বিসিসিআই প্রকাশ করল বার্ষিক কেন্দ্রীয় চুক্তি, এই পাঁচ সুপারস্টারকে কঠিন শাস্তি দিয়ে বসল সৌরভের বোর্ড 1

বিসিসিআই (BCCI) তাদের বার্ষিক কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে। এতে অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli) সহ ফাস্ট বোলার জসপ্রিত বুমরাহকে (Jasprit Bumrah) A+-এ শীর্ষ গ্রেডে রাখা হয়েছে। একইসঙ্গে টেস্ট দল থেকে বাদ পড়া চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) ভুগছেন। নতুন কেন্দ্রীয় চুক্তির তালিকায় রাহানে এবং পূজারাকে গ্রেড এ থেকে বি গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ থেকেও বাদ পড়েছেন এই দুই খেলোয়াড়।

টেস্ট দল থেকে বাদ পড়া চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে ভুগছেন

Cheteshwar Pujara & Ajinkya Rahane likely to be included for South Africa  tour despite run slump | Sports News,The Indian Express

যাই হোক, সবচেয়ে বড় পতন ছিল ইনজুরিতে আক্রান্ত অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) গ্রেডে, যিনি সরাসরি এ গ্রেড থেকে সি গ্রেডে নেমে গেছেন। এছাড়াও অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha) টেস্ট দল থেকে বাদ দেওয়ায় বিসিসিআই কেন্দ্রীয় চুক্তিতে বি থেকে সি গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে। কিন্তু তা সত্ত্বেও বছরে এক কোটি টাকা পাবেন তিনি। অল ইন্ডিয়া সিনিয়র সিলেকশন কমিটির সুপারিশের ভিত্তিতে, বুধবার বিসিসিআই-এর সর্বোচ্চ কাউন্সিল খেলোয়াড়দের ধরে রাখার তালিকা প্রকাশ করেছে, সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। BCCI গ্রেডের চারটি বিভাগ রয়েছে যেখানে ‘A+’-এর খেলোয়াড়দের দেওয়া হয় 7 কোটি টাকা এবং A, B এবং C ক্যাটাগরির খেলোয়াড়দের যথাক্রমে 5 কোটি, 3 কোটি এবং 1 কোটি টাকা দেওয়া হয়।

BCCI গ্রেডের চারটি বিভাগ রয়েছে

Does the BCCI care about Indian cricket?

খেলোয়াড়দের এই কেন্দ্রীয় চুক্তি 1 অক্টোবর, 2021 থেকে সেপ্টেম্বর 2022 পর্যন্ত। কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী, A+ গ্রেডে কোনো পরিবর্তন নেই এবং B গ্রেডের 10 জন খেলোয়াড়ের মধ্যে পাঁচজনকে বাদ দেওয়া হয়েছে। একই সঙ্গে বৃদ্ধি করা হয়েছে বি গ্রেড। এই গ্রেডে খেলোয়াড়ের সংখ্যা ৫ থেকে বাড়িয়ে সাত করা হয়েছে। একই সঙ্গে সি গ্রেডে আরও দুইজন খেলোয়াড় অন্তর্ভুক্ত হওয়ায় তাদের সংখ্যা বেড়ে হয়েছে ১২।

গ্রেড এ প্লাস: রোহিত শর্মা, বিরাট কোহলি, জয়প্রীত বুমরাহ।

গ্রেড এ: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কেএল রাহুল, মহম্মদ শামি, ঋষভ পন্থ।

গ্রেড বি: চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার, মহম্মদ সিরাজ, ইশান্ত শর্মা।

গ্রেড সি: শিখর ধাওয়ান, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, শুভমান গিল, হনুমা বিহারী, যুজবেন্দ্র চাহাল, সূর্যকুমার যাদব, ঋদ্ধিমান সাহা, মায়াঙ্ক আগরওয়াল।

Leave a comment

Your email address will not be published.