বিশেষ প্রতিবেদন: বিরাট কোহলিকে সরিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন এবি ডিভেলিয়ার্স। সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে। প্রোটিয়াদের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবি ডিভেলিয়ার্স। তিনি ব্যাট হাতে ২৬২ রান করেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এমন পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন এই তারকা ব্যাটসম্যানটি। আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিং অস্ট্রেলিয়ার দু’নম্বরে থাকা ডেভিড ওয়ার্নারকে পেছনে ফেলে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনি ভালো রেটিং পয়েন্ট পান। তাতে তার মোট রেটিং পয়েন্ট হয়েছে ৮৭৫।

আইসিসি টেস্ট বোলার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এল জাডেজা, জায়গা খোয়ালেন বিরাট

ওয়ার্নারের রেটিং পয়েন্ট ৮৭১। ৮৫২ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এই নিয়ে দশমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন এবি ডিভেলিয়ার্স। ২০১০ সালে তিনি প্রথম উঠেছিলেন শীর্ষে। এরপর এই পর্যন্ত ৯বার শীর্ষস্থানটি দখলে নিয়েছেন। ৩৩ বছর বয়সী এই তারকা ক্রিকেটার ২০০৯ সালের পর থেকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচের বাইরে যাননি।

আইপিএল শুরু হওয়ার একমাস আগেই জোর ধাক্কা খেল কিংস ইলেভেন পাঞ্জাব

এদিকে ওয়ানডে বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। তার রেটিং পয়েন্ট ৭৫০। দ্বিতীয় স্থানে থাকা সুনীল নারিনের চেয়ে ৫০ রেটিং পয়েন্ট এগিয়ে রয়েছেন তাহির। নারিনের রেটিং পয়েন্ট ৭০০।

আরেক প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেট নিয়ে র‌্যাঙ্কিং অনেকটা উন্নতি করেছেন। উঠে এসেছেন শীর্ষ পাঁচে। তার রেটিং পয়েন্ট ৬৮৬। পঞ্চম স্থানে উঠতে তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হাজেলউডকে। এই অজি পেসারের রেটিং পয়েন্ট ৬৮৪।

এদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের পর দক্ষিণ আফ্রিকা ওডিআই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে এসেছে। অস্ট্রেলিয়ার চেয়ে ১ রেটিং পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে রয়েছে তারা। অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৮।

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...