ক্রিকেটের নিয়মে বড় পরিবর্তন, ব্যাটসম্যানরা এমন করলে সঙ্গে সঙ্গে আউট বলে বিবেচিত হবেন 1

ক্রিকেট খেলাও সময়ের সাথে সাথে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। খেলাটিকে আরও উত্তেজনাপূর্ণ করতে প্রতিদিনই ক্রিকেটের নিয়মে পরিবর্তন দেখা যাচ্ছে। এমসিসি (MCC) ক্রিকেটের নিয়ম নির্ধারণের জন্য দায়ী। বুধবার ক্রিকেটে কিছু নতুন আইন আনার সিদ্ধান্ত নিয়েছে এমসিসি। কিছু নিয়ম যা গেমটিকে আরও উত্তেজনাপূর্ণ করে তুলবে। এবার মানকাডিং-এর নিয়মও বদলেছে। এটাই ক্রিকেটের নিয়ম যা প্রতিনিয়ত বিতর্কে থাকে এবং তা নিয়ে নিরন্তর আলোচনা হয়। দ্য হান্ড্রেড (The Hundred) সিরিজে এই নিয়মগুলির অনেকগুলি ইসিবি দ্বারা পরীক্ষা করা হয়েছিল।

মানকাডিং এর নিয়ম পরিবর্তন

Mankading' no longer 'unfair play' as MCC makes massive changes to laws of  cricket | Cricket - Hindustan Times

এবার মানকাডিং (Mankading)-এর আইনে বড় ধরনের পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে এমসিসি। মানকডিং-এর আইন সবসময়ই বিতর্কে ঘেরা, কিন্তু এটা ক্রিকেটের একটা অংশ যেটা চলতেই থাকবে। এখনও অবধি মানকডিং আইন ৪১ অন্যায় খেলা অর্থাৎ ক্রীড়াঙ্গনের বিরুদ্ধে বিবেচিত হত। একজন বোলারের হাতে মানকাডিং, সেই বোলারকেও সমালোচনার মুখে পড়তে হয়েছিল, কিন্তু এখন আর তা হবে না। মানক্যাডিংয়ের আইন এখন আইন ৪১ (আনফেয়ার প্লে) থেকে আইন ৩৮ এ পরিবর্তন করা হয়েছে। অর্থাৎ, এখন মানকাডিংকে রান আউটে রাখা হবে এবং তা খেলার চেতনার পরিপন্থী বলে বিবেচিত হবে না।

মানকাডিং এর নিয়ম কি?

DNA Explainer: What is 'Mankading' in cricket and did you know it was named  after THIS Indian bowler?

মেলবোর্ন ক্রিকেট ক্লাব মানকাডিং-এর নিয়ম তৈরি করেছে, এই নিয়ম অনুসারে, নন-স্ট্রাইকার ব্যাটসম্যান যদি বল ছোঁড়ার আগে ক্রিজ ছেড়ে চলে যান, অর্থাৎ বোলার সাধারণত বল ছাড়ার আগে, ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে চলে যান। বোলার তাকে রান আউট করতে পারে, কিন্তু বোলার রান আউট করতে ব্যর্থ হলে আম্পায়ারকে ডেড বল ঘোষণা করতে হয়। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের মানকডিংয়ের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। অশ্বিন বরাবরই মানকডিংয়ের পক্ষে। আইপিএল ২০১৯-এ, রবিচন্দ্রন অশ্বিন জস বাটলারকে মানকাডিং থেকে আউট করে বিতর্ক তৈরি করেছিলেন। সে সময় এই বিষয়টি নিয়ে দীর্ঘ বিতর্ক চললেও এখন এমসিসি এই নিয়ম পরিবর্তন করে কোথাও কোথাও সবকিছু পরিষ্কার করে দিয়েছে। ব্যাটসম্যানকে রান আউট করার জন্য অশ্বিন মানকডিং-এর আশ্রয় নেওয়া এই প্রথম নয়। এর আগে ২০১২ সালে অস্ট্রেলিয়ায় অশ্বিন শ্রীলঙ্কার লাহিরু থিরিমান্নেকে একইভাবে রান আউট করেছিলেন। তবে অধিনায়কত্বে থাকা বীরেন্দ্র সেহওয়াগ সেই আপিল প্রত্যাহার করে নেন।

এই নিয়মগুলিও পরিবর্তিত হয়েছে

cricket | Definition, Origin, History, Equipment, Rules, & Facts |  Britannica

ব্যাটসম্যানদের জন্যও একটি নিয়ম পরিবর্তন করেছে এমসিসি। নতুন নিয়ম অনুযায়ী, যে কোনো খেলোয়াড় আউট হওয়ার পর, যে নতুন ব্যাটসম্যান আসবেন তারা স্ট্রাইক নেবেন, এমনকি আগের ব্যাটসম্যানরা আউট হওয়ার আগে জায়গা পরিবর্তন করলেও। এমসিসি এখন ক্রিকেটে বল উজ্জ্বল করতে থুতু ব্যবহার নিষিদ্ধ করেছে। আগে এটি শুধুমাত্র কোভিড ১৯ এর কারণে বাস্তবায়িত হয়েছিল কিন্তু এখন এমসিসি এটিকে একটি আইন করছে।

Leave a comment

Your email address will not be published.