T-20 Leagues: ডেল স্টেইন করলেন ভারতের অপমান, এই কারণে PSLকে বললেন IPL এর থেকে ভালো

যবে থেকে ফ্রেঞ্চাইজি ক্রিকেট শুরু হয়েছে তবে থেকে সমস্ত টি-২০ লীগের মধ্যে এক আলদা ধরণেরই প্রতিদ্বন্ধীতা দেখতে পাওয়া যাচ্ছে। যদি সময়ের চেয়ে একটি পেছিয়ে যাওয়া যায় তো এই সমস্ত ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগের শুরু একটি বড়ো কারণ ২০০৮ এ ভারতে শুরু হওয়া আইপিএল ছিল।
এরপর বিশ্বের আলাদা আলাদা দেশে আলাদা ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগের শুরু হয়। এই ব্যাপারে সীমান্তের ওপারে ভারতের প্রতিবেশী পাকিস্তানও নিজেদের টি-২০ লীগ পিসিএল এর শুরু করেছিল। আইপিএলের মতোই পিসিএলেও বিশ্বের সমস্ত ক্রিকেটাররা অংশ নেন। কিন্তু এখন এই দুই লীগের তুলনায় দক্ষিণ আফ্রিকার তারকা জোরে বোলার ডেল স্টেইন একটি বড়ো বয়ান দিয়েছেন।

ডেল স্টেইন আইপিএলের তুলনায় পিএসএলকে বললেন উন্নত

T-20 Leagues: ডেল স্টেইন করলেন ভারতের অপমান, এই কারণে PSLকে বললেন IPL এর থেকে ভালো 1

দক্ষিণ আফ্রিকার তারকা জোরে বোলার ডেল স্টেইন পাকিস্তান সুপার লীগের প্রশংসা করে এই লীগকে ক্রিকেটের ব্যাপারে বেশি পুরস্কৃত মনে করেছেন অন্যদিকে তিনি এটাও বলেছেন যে আইপিএলে ক্রিকেটের চেয়ে বেশি টাকার গুরুত্ব বেশি। ক্রিকেট পাকিস্তানের সঙ্গে একটি এক্সক্লুসিভ ইন্টারভিউতে ডেল স্টেইন বিশ্বের বেশকিছু ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগের তুলনা করেছেন। এই ব্যাপারে দক্ষিণ আফ্রিকান তারকা পিসিএল আর এসএলপিএলকে আইপিএলের তুলনায় ক্রিকেটের উপর বেশি ফোকাসড লীগ বলেছেন।

আইপিএলে টাকার উপর থাকে সম্পূর্ণ ফোকাস – ডেল স্টেইন

T-20 Leagues: ডেল স্টেইন করলেন ভারতের অপমান, এই কারণে PSLকে বললেন IPL এর থেকে ভালো 2

স্টেইন এই লীগগুলি নিয়ে করা প্রশ্নের উত্তরে বলেছেন যে, “আমি কিছু সময় চেয়েছিলাম। আমি এটা অনুভব করেছি যে বাকি লীগগুলিতে খেলা আপনার জন্য খেলোয়াড় হিসেবে আপনাকে উচিত পুরস্কৃত করে। কিন্তু যখন আইপিএলে যাই তো সেখানে এত বড়ো দলগুলি থাকে, যথেষ্ট নামী ক্রিকেটাররা থাকেন আর ওখানে সবচেয়ে বেশি ফোকাস এই বিষয়ে থাকে যে কোন খেলোয়াড় কত টাকা রোজগার করছেন। আর এই ধরনের সমস্ত ব্যাপারের মধ্যে আইপিএল চলাকালীন ক্রিকেটকে কোথাও না কোথাও সরিয়ে রাখা হয়, যা ক্রিকেটের দিক থেকে বেশি ভালো নয়”।

PSL আর SLPL এ ক্রিকেটকে দেওয়া হয় গুরুত্ব –স্টেইন

T-20 Leagues: ডেল স্টেইন করলেন ভারতের অপমান, এই কারণে PSLকে বললেন IPL এর থেকে ভালো 3

বর্তমানে পিএসএলে কোয়েটা গ্ল্যাডিয়েটার্সের হয়ে খেলা স্টেইন ইন্টারভিউতে আগে বলেন যে, “যখন আপনি পিএসএল বা এসেলপিএল এ যান তো সেখানে ক্রিকেটকে বেশি গুরুত্ব দেওয়া হয়। আমি কিছুদিন ধরে এখানে রয়েছি আর আমার ঘরের বাইরে মানুষ এই কারণে আসেন যাতে তারা জানতে পারেন যে আমি কোথায় আর কতটা খেলেছি আর আমি ক্রিকেটের মধ্যে দিয়ে কীভাবে গিয়েছি। কিন্তু অন্যদিকে যখন আমি আইপিএলে যাই তো এই বিষয়গুলি ওরা ভুলে যায় আর ব্যাস শুধু এটার উপরই মনোযোগ দেওয়া হয় যে এই আইপিএল মরশুম বা ওই আইপিএল মরশুমে আপনি কত টাকা পেয়েছেন। আমি সতভাবে বললে এই ধরণের ব্যাপারগুলোকে দূরে সরিয়ে রেখে শুধুমাত্র ভালো ক্রিকেটে ফোকাস করতে চাই”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *