শচিন-কোহলির নামে দেশের দুই রেল স্টেশন! 1

আহমেদাবাদ, ২৬ অক্টোবর: ভারতের দুটি রেল স্টেশন এখন বিখ্যাত হয়ে গেছে কেবলমাত্র দুটি নামের দৌলতে। ঘটনাটি হল এই দুই স্টেশনের একটির নাম শচিন স্টেট ও অন্যটির নাম কোহলি। আর এই নামের জন্যই এখন এই রেল স্টেশন দুটি আলোচনার মধ্যে চলে এসেছে। শচিনকে ভারতের ক্রিকেট দেবতা বলা হয়। বিরাট কোহলি বর্তমান ভারতীয় ক্রিকেট দলের সেরা ব্যাটসম্যান। ক্রিকেটের আঙিনায় এই দুই ব্যাটসম্যান নিয়ে যতটা আলোচনা হয়, স্টেশন দুটি অবশ্য কখনই তেমন সমাদর পায়নি। এবার অবশ্য চিত্রটা বদলে যেতে চলেছে।

শচিন তেন্ডুলকর নামের ষ্টেশনটি ভারতের গুজরাট রাজ্যে অবস্থিত। এই স্টেশনটির সঙ্গে অবশ্য ভারতের অনেক ইতিহাস জড়িয়ে রয়েছে। ১৭৯১ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ১৫৭ বছরের সেই এলাকার রাজার রাজত্বের ইতিহাসের সাক্ষী এই শচিন স্টেট৷ ভারতে ব্রিটিশ রাজত্বে ৯’টি গান স্যালুটের অধিকারী ছিলেন শচিন স্টেটের নবাব বংশ। ১৯৪৮ সালে ভারতের অন্তর্ভুক্ত হয় এই রাজত্ব। সুরাট থেকে আহমেদাবাদ ও মুম্বাইগামী রেল যাত্রার ছোট্ট অথচ গুরুত্বপূর্ণ স্টেশন হল শচিন৷

অন্যদিকে, ভারতের টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলির নামের সঙ্গে মিল রয়েছে অখ্যাত স্টেশন কোহলির। মহারাষ্ট্রের নাগপুর থেকে বেশ কাছে এই কোহলি এলাকা৷ ছোট্ট একটি স্টেশন এই কোহলি। রেলের হিসেবে প্রতিদিন বেশ কিছু লোকাল ট্রেনের স্টপেজ এটি৷ এর বেশি কিছু নয়। তবে ক্রিকেট এবং ক্রিকেটারের দৌলতেই এই দুই স্টেশনেই এখন হাজার ওয়াটের আলোর নীচে চলে এসেছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *