ফুটবলের অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ শুরু হবে আগামী বছরের ৬ই অক্টোবর 1

আগামী বছরে ভারতে অনুষ্ঠিত হতে চলা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের দিনক্ষণ ঠিক হয়ে গেল মঙ্গলবার। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা মঙ্গলবার ঘোষণা করলো যে, ভারতে ২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ শুরু হবে ৬ই অক্টোবর এবং তা চলবে ২৮শে অক্টোবর পর্যন্ত।

এছাড়াও ফিফা কর্তারা আজ ২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য ষষ্ঠ ময়দান হিসেবে কলকাতার সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনকেও অনুমোদিত করেন। এর আগে তাঁরা একে একে কোচি, নভি মুম্বই, গোয়া, নয়া দিল্লি ও গুয়াহাটির মাঠগুলিকেও অনুমোদন দেন ২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য।

১৩-জনের ফিফার প্রতিনিধি দল ভারতে এসেছেন সমস্ত মাঠগুলিতে পরিদর্শন করার জন্য। গত ১৯শে অক্টোবর থেকে ফিফার এই প্রতিনিধি দল ভারতের একের পর এক শহরে উপস্থিত থেকে মাঠগুলি পরিদর্শন করেন এবং আগামী বছরের বিশ্বকাপের জন্য অনুমোদিত করেন। ভারতের প্রতিটি মাঠের আয়োজনই তাদের পছন্দ হয়েছে।

তবে তাঁরা সতর্কতাও জারি করেছেন এই বলে যে, এই অনুমোদনগুলি কিন্তু মোটেও কোনো নিশ্চয়তার সার্টিফিকেট নয় যে এইসব মাঠগুলিই বিশ্বকাপ ম্যাচ আয়োজন করবে। বাকি পড়ে থাকা কাজগুলি নির্দিষ্ট সময়মত সম্পূর্ণ না হলে এই অনুমোদন বাতিল হয়ে যেতে পারে। তাই মাঠের কর্তাদের এখনই হাতে হাত রেখে বসে থাকার কোনো অবকাশ নেই বলে সতর্ক করেছেন তারা।

এশিয়া থেকে আয়োজক দেশ ভারত ছাড়াও ইরান, ইরাক, জাপান ও উত্তর কোরিয়া ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে ২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য। ধীরে ধীরে বাকি ৫টি কনফেডারেশন থেকে মোট ১৯টি দলও যোগ্যতা অর্জন করে ফেলবে ভারতে আগামী বছরে অনুষ্ঠিত হতে চলা এই অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য।

২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের অন্তিম ড্র আয়োজিত হবে আগামী বছরের ৭ই জুলাই-তে যেখানে বিশ্বকাপের গ্রুপ বিন্যাস প্রকাশিত হবে।

 

২০১৭ অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের অনুমোদিত ৬টি মাঠগুলিঃ

কোচি – জওহরলাল নেহেরু আর্ন্তজাতিক স্টেডিয়াম

নভি মুম্বই – ডি ওয়াই পাটিল স্টেডিয়াম

গোয়া – জওহরলাল নেহেরু স্টেডিয়াম

নয়া দিল্লি – জওহরলাল নেহেরু স্টেডিয়াম

গুয়াহাটি – ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়াম

কলকাতা – বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গন

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *