সিডনি, ৩১ অক্টোবর: আত্মহত্যা করতে গিয়েছিলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্র্যাড হগ। তাও একবার নয়, চারবার এই ভাবনা তাঁর মনের মধ্যে ঝড় তুলেছিল।‌ স্ত্রী–র সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখতে ২০০৮ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন হগ। কিন্তু এই সিদ্ধান্তটাই তাঁকে ভেতরে ভেতরে কুরে কুরে খাচ্ছিল। সম্পর্কের বন্ধনটা ক্রমশই হয়ে উঠছিল গলার ফাঁস।‌ সেই অন্ধকার দিনগুলোর কথাই উঠে এসেছে হগের আত্মজীবনী, ‘‌দ্য রং ওয়ান’‌–এ।

খেলা ছাড়ার পর পারিবারিক অশান্তি এমন জায়গায় পৌঁছেছিল যে, অবসাদে ডুবে যাচ্ছিলেন হগ। শুরু করেছিলেন অতিরিক্ত মদ খাওয়া। সেই সময় যে চাকরি নিয়েছিলেন, সেখানেও শুরু হয়েছিল অশান্তি। খারপ দিনগুলির কথা আত্মজীবনীতে এড়িয়ে যাননি। উল্টে জানিয়েছেন, “প্রায়ই ফ্রিমেন্টালের দিকে রওনা হতাম। গাড়ি চালিয়ে। আর যেতে যেতে ভাবতাম, আমার জীবনে এগুলি কী ঘটছে!‌ তারপর পার্ক বিচে গাড়ি রেখে একা একাই হাঁটতাম। কখনও, কখনও সমুদ্রের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকতাম। মনে হত, আমি বাঁধ পর্যন্ত বা পেরিয়ে সাঁতার কাটতে কাটতে এগিয়ে যাই। তারপর যদি ফেরার হয় ফিরব। না হলে, যা হওয়ার হবে। মনে হত, ভাগ্যে যা আছে, তাই হবে।”

হগের জন্য সেই সময়টা বেশ কঠিন ছিল। তিনি বলেন, “চারবার একই ভাবে ফ্রিমেন্টালে গিয়েছিলাম। আর যতবারই ওখানে গিয়েছিলাম, মনে হয়েছিল মারাত্মক কিছু করে ফেলি। ভয়ঙ্কর কিছু করে ফেলি। এভাবে যদি জীবন শেষ করে দিই, তাহলে কী হবে, বারবার ভেবেছি। এমন নেতিবাচক ভাবনা বারবার ঘুরে–ফিরে আসাটাই ছিল, ভয়ঙ্কর।” হগের এই আত্মজীবনী প্রকাশ করেছে ‌ফেয়ারফেক্স মিডিয়া।

হগের প্রাক্তন সতীর্থ মিচেল জনসন বইটি পড়ে সত্যিই মনে মনে ব্যথিত হয়েছেন। বলেছেন, “কাউকে টেলিভিশনে দেখে বোঝাই যায় না, তার মনের ভেতর আসলে কী চলছে।” তাই তো হগ বলেছেন, “ক্রিকেট ছিল আমার কাছে নেশার মতো। তাই ক্রিকেট নিয়েই বুঁদ হয়ে থাকতাম। এ কারণেই অস্ট্রেলিয়ার হয়ে খেলার জন্য সব সময় ছটফট করতাম। তবে আমি এটাও জানতাম, আমার প্রাক্তন স্ত্রীর স্বভাবটাই ছিল অদ্ভুত। ও একেবারেই পছন্দ করত না, ক্রিকেট নিয়ে আমার আবেগ, আমার পাগলামি।”

 

  • SHARE

    আরও পড়ুন

    নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ প্রথমেই পরিস্কার করে দিলেন, ইংল্যান্ড সফরে টিম ইন্ডিয়ার অংশ হবেন না ঋদ্ধিমান সাহা

    নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ প্রথমেই পরিস্কার করে দিলেন, ইংল্যান্ড সফরে টিম ইন্ডিয়ার অংশ হবেন না ঋদ্ধিমান সাহা
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে খেলা হতে চলা পাঁচ টেস্টের সিরিজের জন্য বুধবার ভারতীয় দল নির্বাচন করা হয়ে...

    আমরা তো ক্রিকেটের ভগবানকেও ছাড়ি নি, মাহি তুমি কি জিনিস

    আমরা তো ক্রিকেটের ভগবানকেও ছাড়ি নি, মাহি তুমি কি জিনিস
    মাস খানেক আগে আইপিএলে ব্যাট হাতে আগুন ওগরানো ধোনির ব্যাটে হঠাৎ করে কি হল! মাঠে হুঙ্কার দেওয়া...

    দলে জায়গা দেওয়ার বদলে কলগার্লের দাবী খবর সামনে আসার পর মহম্মদ কাইফ এবং আরপি সিং জানালেন এই দাবী

    দলে জায়গা দেওয়ার বদলে কলগার্লের দাবী খবর সামনে আসার পর মহম্মদ কাইফ এবং আরপি সিং জানালেন এই দাবী
    উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে বড় সমস্যায় ফাঁসতে দেখা যাচ্ছে। সম্প্রতিই একটি নিউজ চ্যানেলে দেখানো খবর অনুযায়ী ইউপির প্রাক্তন...

    ভারত ও বিশ্বের এমন ১৫ জন সবচেয়ে সুন্দরী মহিলা ক্রিকেটার! যাদের রূপে মুগ্ধ হবেন আপনি

    একটা সময় ছিল যখন ক্রিকেট পুরুষদের খেলা হিসেবে বিবেচিত ছিল। কিন্তু এখন এটি মহিলাদেরও খেলা হিসেবে বিশ্বখ্যাতী...

    ক্রিকেট গড়ে দিয়েছে জীবন, বদলে দিয়েছে ভাগ্য, বিশ্বের এমন সেরা দশজন ধনী ক্রিকেটার!

    বিশ্ব ক্রিকেটে টি-২০’র আমাদানি হওয়ার পর থেকে গেমটি ক্রমে জনপ্রিয় হয়ে উঠেছে।এর আগে থেকেই ভারত সহ বিশ্বের...