ENG vs IND: "রাহুলের চেয়ে আমি বড় কোচ", চাঞ্চল্যকর বয়ান দিয়ে রাহুল দ্রাবিড়কে ছোট করলেন Ravi Shastri 1

ENG vs IND: ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রীর সময় ভারতীয় দলের বহু সাফল্যের মুখ দেখে। তার নেতৃত্বে ভারত অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের কীর্তি অর্জন করেছে। তারপর ইংল্যান্ডের মাটিতে খেলা সিরিজেও ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারতীয় দল। তবে এত সাফল্যের পর টিম ইন্ডিয়া আইসিসি টুর্নামেন্টে কোন ট্রফি জিততে পারেনি। সম্প্রতি খেলা এজবাস্টন টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনে, রবি শাস্ত্রী তার মেয়াদ সম্পর্কে খোলামেলা কথা বলেছেন এবং দ্রাবিড়ের কোচিং নিয়ে তার প্রতিক্রিয়া জানিয়েছেন।

“আমার আমলে দলটি শীর্ষে ছিল” – রবি শাস্ত্রী

ENG vs IND

স্কাই স্পোর্টসে তার কোচিংয়ের বিষয়ে কথা বলতে গিয়ে রবি শাস্ত্রী বলেছেন, “আমি মনে করি এটি একটি খুবই সফল সময় ছিল। এটি একটি কঠিন কাজ ছিল কারণ আপনি এবং আপনার জীবনের প্রতিদিন ১.৪ বিলিয়ন মানুষের দ্বারা বিচার করা হয়। এখানে কিছুই গোপন করার নেই। আড়ালে লুকানোর কিছু নেই। আপনার কর্মক্ষমতা হল গুরুত্বপূর্ণ। প্রতিদিন জিততেই হবে। প্রত্যাশা অনেক বেশি। তবে খেলোয়াড়রাও ভালো সাড়া দিয়েছিল।

যখন আমি আমার কার্যকালের দিকে তাকাই, দেখতে পাই আমি সেখানে ৭ বছর ছিলাম। আমি গর্বিত যে আমার একটি দল ছিল যারা তারা যেভাবে চেয়েছিলআম সেভাবে সাড়া দিয়েছিল। আমি যখন দায়িত্ব নিয়েছিলাম, তখন ভারতীয় দল সেরা ক্রিকেটটা খেলছিল না। সেটা তখন র‌্যাঙ্কিংয়েই দেখা যায়। কিন্তু শেষ পর্যন্ত খেলার সব ফর্ম্যাটেই শীর্ষস্থানে ওঠে।”

“বিশ্বকাপ না জিতলেও লাল বলের ক্রিকেটে সেরা হয়েছি”

ENG vs IND: "রাহুলের চেয়ে আমি বড় কোচ", চাঞ্চল্যকর বয়ান দিয়ে রাহুল দ্রাবিড়কে ছোট করলেন Ravi Shastri 2

এ প্রসঙ্গে আরও কথা বলতে গিয়ে রবি শাস্ত্রী বলেন, “আমার আমলে দল বিশ্বকাপ জিততে পারেনি। তবে, বিশ্বের অনেক দেশে লাল বলের ক্রিকেট এবং সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে দেখায়। অস্ট্রেলিয়ার মাটিতে টানা দুই সিরিজ জয়ের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। গত বছর ইংল্যান্ডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে। লাল বলে অসাধারণ ক্রিকেট খেলে ভারতীয় দল সবাইকে গর্বিত করে।” শাস্ত্রী যোগ করেন, “এর জন্য বিরাটের প্রশংসা করা উচিত। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। একই স্টাইলে খেলতে চেয়েছেন এবং জবাব দিয়েছেন ফাস্ট বোলারদের। সেই যুগে জাদেজা, ঋষভ পন্থের মতো খেলোয়াড়দের বিকাশ ঘটতে দেখা যায়।”

দ্রাবিড়ের চেয়ে ভালো কোচ কেউ করতে পারত না – রবি শাস্ত্রী

ENG vs IND: "রাহুলের চেয়ে আমি বড় কোচ", চাঞ্চল্যকর বয়ান দিয়ে রাহুল দ্রাবিড়কে ছোট করলেন Ravi Shastri 3

শেষ পর্যন্ত, রবি শাস্ত্রী রাহুল দ্রাবিড় সম্পর্কে তার মতামত দিতে গিয়ে বলেছেন, “আমার পরে রাহুলের চেয়ে ভালো মানুষ আর কেউ নেই। আমি রাহুলকে যা বলেছিলাম ঘটনাক্রমে সেই কাজটি হচ্ছে। আমি কমেন্টারি বক্সে ছিলাম। সেখান থেকে আমাকে কোচ হতে বলা হয়েছিল এবং আমি আমার কাজ করেছি। কিন্তু, রাহুল এমন একজন যিনি সিস্টেমের মধ্য দিয়ে এসেছেন। তিনি কঠোর পরিশ্রম করেছেন। অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। তিনি এবার সিনিয়র ভারতীয় দলটি পরিচালনা করেছেন এবং আমি মনে করি সে এটি উপভোগ করবে।”

Leave a comment

Your email address will not be published.