Ashes 2023, eng vs aus
ENG VS AUS | Image: Getty Images

ক্রিকেট বিশ্বের অন্যতম বড় সিরিজ হলো ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (ENG VS AUS) অ্যাশেজ সিরিজ। আর এই সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়ে গিয়েছে, বার্মিংহামের এজবেষ্টনে চলছে এই খেলা। ম্যাচের কথা বলতে গেলে, টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংলিশ ক্যাপ্টেন বেন স্টোকস (Ben Stokes)। প্রথম ইনিংসে, জ্যাক ক্রোওলি (Zack Crawley) বেশ দারুন ফর্মে ছিলেন। দলের হয়ে ৬১ রান বানান বানান। অন্যদিকে প্রাক্তন ক্যাপ্টেন জো রুট (Joe Root) ১১৮ রানের ইনিংস খেলেন এবং ৭৮ রান বানান উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্টো (Jonny Bairstow)। প্রথমে ব্যাটিং করে ৭৮ ওভারে ৩৯৩ রান বানায় ইংল্যান্ড দল। অজি দলের হয়ে ৪ উইকেট নেন নাথান লিওন (Nathan Lyon)।

Read More: ENG VS AUS: “বাজবলে কাজ হবে না…” কমেন্ট্রি বক্স থেকেই অস্ট্রেলিয়াকে হারানোর উপায় জানালেন নাসির হোসেন !!

ক্যাপ্টেন্সি নক খেললো কামিন্স

Pat Cummins, eng vs aus
Pat Cummins | Image: Getty Images

জবাবে ব্যাটিং করতে এসে ৬৭ রানের মধ্যেই ওয়ার্নার (David Warner), মার্নাস লাবুশেন (Marnus Labushagne) ও স্টিভ স্মিথ প্যাভিলিয়নে ফেরেন (Steve Smith)। তবে উসমান খাজা (Usman Khawaj) ও ট্রেভিস হেড ফাইট ব্যাক করেন। দলের হয়ে ৫০ বানান হেড। পাশাপাশি ক্যামেরন গ্রিন (Cameron Green) ৩৮ রান বানান, আলেক্স ক্যারি (Alex Carrey) ৬৬ রান বানান ও ক্যাপ্টেন কামিন্স (Pat Cummins) ৩৮ রান বানান। উসমান খাজা দলের হয়ে ১৪১ রানের ইনিংস খেলেন। ৩৮৬ রানে প্রথম ইনিংস শেষ হয় ইংল্যান্ডের। তবে, এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ব্যাটিং করতে এসে, খুব জলদি উইকেট পড়তে শুরু করে। দলের হয়ে সর্বাধিক ৪৬ করে রান বানান জো রুট ও হ্যারি ব্রুক। এবার ইংল্যান্ডের “বাজবল” কাজ করলো না। আসলে, এই ধরণের খেলা খেলতে গিয়ে দ্রুত উইকেট হারিয়ে ফেলেছে ইংল্যান্ড। ২৭৩ রানে শেষ হলো ইংল্যান্ডের ব্যাটিং।

কামিন্স-লিয়’র পার্টনারশিপে মিললো জয়

Pat Cummins , eng vs aus
Pat Cummins | Image: Getty Images

অন্যদিকে ব্যাটিং করতে নেমে বেশ ভালো সূচনা দেয় অস্ট্রেলিয়া দল। চতুর্থ দিনের খেলা শেষে অজি দল ৩০ ওভারে ১০৭ রান বানিয়েছে। শেষ দিনে তাদের জিততে গেলে করতে হবে আর ১৭৪ রান আর হাতে রয়েছে ৭ উইকেট। আপাতত, ৩৬ রান বানিয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন ডেভিড ওয়ার্নার (David Warner), ১৩ বানিয়েছেন মারনাস লাবুশেন (Marnus Labuschagne) ও ৬ বানিয়ে আউট হয়েছেন স্মিথ। এরপর পঞ্চম দিনের খেলা শুরু হতে শুরু হয় বিলম্ব। বেশ কিছুক্ষণ ব্রিস্ট হওয়ার পর অবশেষে মাঠে নামে দুই দল। আবার একবার স্টুয়ার্ট ব্রডের শিকার হন বোলান্ড। ২০ রান বানান তিনি। ক্যামেরন গ্রিন ২৮ রান বানিয়ে রোবিনসনের বলে প্যাভিলিয়ন ফেরেন।

এমনকি আলেক্স ক্যারি ২০ রান বানিয়ে প্যাভিলিয়ন ফেরেন। তবে, খেলার মোড় তখন ঘুরে যায় যখন ৬৫ রান বানিয়ে খাজা আউট হয়ে যান। ৭৪ রান জেতার জন্য প্রয়জন ছিল যখন অধিনায়ক কামিন্স ব্যাটিং করত আসেন। তবে, শেষ মেষ ৪৪ রান বানান কামিন্স ও তাকে সঙ্গ দেন লিওন, ১৬ রানে অপরাজিত ছিলেন তিনি এবং এই জুটি অজি দলকে ২০২৩ সালের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট জিততে সহায়তা করলো। খেলার সেরা হলেন উসমান খাজা।

Also Read: ENG vs AUS: “আমরা তোমাকে টিভিতে কাঁদতে দেখেছি”, স্টিভ স্মিথকে চরম উপহাস অলি রবিনসনের !! দেখুন ভিডিও

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *