Because of ajinkya rahane knock in wtc-final-2023-3 players cant come back in test format

বেশ জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC FINAL)। আপাতত দুই দলের কথা বলতে গেলে, প্রথমে ব্যাটিং করে ৪৬৯ রানের অসাধারণ একটি রানের পাহাড় তোলে টিম অস্ট্রেলিয়া। তার জবাবে ভারতীয় দল ২৯৬ রানেই গুটিয়ে যায়। পাশাপাশি, দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে গিয়েছে অজি দল। আপাতত ৪ উইকেট হারিয়ে ১২৩ রান বানাতে সক্ষম বলল তারা। ২৯৬ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তবে, ভারতীয় দলে কামব্যাক করে অজিঙ্কা রাহানে প্রমান করে দিলেন তিনি এখনও গুরুত্বপূর্ণ সদস্য। প্রথম থেকে যখন ভারতীয় দলকে বেশ সমস্যার মুখে দেখা যাচ্ছিল, তারপরেই দলের হয়ে মিডিল অর্ডারে ব্যাটিং করতে এসেছিলেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। ভারতীয় দলের এই অভিজ্ঞ টেস্ট ব্যাটসম্যান বিগত কয়েক বছর একেবারেই ফর্মের বাইরে ছিলেন।

এই WTC ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টিম ইন্ডিয়ার অভিজ্ঞ মিডিল অর্ডার ব্যাটসম্যান হিসাবে দলে সুযোগ পেয়েছেন অজিঙ্কা রাহানে । দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরুদ্ধে সিরিজের পর অজিঙ্কা রাহানেকে আর দলে দেখা যায়নি। বেশ কয়েক মাস পরে জাতীয় দলে যোগ দিয়েছেন রাহানে। উল্লেখযোগ্য ভাবে, ১৬ মাস পর অজিঙ্কা রাহানে ভারতীয় দলে ফিরেছেন এবং কঠিন পরিস্থিতে নিজেকে মেলে ধরলেন রাহানে আর জুড়ে দিলেন ক্যারিয়ারের ২৬ তম টেস্ট অর্ধশতরান। গতকাল ৮৯ রানের অসাধারণ ইনিংস খেলে আউট হয়ে যান রাহানে। অজিঙ্কা রাহানের কারণে টেস্ট ক্যারিয়ারে তালা পড়তে চলেছে এই ৩ প্লেয়ারের।

Read More: WTC Final: ফাইনালের আগেই বড় ঘোষণা দিলেন রোহিত শর্মা, ODI বিশ্বকাপ খেলেই নেবেন অবসর !!

১. কে এল রাহুল

Kl rahul, wtc final
KL Rahul | Image: Getty Images

তালিকায় শীর্ষস্থানে রয়েছেন ভারতীয় দলের নির্ভরযোগ্য মিডিল অর্ডার ব্যাটসম্যান কেএল রাহুল (KL Rahul)। বেশ কিছুদিন আগে তিনি ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়ক হিসেবে বিরাজমান ছিলেন। কিন্তু তার পারফরমেন্সের প্রভাব দেখার ফলে তার জায়গায় দলে সুযোগ পেয়েছেন শুভমান গিল এবং নিজেকে বেশ গুছিয়ে নিয়েছেন বছর ২৩ এর এই তরুণ। এর ফলে টেস্ট ক্রিকেটে ওপেনার হওয়ার স্বপ্ন তার বিফলে যাবে তবে তার কাছে রয়েছে একটি সুযোগ মিডিল অর্ডারে খেলার। তবে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেভাবে অজিঙ্কা রাহানে খেলেছেন সেই অর্থে আর হয়তো দলে জায়গা পাবেন না রাহুল। ভারতীয় দলের হয়ে বেশ কিছু অসাধারণ ইনিংস খেলেছেন রাহুল, তবে রাহানের প্রত্যাবর্তনের পরে জাতীয় দলে সুযোগ পাওয়া তার কাছে কঠিন হয়ে উঠলো।

২. শ্রেয়স আইয়ার

Shreyas Iyer, wtc final 2023
Shreyas Iyer | Image: Getty Images

ভারতীয় দলের হয়ে নির্ভরশীল প্লেয়ার হয়ে উঠেছেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। তারকা ভারতীয় ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার পিঠের চোট নিয়ে তিনি বর্ডার গাভাস্কার ট্রফির ফাইনাল ম্যাচটি খেলতে পারেননি। এমনকি সমগ্র আইপিএলেও তিনি বাইরে ছিলেন। এছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকেও বাইরে চলে যেতে হয় শ্রেয়সকে। তার জায়গায় দলে সুযোগ পেয়েছিলেন রাহানে। শ্রেয়স কতদিনে মাঠে ফিরবেন বা তাঁর অস্ত্রোপচার কবে হবে তা জানা যায়নি। তাঁর অস্ত্রোপচার হলে তারপর তাঁর রিহ্যাব শুরু হবে। তবে বিশ্বকাপের আগে তিনি চাইবেন সম্পূর্ণ সুস্থ হতে। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ ম্যাচে ৪৪.৪ গড়ে ৬৬৬ রান করেছেন, ৪৬.৬ গড়ে তিনি ওডিআই ক্রিকেটে ১৬৩১ রান করেছেন। ৪৯ ম্যাচে ৩০.৬৮ গড়ে ১০৪৩ রান করেছেন। তবে, রাহানের খেলা অভালের ইনিংসের পর তিনি শ্রেয়সের জায়গায় জাতীয় দলে খেলতে পারেন।

Read Also: WTC FINAL: শেষ হচ্ছে রোহিত শর্মার কার্যকাল, টেস্টের অধিনায়ক চোট কাটিয়ে হলো ফিট !!

৩. হনুমা বিহারী

Hanuma Vihari, wtc final 2023
Hanuma Vihari | Image: Getty Images

শ্রেয়াস আইয়ার ভারতীয় টেস্ট দলে ৬ নম্বর অবস্থানে ঘন ঘন সুযোগ পেতে শুরু করেন এবং হনুমা বিহারীর (Hanuma Vihari) ধীরে ধীরে সুযোগ পাওয়া বন্ধ হয়ে যায়, এখন হনুমা বিহারির টেস্ট ক্যারিয়ার শেষের দরজায় পৌঁছে গিয়েছে। ২৯ বছর বয়সী হনুমা বিহারী ১৬ টেস্টে ৩৩.৫৬ গড়ে ৮৩৯ রান করেছেন সাথে একটি সেঞ্চুরি ও ৫ টি হাফ সেঞ্চুরি করেছেন। এমনকি টেস্ট ক্রিকেটে তার নামে আছে পাঁচ উইকেট। হনুমা বিহারী ভারতের হয়ে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০২২ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে বার্মিংহামে। যেখানে তিনি দুই ইনিংস মিলিয়ে ৩১ রান করতে সক্ষম হয়েছিলেন। অজিঙ্কা রাহানে গতকাল খেলার পর টেস্ট দলে ফিরে আসতে সমস্যায় পড়তে হবে তাকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *