ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে পতন বিরাটের, শীর্ষে ডিভেলিয়ার্স 1

বিশেষ প্রতিবেদন: বিরাট কোহলিকে সরিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন এবি ডিভেলিয়ার্স। সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে। প্রোটিয়াদের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবি ডিভেলিয়ার্স। তিনি ব্যাট হাতে ২৬২ রান করেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এমন পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন এই তারকা ব্যাটসম্যানটি। আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিং অস্ট্রেলিয়ার দু’নম্বরে থাকা ডেভিড ওয়ার্নারকে পেছনে ফেলে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনি ভালো রেটিং পয়েন্ট পান। তাতে তার মোট রেটিং পয়েন্ট হয়েছে ৮৭৫।

আইসিসি টেস্ট বোলার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এল জাডেজা, জায়গা খোয়ালেন বিরাট

ওয়ার্নারের রেটিং পয়েন্ট ৮৭১। ৮৫২ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এই নিয়ে দশমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন এবি ডিভেলিয়ার্স। ২০১০ সালে তিনি প্রথম উঠেছিলেন শীর্ষে। এরপর এই পর্যন্ত ৯বার শীর্ষস্থানটি দখলে নিয়েছেন। ৩৩ বছর বয়সী এই তারকা ক্রিকেটার ২০০৯ সালের পর থেকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচের বাইরে যাননি।

আইপিএল শুরু হওয়ার একমাস আগেই জোর ধাক্কা খেল কিংস ইলেভেন পাঞ্জাব

এদিকে ওয়ানডে বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। তার রেটিং পয়েন্ট ৭৫০। দ্বিতীয় স্থানে থাকা সুনীল নারিনের চেয়ে ৫০ রেটিং পয়েন্ট এগিয়ে রয়েছেন তাহির। নারিনের রেটিং পয়েন্ট ৭০০।

আরেক প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেট নিয়ে র‌্যাঙ্কিং অনেকটা উন্নতি করেছেন। উঠে এসেছেন শীর্ষ পাঁচে। তার রেটিং পয়েন্ট ৬৮৬। পঞ্চম স্থানে উঠতে তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হাজেলউডকে। এই অজি পেসারের রেটিং পয়েন্ট ৬৮৪।

এদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের পর দক্ষিণ আফ্রিকা ওডিআই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে এসেছে। অস্ট্রেলিয়ার চেয়ে ১ রেটিং পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে রয়েছে তারা। অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৮।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *