Brendon Mccullum

ইংল্যান্ড (England) টেস্ট দলের নতুন প্রধান কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালামকে (Brendon McCullum) নিয়োগ দেওয়ায় বড় প্রতিক্রিয়া দিয়েছেন সাবেক অধিনায়ক মাইকেল ভন (Michael Vaughan)। তিনি বলেছেন, ম্যাককালামকে ইংল্যান্ড দলের কোচ করাতেও বড় ঝুঁকি রয়েছে। নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। ৪০ বছর বয়সী প্রাক্তন খেলোয়াড়ের মেয়াদ শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট সিরিজ দিয়ে। কাজের ভিসা পাওয়ার পর তিনি সম্ভবত ২ জুন থেকে দলে যোগ দিতে পারেন। বর্তমানে, তিনি ভারতীয় টি-টোয়েন্টি লীগ আইপিএলে কেকেআর-এর কোচ হিসেবে কাজ করছেন।

গ্যারি কার্স্টেনকে কোচ হিসেবে নিয়োগ না দেওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন মাইকেল ভন

ব্রেন্ডন ম্যাককালামকে কোচ করে আত্মহত্যার পথ নিয়েছে ইংল্যান্ড - দাবি কিংবদন্তী ইংরেজ অধিনায়কের 1

দ্য টেলিগ্রাফের জন্য তার কলামে, মাইকেল ভন গ্যারি কার্স্টেনকে (Gary Kirsten) কোচ হিসেবে না রাখায় তার হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, ম্যাককালাম একজন ভালো কোচ কিন্তু খুবই ঝুঁকিপূর্ণ পছন্দ। ভন লিখেছেন, “টানা দ্বিতীয়বারের মতো গ্যারি কারস্টেনের মতো কোচকে উপেক্ষা করেছে ইংল্যান্ড। আমি এটা খুব অদ্ভুত মনে করছি। আমি বুঝতে পারছি না কীভাবে তাকে একবার নয়, দুইবার কোচ না করার সিদ্ধান্ত নেওয়া হল। তিনি একজন মহান পরামর্শদাতা, চিন্তাবিদ এবং গুরুত্বপূর্ণ সময়ে সিদ্ধান্ত নির্ণয়কারী। ব্রেন্ডন ম্যাককালাম বড় নাম কিন্তু তাকে কোচ করাও বিপদের বটে।”

ম্যাককালাম একজন ভালো কোচ কিন্তু খুবই ঝুঁকিপূর্ণ পছন্দ

Brendon McCullum

এর আগে এমন খবর ছিল যে গ্যারি কার্স্টেনকে ইংল্যান্ড টেস্ট দলের নতুন প্রধান কোচ হিসাবে নিয়োগ করা হতে পারে। যদিও পরে নিয়োগ পান ব্রেন্ডন ম্যাককালাম। ইংল্যান্ড পুরুষ ক্রিকেট দলের ম্যানেজিং ডিরেক্টর রব কী বলেছেন: “ব্রেন্ডন ম্যাককালামকে ইংল্যান্ড টেস্ট দলের কোচ হিসেবে নিয়োগ পেয়ে আমরা আনন্দিত।” প্রাক্তন এই নিউজিল্যান্ড তারকার ক্রিকেট কেরিয়ার দুর্দান্ত ছিল। নিউজিল্যান্ডের হয়ে ম্যাককলাম ১০১টি টেস্ট ম্যাচ খেলেছেন, এই ১০১টি টেস্ট ম্যাচের ১৭৬টি ইনিংসে ৩৮.৬৪ গড়ে তিনি ৬৪৫৩ রান করেন। এর মধ্যে তিনি ১২টি সেঞ্চুরি এবং ৩১টি হাফসেঞ্চুরিও করেছেন। টেস্ট কেরিয়ারে সর্বোচ্চ ৪বার ডবল সেঞ্চুরিও করেছেন তিনি। টেস্টে তার সর্বোচ্চ স্কোর ৩০২। অন্যদিকে দেশের হয়ে ২৬০টি ওয়ানডে ম্যাচের ২২৮টি ইনিংসে ৩০.৪১ গড়ে ম্যাককালামের ব্যাট থেকে বেরিয়েছে ৬০৮৩ রান। এর মধ্যে ৫টি সেঞ্চুরি এবং ৩২টি হাফ সেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ ১৬৬ রান। অন্যদিকে টি-২০ আন্তর্জাতিকে ম্যাককালাম ৭১টি ম্যাচ খেলে ৩৫.৬৭ গড়ে ২১৪০ রান করেছেন। এর মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি এবং ১৩টি হাফসেঞ্চুরি, সর্বোচ্চ ১২৩। এছাড়াও আইপিএলে ম্যাককালাম ১০৯টি ম্যাচ খেলে ২৭.৬৯ গড়ে ২৮৮০ রান করেছেন। এর মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি এবং ১৩টি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ১৫৮।

Leave a comment

Your email address will not be published.