ভারত খেললে ব্যাটিং খারাপ আর ইংল্যান্ডের সময় পিচ খারাপ, পিচ বিতর্কে দুমুখো ক্রিকেটারদের কড়া জবাব বিরাট-রাহানের 1

আগামীকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টের সিরিজের শেষ ম্যাচ খেলতে নামবে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত চলতি সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে। সিরিজের প্রথম ম্যাচ হেরে ভারত চেন্নাই এবং তারপরে আহমেদাবাদে স্পিনারদের সহায়তার পিচে দুটি ম্যাচ সহজেই জিতল। তৃতীয় ম্যাচটি দুই দিনের মধ্যে শেষ হয়েছিল। এই ম্যাচের পিচ থেকে স্পিনারদের সহায়তা পাওয়ার জন্য বিশ্ব ক্রিকেটের অনেক প্রাক্তন খেলোয়াড়রা ভারতীয় পিচগুলির সমালোচনা করে আসছেন। এই পুরো বিষয়ে এবার টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি তার বক্তব্য রেখেছেন।

ভারত খেললে ব্যাটিং খারাপ আর ইংল্যান্ডের সময় পিচ খারাপ, পিচ বিতর্কে দুমুখো ক্রিকেটারদের কড়া জবাব বিরাট-রাহানের 2

ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্ট শুরুর একদিন আগে টার্নিং পিচ নিয়ে ক্রমশ চলতে থাকা বিতর্ক নিয়ে কোহলি বলেছেন, “আমরাও গত বছরের নিউজিল্যান্ডের কাছে ম্যাচটি তিন দিনের মধ্যে হেরেছিলাম। তখন পিচ নিয়ে কারও কিছু বলার ছিল না। আমাদের শক্তি হল আমরা নিজেদের দিকে মনোনিবেশ করি পিচের দিকে নয়। আমাদের এই বিষয়টি নিয়ে আরও সৎ হওয়া প্রয়োজন।” তাৎপর্যপূর্ণভাবে, ভারত ও ইংল্যান্ডের মধ্যে আহমেদাবাদে খেলা তৃতীয় টেস্ট ম্যাচটি মাত্র দুই দিনের মধ্যে শেষ হয়েছিল। দুই দেশের মধ্যে একটি টেস্ট সিরিজে ৫০ বছর পরে এমনটা হয়েছিল।

ভারত খেললে ব্যাটিং খারাপ আর ইংল্যান্ডের সময় পিচ খারাপ, পিচ বিতর্কে দুমুখো ক্রিকেটারদের কড়া জবাব বিরাট-রাহানের 3

 

কোহলি আরও বলেছেন, “আমি মনে করি যে স্পিন ট্র্যাক নিয়ে অনেক বেশি কথা চলছে। আমাদের মিডিয়াগুলির দেখানোর চেষ্টা করা উচিত যে ভারতে স্পিন ট্র্যাকই হয়। আমি জানি না ব্যাটিং ও বোলিংয়ের পরিবর্তে পিচ নিয়ে কেন আলোচনা হচ্ছে। উভয় দলের ব্যাটসম্যানরা তৃতীয় টেস্ট ম্যাচে তেমন কিছু করতে পারেনি। পিচের চেয়ে খেলার উপর ফোকাস করা ভাল।” বিরাটের আগে ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানেও একদিন আগে বলেছেন, দেশের স্পিনারদের সাহায্যকারী পিচের সমালোচনাকে গুরুত্বের সাথে নেওয়া উচিত নয়। মঙ্গলবার তিনি বলেছেন যে, “বিদেশে বাউন্সি পিচের (পেস বোলারদের জন্য সহায়ক) বিরুদ্ধে তিনি কখনও কথা বলেননি এবং ইংল্যান্ডের দলের স্পিনারদের আহমেদাবাদের চতুর্থ টেস্টে সহায়ক উইকেট পাওয়ার আশা করা উচিত।”

ভারত খেললে ব্যাটিং খারাপ আর ইংল্যান্ডের সময় পিচ খারাপ, পিচ বিতর্কে দুমুখো ক্রিকেটারদের কড়া জবাব বিরাট-রাহানের 4

রাহানে খানিকটা ক্ষোভের সুরে বলেন, “লোকেরা কী বলছে তা বলতে দেওয়াই ভালো। আমরা যখন বিদেশ সফরে যাই পেস বোলারদের সহায়ক পিচ সম্পর্কে কেউ কিছু বলা হয় না। তখন তারা ভারতীয় ব্যাটসম্যানদের কৌশল নিয়ে কথা বলেন, তাই এটিকে গুরুত্বের সাথে নেওয়া দরকার বলে আমি মনে করি না। আপনারা দেখেন, আমরা যখন বিদেশ সফরে যাই, প্রথম দিন উইকেটে প্রচুর আর্দ্রতা থাকে। পিচে ঘাস থাকলে বল অস্বাভাবিক বাউন্স করে। এমন পরিস্থিতিতে, পিচটি বিপজ্জনক হয়ে ওঠে তবে আমরা এটি নিয়ে কখনও অভিযোগ করিনি।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *