অস্ট্রালিয়ার মাটিতে 'ব্ল্যাক লাইফ ম্যাটারস' ক্যাম্পেন, অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দেখা গেল এই দৃশ্য !! 1

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ দল পৌঁছেছে অস্ট্রেলিয়াতে টেস্ট সিরিজ খেলবার জন্য , টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগেই দুই দলকে হাঁটু গেড়ে এক হাত উঁচু করতে দেখা গেল (ব্ল্যাক লাইফ ম্যাটারস ক্যাম্পেন)। এটি বর্তমানে একটি প্রথা হয়ে দাঁড়িয়েছে । ২০২১ বিশ্বকাপে প্রত্যেক ম্যাচের আগেই এই ধরনের কার্যকলাপ দেখা গিয়েছিল প্রত্যেকটি দলের থেকে কারণ ২০২১ সালে একজন সাদা বর্ণের পুলিশ অফিসার একজন কালো রঙের মানুষকে মারতে মারতে মেরেই ফেলেছিলেন যার পর থেকে বর্ণবিদ্বেষ যাতে না হয় সেজন্য এই অভিনব ভূমিকা গ্রহণ করেছে কিছু দল। তারা খেলা শুরু হওয়ার আগে হাঁটু গেড়ে এই ধরনের ভঙ্গিমায় থাকে ঠিক তেমনি দেখা গেল অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচে।

অস্ট্রালিয়ার মাটিতে ব্ল্যাক লাইফ ম্যাটারস ক্যাম্পেন

অস্ট্রালিয়ার মাটিতে 'ব্ল্যাক লাইফ ম্যাটারস' ক্যাম্পেন, অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দেখা গেল এই দৃশ্য !! 2

৩০ শে নভেম্বর পার্থের মাটিতে শুরু হয়েছে অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রতিযোগিতা, যেখানে দেখা গেল এই দৃশ্য। অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং উসমান খোওয়াজা ব্যাটিং করতে আসেন এবং তারাও ওয়েস্ট ইন্ডিজ দলের মতনই হাঁটু গেড়ে বসে পড়েন । অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথমবার এই ধরনের কোন দৃশ্য দেখা গেল, এর আগে অস্ট্রেলিয়ান দল যখন ওয়েস্ট ইন্ডিজে গিয়েছিল তখন এই একই রকম ভঙ্গিমা লেখিয়েছিল। তখন থেকেই ২০২১ বিশ্বকাপ পর্যন্ত প্রতিটি ম্যাচেই ‘ব্লাক লাইভ ম্যাটারস’ অর্থাৎ শ্যামা বর্ণের মানুষদের জীবন গুরুত্বপূর্ণ এই ধরনের লোগো দেখা যেত ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ারদের জার্সিতে।

ব্ল্যাক লাইফ ম্যাটারস-এর প্রবর্তন

অস্ট্রালিয়ার মাটিতে 'ব্ল্যাক লাইফ ম্যাটারস' ক্যাম্পেন, অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দেখা গেল এই দৃশ্য !! 3

ওয়েস্ট ইন্ডিজ দল প্রথমে ২০২০ সালে জুলাইয়ে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ড সফরে গিয়েছিল তখন থেকে এই হাঁটু রাখার অনুশীলন শুরু করেছিল। এই অনুশীলনের মাধ্যমে, ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা বর্ণবাদ, অসমতা এবং অবিচারের বিরুদ্ধে লড়াইয়ে তাদের পূর্ণ সমর্থন দেখায়। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা টেস্টের সকালে খালি পায়ে দাঁড়িয়ে বৃত্ত তৈরি করে।

ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া ম্যাচ

অস্ট্রালিয়ার মাটিতে 'ব্ল্যাক লাইফ ম্যাটারস' ক্যাম্পেন, অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দেখা গেল এই দৃশ্য !! 4

ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রালিয়া ম্যাচে প্রথমে ব্যাটিং করতে এসে মারনাস লাবুশেন ও স্টিভ স্মিথের দুরন্ত দ্বি শতরানের দৌলতে অস্ট্রেলিয়া দল ৪ উইকেটের বিনিময়ে ৫৯৮ রান করেছে, দলের হয়ে সর্বোচ্চ রান বানিয়েছেন মারনাস লাবুশেন ২০৪, ২০০ রান বানিয়েছেন স্মিথ এবং ৯৯ রানে উইকেট হারিয়েছেন ট্রেভিস হেড, জবাবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে এসে ২৫ ওভারে ৭৪ রান করেছে। তারা অস্ট্রেলিয়ার থেকে  ৫২৪ রানে পিছিয়ে আছে।

Leave a comment

Your email address will not be published.