও সমস্যা হয়নি। অতএব, জাদেজাকে আউট করা হয়েছিল এবং তৃতীয় আম্পায়ার নো বল দেওয়া উপযুক্ত মনে করেননি। দ্বিতীয় ইনিংসে দু’টি বাউন্ডারির সাহায্যে ৪৯ বলে ১৬ রান করেছিলেন জাদেজা। একই সময়ে, ওয়েগনার ১৫ ওভারে ৪৪ রানের বিনিময়ে জাদেজার আকারে একটি উইকেট নিয়েছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *