ENG vs IND: রোহিত-ধাওয়ানের ওপেনিং জুটি ওয়ানডে গড়ল এই রেকর্ড, শচীন-গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 1

Rohit-Shikhar:আজ ১২ জুলাই ভারত আর ইংল্যান্ডের (ENG vs IND) মধ্যে কেনিংটন ওভালে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে টসে জিতে ভারতীয় দল (Team India) প্রথমে বোলিং করে ইংল্যান্ডকে মাত্র ১১০ রানে আটকে দেয়। ১১১ রান তাড়া করতে নেমে এই ম্যাচে ভারতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা আর শিখর ধবন (Rohit-Sikhar) ইনিংস শুরু করেন। এই দুই জুটি এই ম্যাচে ৬ রান করতেই এক বিশেষ কৃতিত্ব হাসিল করেন।

দীর্ঘদিন পর রোহিত শর্মা  (Rohit Sharma) আর শিখর ধবনের (Shikhar Dhawan) জুটি ভারতের হয়ে ওপেন করতে নামেন। এই দুজনে ভারতকে দুর্দান্ত শুরু এনে দিয়ে ১৯ ওভারেই এই লক্ষ্য হাসিল করে নেয়। সেই সঙ্গে এই ম্যাচে এই দুই ওপেনার এক বড় রেকর্ডও গড়েন।

Rohit-Shikhar জুটি ওডিআইতে পূর্ণ করলেন ৫০০০ রান

Rohit-Shikhar

এই ম্যাচে ভারতের হয়ে আরও একবার রোহিত শর্মা এবং শিখর ধবনকে ওপেন করতে দেখা গিয়েছে। সীমিত ওভারের ফর্ম্যাটে এই দুই ওপেনার এক সঙ্গে নিজেদের দৌলতে ভারতকে বহু ম্যাচ জিতিয়েছেন। বিশেষ করে ওয়ানডে ফর্ম্যাটে এই জুটি শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar) আর সৌরভ গাঙ্গুলীর (Sourav Ganguly) পর সবচেয়ে সফল ওপেনিং জুটি।

ইংল্যান্ডের বিরুদ্ধে আজকের ম্যাচে এই নিয়ে শিখর ধবন আর রোহিত শর্মা মোট ১১২ বার ভারতের হয়ে ওপেন করতে নামেন। এই জুটি এই ম্যাচে ৬ রান করে ৫০০০ রান পূর্ণ করে ফেলেছেন। এমনটা করে রোহিত আর শিখরের জুটি ভারতের দ্বিতীয় সবচেয়ে সফল ওপেনিং জুটি হয়ে গিয়েছেন।

ভারতের হয়ে দ্বিতীয় সফল ওপেনিং জুটি রোহিত-শিখর

ENG vs IND: রোহিত-ধাওয়ানের ওপেনিং জুটি ওয়ানডে গড়ল এই রেকর্ড, শচীন-গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 2

এর সঙ্গেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসে ওয়ানডেতে ওপেনিং জুটি হিসেবে ৫০০০ রান পূর্ণ করা এই দুই ওপেনার চতুর্থ জুটি হয়ে গিয়েছেন। ওপেনিং জুটি হিসেবে ভারতের  শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলী সবচেয়ে বেশি ৬৬০৯ রান করে। এখন রোহিত শর্মা- শিখর ধবনের জুটি ওপেনার হিসেবে ভারতের হয়ে ওয়ানডে ফর্ম্যাটে সবচেয়ে বেশি রান করা ওপেনিং জুটি হয়েছেন।

সবচেয়ে বেশি ওপেনিং পার্টনারশিপ

ENG vs IND: রোহিত-ধাওয়ানের ওপেনিং জুটি ওয়ানডে গড়ল এই রেকর্ড, শচীন-গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 3

 

৬৬০৯ – শচীন-সৌরভ

৫৩৭২ – হেডেন-গিলক্রিস্ট

৫১৫০ – হেনস-গ্রিনিজ

৫০০০ – রোহিত-ধবন*

৪১৯৮ – আমলা- ডি’কক

Leave a comment

Your email address will not be published.