চতুর্থ টেস্ট শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনির এই দুরন্ত রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি 1

ভারত-ইংল্যান্ডের মধ্যে চলমান চার ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে যখন বিরাট কোহলি টসে নামেন, তখন তিনি একটি বিশেষ ক্ষেত্রে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সমান হন। ভারতের সর্বাধিক টেস্ট ম্যাচে অধিনায়কত্বের রেকর্ড এখন ধোনির পাশাপাশি বিরাটের নামেও রেকর্ড করা হয়েছে। অধিনায়ক হিসাবে বিরাটের ৬০ তম টেস্ট ম্যাচটি আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে খেলা সিরিজের শেষ টেস্ট। ধোনিও ভারতের হয়ে ৬০টি টেস্ট ম্যাচ অধিনায়কত্ব করেছেন।

চতুর্থ টেস্ট শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনির এই দুরন্ত রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি 2

বিরাট কোহলির অধিনায়কত্বের অধীনে ভারত ৫৯ টেস্টের মধ্যে ৩৫ টি জিতেছে, এবং ১৪ টি হেরেছে। এ ছাড়া ১০টি টেস্ট ম্যাচ ড্র হয়েছিল। ধোনির কথা বলতে গেলে, তার অধিনায়কত্বের অধীনে ভারত ৬০ টেস্টে ২৭ ম্যাচ জিতেছে, ১৮টি হেরেছে এবং ১৫টি ড্র করেছে। ইতিমধ্যে ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক হওয়ার জন্য বিরাট কোহলির নাম রেকর্ড করা হয়েছে।

চতুর্থ টেস্ট শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনির এই দুরন্ত রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি 3

সিরিজটি নিয়ে কথা বলতে গেলে ভারত বর্তমানে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে। ইংল্যান্ড প্রথম টেস্টে ২২৭ রানে জিতেছিল, এবং ভারত দ্বিতীয় টেস্টে ৩১৭ রানে জিতেছিল। সিরিজের তৃতীয় টেস্টটি আহমেদাবাদে খেলা হয়েছিল, যা ছিল একটি দিন রাতের টেস্ট এবং ভারত সেটি ১০ উইকেটে জিতে সিরিজটিতে প্রত্যাশিত ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছে।

চতুর্থ টেস্ট শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনির এই দুরন্ত রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি 4

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম মরসুমের ফাইনালে উঠতে টিম ইন্ডিয়াকে এই চতুর্থ ম্যাচটি জিততে হবে বা কমপক্ষে ড্র করতে হবে। ইংল্যান্ড যদি এই টেস্ট ম্যাচটি জিততে পারে তবে অস্ট্রেলিয়া ফাইনালে উঠবে। নিউজিল্যান্ড এরই মধ্যে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *