আন্তর্জাতিক কেরিয়ারের সবথেকে দ্রুতগতির বোলারের নাম জানালেন ক্লার্ক 1

ফাস্ট বোলার অথবা পেস বোলার যেকোনো ধরণের ক্রিকেট খেলার সেরা এবং মূল অস্ত্র। ক্রিকেট অধ্যায়ের শুরু থেকে আমরা দেখে আসছি বিশ্বের তাবড় তাবড় সব দ্রুত গতির ফাস্ট বোলারদের যাদের কথা মনে করেই ব্যাটসম্যানদের রাতের ঘুম উড়ে যেত। আন্তর্জাতিক ক্রিকেটে এটা খুবই প্রচলিত আছে যে দলের পেস বোলিং বা ফাস্ট বোলার এর সংখ্যা যত বেশি বা যত মজবুত সেই দোল বিশ্ব ক্রিকেটে সব সময় রাজত্ব করে এসেছে এবং করে চলেছে।

আন্তর্জাতিক কেরিয়ারের সবথেকে দ্রুতগতির বোলারের নাম জানালেন ক্লার্ক 2

ক্রিকেট বিশ্বের অনেক সেরা নামকরা ব্যাটসম্যান তাদের ক্রিকেট ক্যারিয়েরে অনেক নামকরা ফাস্ট বোলারদের সম্মুখীন হয়েছে ঠিক তেমনি একজন হলেন প্রাক্তন অস্ট্রিলিয়ান অধিনায়ক মিচেল ক্লার্ক। ক্লার্ক ২০০৪ সালে ভারতের বিরুদ্ধে তার ডেবুট টেস্ট সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্বে পা রাখেন এবং একজন নির্ভরযোগ্য মিড্ডল অর্ডার হিসাবে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে বহু সিরিজ জিততে সাহায্য করেন। ২০১৫ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন ততদিন অব্দি তিনি বিশ্ব ক্রিকেটে একজন নামকরা এলিট ব্যাটসম্যান হিসাবে পরিচিত ছিলেন।

ক্লার্ক তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়েরে শোয়েব আকতার থেকে শুরে করে জেমস আন্ডারসন, জাহির খান এবং আরো অনেক দ্রুত গতির ফাস্ট বোলারদের মুখোমুখি হয়েছিলেন কিন্তু তাদের মধ্যে থেকেও তিনি বেছে নিলেন তার পছন্দের দ্রুতগতির বোলারকে। ক্লার্ক জানিয়েছেন তিনি সব থেকে বেশি পছন্দ করতেন প্রাক্তন পাকিস্তানী স্পিড ষ্টার শোয়েব আখতার কে কারণ এই ফাস্ট বোলার তার উচ্চতা এবং “high run-up ” এর জন্য প্রতিনিয়ত ঘন্টায় ১৬০ কিলোমিটার বেগে বল করার ক্ষমতা রাখতো, তিনি আরো বলেন ব্রেট লি , মিচেল জনসন রাও অনেক দ্রুত গতির ফাস্ট বোলার ছিলেন কিন্তু পাকিস্তানী রাওয়ালপিন্ডি এক্সপ্রেস তাদের সবার ওপরেই ছিলেন।

আন্তর্জাতিক কেরিয়ারের সবথেকে দ্রুতগতির বোলারের নাম জানালেন ক্লার্ক 3

তিনি আরো জানান প্রত্যেক দ্রুতগতির ফাস্ট বোলারদের বেশ কিছু আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকে , যেমন কেউ খুব তাড়াতাড়ি নিজের ওভার শেষ করতে পারেন আবার কেউ প্রত্যেক আলাদা আলাদা বলে ব্যাটসম্যান কে বিপর্যস্ত করতে সক্ষম থাকে। প্রাক্তন পাকিস্তানী ফাস্ট বোলার শোয়েব আকতার তার গতি দিয়ে বিশ্বের অনেক উচ্চমানের ব্যাটসম্যানকে পরাস্ত করেছেন , কিন্তু ক্রমাগত চোটের জন্য টনিনি বহুবার জাতীয় দল থেকে বাদ পড়েন শুদু তাই নয় তার বেশ কিছু অপ্রীতিকর মন্তব্ব্যের জন্য তিনি বহুবার সমালোচিত হন।

কিন্তু এতো কিছুর পরেও প্রাক্তন অস্ট্রেলিয়ান ডানহাতি ব্যাটসম্যান মিচেল ক্লার্ক মনে করেন তার ক্রিকেট ক্যারিয়েরে দেখা সর্ব শ্ৰেষ্ট দ্রুতগতির বোলার হলেন শোয়েব আখতার। ক্লার্ক বলেন বলেন তিনি মিচেল জনসন , ব্রেট লি দের মতো দ্রুত গতির ফাস্ট বোলার দেখেছেন কিন্তু শোয়েব আখতার হলেন দ্রুততম।

আন্তর্জাতিক কেরিয়ারের সবথেকে দ্রুতগতির বোলারের নাম জানালেন ক্লার্ক 4

সব শেষে আমার আশা করবো ক্রিকেট বিশ্ব যেন এই ভাবে প্রতিনিয়ত ফাস্ট বোলারের উত্থাপন ঘটিয়ে যায় যাতে করে বিপক্ষ দলের সব থেকে নির্ভরযোগ্য ব্যাটসম্যান অব্দি তার বিরুদ্ধে খেলতে কিছুটা হলেও ভয় পায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *