এবার আরও মালামাল হতে চলেছে বিসিসিআই! আইপিএলের সম্প্রচার থেকে আসছে ৩৬ হাজার কোটি টাকা 1

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) আগামী পাঁচ বছরের চক্রে (২০২৩–-২০২৭) আইপিএলের সম্প্রচার (টিভি এবং ডিজিটাল) অধিকার থেকে ৫ বিলিয়ন ডলার (প্রায় ৩৬,০০০ কোটি টাকা) উপার্জন করবে বলে আশা করা হচ্ছে। দুটি নতুন দলের আগমন প্রত্যাশিত। ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকও আইপিএলে যোগদান এবং নতুন দলের মালিক হওয়ার আগ্রহ দেখিয়েছেন। আইপিএলের সম্প্রচারের অধিকারগুলি ২০১৮ থেকে ২০২২ চক্রের জন্য স্টার ইন্ডিয়ার কাছে রয়েছে। সে সময় এর মূল্য প্রায় ২.৫ বিলিয়ন ডলার (প্রায় ১৮ হাজার কোটি টাকা) ছিল, কিন্তু পরবর্তী চক্রের মধ্যে এটি দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে।

IPL 2022: Manchester United Owners Interested To Bid for Two new Franchises, Picks BCCI's Tender

বোর্ডের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, “একটি মার্কিন ভিত্তিক কোম্পানি কিছুদিন আগে আইপিএল মিডিয়ার অধিকারের জন্য বিড করার আগ্রহ প্রকাশ করেছিল। ২০২২ থেকে আইপিএলে ১০টি দল থাকবে এবং ৭৪টি ম্যাচ হবে, যা এর মূল্যায়নও বাড়াবে। দুটি নতুন দলের আগমন ৭ হাজার কোটি টাকা থেকে ১০ হাজার কোটি টাকা নিয়ে আসবে এবং সম্প্রচারের অধিকারও বৃদ্ধি পাবে। আইপিএলের সম্প্রচারের অধিকার পরবর্তী চক্রে ৪ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার (আনুমানিক ২৯ হাজার কোটি থেকে ৩৬ হাজার কোটি টাকা) হতে পারে।”

IPL 2021: Player Auction To Be Held On February 18 In Chennai | Cricket News

যে কোনো বিদেশী কোম্পানি শুধুমাত্র ভারতীয় শাখা থাকলেই আইপিএল মিডিয়া সম্প্রচারের অধিকার পাবে। গতবার টিভি ও ডিজিটাল মিডিয়ার অধিকার কিনেছিল সনিকে পরাজিত করার পর স্টার ইন্ডিয়া। বিসিসিআই সাধারণত টিভি, ডিজিটাল (স্ট্রিমিং), রেডিও এবং ইন্টারনেট মিডিয়া অধিকারের শ্রেণীভুক্ত করে, কিন্তু অতীতে সব অধিকার একজনকে দেওয়া হতো। কোম্পানিগুলোও আলাদাভাবে বিড করতে পারে, কিন্তু যদি কোনো একটি বিডের মূল্যায়ন অন্য সব বিডের সমষ্টি থেকে বেশি হয়, তাহলে তাকে অধিকার দেওয়া হবে। ২৫ অক্টোবর দুবাইতে দরপত্র আহ্বান করবে বোর্ড। আইপিএলের দুটি নতুন দলও একই দিনে ঘোষণা করা হবে। বিশ্বের অন্যতম ব্যয়বহুল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড সহ বেশ কয়েকটি ক্রীড়া সম্পত্তির মালিক গ্লেজার পরিবারও নতুন ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত নথি চেয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *