এই তিন ভুল থেকে সাবধান থাকুন বিরাট কোহলি, নইলে ইংল্যান্ডের কাছে ৫-০ হার সময়ের অপেক্ষা 1

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজয় পেল টিম ইন্ডিয়া। এখন আর একটি বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে বিরাট কোহলির সেনাবাহিনীর। টিম ইন্ডিয়া বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে যেখানে ৩ সপ্তাহের বিরতি রয়েছে। ভারতীয় খেলোয়াড়দের ৪ আগস্ট থেকে ব্রিটিশদের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এই সিরিজে বিরাট কোহলিকে ৩টি পুরোনো ভুল এড়াতে হবে, অন্যথায় স্বাগতিকরা ৫-০ ব্যবধানে সাফ করবে।

১. সিনিয়র খেলোয়াড়দের উপর নির্ভরতা ভাল নয়

India vs Australia: You would expect Pujara, Rahane to have a little more  game awareness, says Deep Dasgupta - Sports News

মিডিল অর্ডারে টিম ইন্ডিয়ার অনেক সিনিয়র ব্যাটসম্যান থাকলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (ডব্লিউটিসি ফাইনাল) তেমন কোনও সুবিধা পায়নি। চেতেশ্বর পূজারা এবং অজিঙ্ক রাহানের উপর অনেক প্রত্যাশা ছিল যা ছিন্নভিন্ন হয়েছিল। পুজারা গত ২ বছর ধরে সেঞ্চুরি করতে পারেননি। একই সাথে, রাহান সর্বশেষ মেলবোর্ন টেস্টে সেঞ্চুরি করেছিলেন। এমন পরিস্থিতিতে সিনিয়র খেলোয়াড়দের উপর অতিরিক্ত নির্ভরতা টিম ইন্ডিয়ার ক্ষতি করতে পারে। প্লেয়িং ইলেভেনে কে এল রাহুল বা মায়াঙ্ক আগরওয়ালকে আরও একটি সুযোগ দিতে পারেন বিরাট।

২. মহম্মদ সিরাজকে বেঞ্চে রাখবেন না

Siraj, a fierce competitor | Mohammed Siraj

অস্ট্রেলিয়া সফরের সময় মহম্মদ সিরাজ তার টেস্ট অভিষেক করেছিলেন এবং তাঁর দুর্দান্ত বোলিংয়ে সবাইকে অবাক করেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে ভারতে টেস্ট সিরিজে তিনি ভাল বোলিং করেছিলেন। আশা করা হয়েছিল যে তিনি অবশ্যই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (ডব্লিউটিসি ফাইনাল) সুযোগ পাবেন, তবে সিনিয়র বোলারের উপস্থিতিতে তা হতে পারেনি। সিরাজ মাত্র ৫টি টেস্ট ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন। এমন পরিস্থিতিতে তিনি ইংলিশ ক্ষেত্রে ক্যারিশমা করলে অবাক হওয়ার কিছু থাকবে না। এমন পরিস্থিতিতে সিরাজকে বেঞ্চে রাখলে ক্ষতির চুক্তি হতে পারে।

৩. প্লেয়িং একাদশে দুই স্পিনার রাখবেন না

Ravichandran Ashwin And Ravindra Jadeja Gives India The Best All-Round  Balance - Rahul Dravid Feels Both Spinners Can Play Together In England

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (আইসিসি ডাব্লুটিসি ফাইনাল) বিরাট কোহলি রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে স্পিনার হিসাবে প্লে একাদশে অন্তর্ভুক্ত করেছিলেন। আশা করি, কোহলি তার ভুল থেকে জেনে গেছেন, তিনি জাদেজাকে পুরো সময়ের ব্যাটসম্যান বা প্লেয়িং ইলেভেনের অন্য একজন ফাস্ট বোলারের সাথে প্রতিস্থাপন করবেন, কারণ ২ জন স্পিনারকে একসাথে রাখার দরকার নেই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *