CWG 2022 IND vs AUS T20 Preview: অস্ট্রেলিয়াকে হারিয়ে নয়া নজির গড়তে মরিয়া ভারতীয় ব্রিগেড 1

CWG 2022: কমনওয়েলথ গেমস ২০২২ বার্মিংহামে শুরু হয়েছে এবং এবার ম্যাচগুলি নিয়ে অতিরিক্ত উত্তেজনা রয়েছে। এর বড় কারণ ক্রিকেটে ফিরেছে এই গেমস। ২৪ বছর পর ক্রিকেট ফিরছে কমনওয়েলথ গেমসে, তাও টি-টোয়েন্টি ফর্ম্যাটে। প্রথমবারের মতো, মহিলা ক্রিকেট কমনওয়েলথের একটি অংশ হয়ে উঠেছে এবং এটি একটি বড় ম্যাচ দিয়ে শুরু হয়েছে – ভারত বনাম অস্ট্রেলিয়া। এই দুই দলই অসাধারণ ক্রিকেট খেলে। দুজনেরই আছে ফাস্ট ব্যাটসম্যান এবং অসাধারণ বোলার।

শুরু হবে ইতিহাস সৃষ্টির মাধ্যমে

CWG 2022 IND vs AUS T20 Preview: অস্ট্রেলিয়াকে হারিয়ে নয়া নজির গড়তে মরিয়া ভারতীয় ব্রিগেড 2

কমনওয়েলথ গেমসে, হরমনপ্রীত কৌরের নেতৃত্বে, ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করeCe। প্রথমবারের মতো সিডব্লিউজিতে নারী ক্রিকেটের প্রবেশ মানেই ইতিহাস গড়ার সুযোগ। এই ম্যাচটি শুক্রবার বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হচ্ছে। গ্রুপ পর্বে এটাই ভারতের প্রথম এবং সম্ভবত সবচেয়ে কঠিন ম্যাচ। স্পষ্টতই ভারতের জন্য চ্যালেঞ্জও সহজ হবে না। এর অনেক কারণ রয়েছে, যার মধ্যে প্রথমটি হল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের রেকর্ড ভালো নয়। তারপর যদি জিততে পারে, তাহলে টিম ইন্ডিয়া CWG-তে মহিলাদের ক্রিকেটের প্রথম ম্যাচ জেতার মর্যাদা পাবে।

২০০৮ সালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছিল এবং অস্ট্রেলিয়া মাত্র ২ রানে জিতেছিল। এরপর থেকে তার জয়ের ধারা অব্যাহত থাকে এবং জয়ের ব্যবধানও বেড়ে যায়। এ পর্যন্ত দুই দলের মধ্যে মোট ২৩টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে ভারতের খাতা মাত্র ৬ বার সফল হয়েছে। অস্ট্রেলিয়া ১৬টি ম্যাচ জিতেছে, আর একটি অনিয়মিত রয়ে গেছে। ভারত তার শেষ জয় প্রায় আড়াই বছর আগে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পেয়েছিল, যখন পুনম যাদবের স্পিনের পিছনে ভারত ১৭ রানে জিতেছিল। দুই দলের মধ্যে শেষ ম্যাচটি হয়েছিল ২০২১ সালের অক্টোবরে। অস্ট্রেলিয়া সফরে খেলা এই সিরিজের ৩টি ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে, আর একটি ছিল অনিয়মিত।

কে কে প্রস্তুত?

CWG 2022 IND vs AUS T20 Preview: অস্ট্রেলিয়াকে হারিয়ে নয়া নজির গড়তে মরিয়া ভারতীয় ব্রিগেড 3

যদি ফর্মের কথা বলা হয়, অস্ট্রেলিয়া সাম্প্রতিক সময়ে খুব বেশি ক্রিকেট খেলেনি। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই CWG-এর প্রস্তুতির জন্য ইংল্যান্ডের চারপাশে ক্যাম্প করেছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই জয়ে তিন দলের সিরিজে অংশ নেয় অস্ট্রেলিয়া। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচগুলো বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে শুধুমাত্র মার্চ-এপ্রিলেই ওয়ানডে বিশ্বকাপ খেলেছিল অস্ট্রেলিয়া। এমন পরিস্থিতিতে দল পুরোপুরি প্রস্তুত নাও হতে পারে।

ভারতীয় দল এটির সুবিধা নিতে পারে, কারণ তারা সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা ৬টি ম্যাচ (তিনটি ওডিআই, তিনটি টি-টোয়েন্টি) খেলেছে এবং এর মধ্যে ৫টি জিতেছে। ভারতীয় দল ভালো অবস্থায় আছে। তবে তা সত্ত্বেও অস্ট্রেলিয়াকে অবমূল্যায়ন করা যাবে না। বর্তমান টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ায় অ্যালিসা হিলি, বেথ মুনি, অধিনায়ক মেগ ল্যানিং, তাহলিয়া ম্যাকগার, মেগান শুটের মতো দুর্দান্ত খেলোয়াড় রয়েছে। একই সঙ্গে ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মাও রয়েছেন। জেমিমা রদ্রিগেজ, রাজেশ্বরী গায়কোয়াড়ের মতো নাম রয়েছে।

Leave a comment

Your email address will not be published.