টি২০ সিরিজ জিতলেও আইসিসি র‍্যাঙ্কিংয়ে নেমে গেলেন বিরাট-রাহুল 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত ব্যাটসম্যানদের সর্বশেষ টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং ব্যাটসম্যান কে এল রাহুল একটি করে অবস্থান হারিয়েছেন। বিরাট ও রাহুল আগে যথাক্রমে চার ও পাঁচ নম্বরে উপস্থিত ছিলেন, তবে এখন উভয় ব্যাটসম্যান যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে পৌঁছে গেছেন। বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত পারফর্মেন্স থেকে নিউজিল্যান্ডের ডিভন কনওয়ে দুর্দান্তভাবে উপকৃত হয়েছেন এবং পাঁচ স্থানের উন্নতি করে চার নম্বরে উঠে গেছেন।

র‍্যাঙ্কিংয়ে আগের মতো ৮৯২ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান ডেভিড মালান। অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেট অধিনায়ক অ্যারন ফিঞ্চের বর্তমানে ৮৩০ পয়েন্ট রয়েছে এবং তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৮০১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন। বিরাট এবং কনওয়ের মধ্যে কেবল ২২ রেটিং পয়েন্টের পার্থক্য রয়েছে।

ব্যাটসম্যানদের পরে আইসিসি দ্বারা প্রকাশিত বোলারদের টি টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের দিকে নজর দিলে দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি ৭৩৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে বসে আছেন। তাদের নীচে আছেন আফগানিস্তানের তারকা স্পিনার রশিদ খান, যার ৭১৯ পয়েন্ট রয়েছে। তিন নম্বর, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার অ্যাস্টন আগার, আদিল রশিদ এবং মুজিব উর রেহমান। আশ্চর্যের বিষয়, বোলারদের এই র‍্যাঙ্কিংয়ে একজনও ভারতীয় বোলার শীর্ষ দশে নেই, তবে নিউজিল্যান্ডের সর্বাধিক তিন বোলার রয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *