সিডনি, ৩১ অক্টোবর: আত্মহত্যা করতে গিয়েছিলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্র্যাড হগ। তাও একবার নয়, চারবার এই ভাবনা তাঁর মনের মধ্যে ঝড় তুলেছিল।‌ স্ত্রী–র সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখতে ২০০৮ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন হগ। কিন্তু এই সিদ্ধান্তটাই তাঁকে ভেতরে ভেতরে কুরে কুরে খাচ্ছিল। সম্পর্কের বন্ধনটা ক্রমশই হয়ে উঠছিল গলার ফাঁস।‌ সেই অন্ধকার দিনগুলোর কথাই উঠে এসেছে হগের আত্মজীবনী, ‘‌দ্য রং ওয়ান’‌–এ।

খেলা ছাড়ার পর পারিবারিক অশান্তি এমন জায়গায় পৌঁছেছিল যে, অবসাদে ডুবে যাচ্ছিলেন হগ। শুরু করেছিলেন অতিরিক্ত মদ খাওয়া। সেই সময় যে চাকরি নিয়েছিলেন, সেখানেও শুরু হয়েছিল অশান্তি। খারপ দিনগুলির কথা আত্মজীবনীতে এড়িয়ে যাননি। উল্টে জানিয়েছেন, “প্রায়ই ফ্রিমেন্টালের দিকে রওনা হতাম। গাড়ি চালিয়ে। আর যেতে যেতে ভাবতাম, আমার জীবনে এগুলি কী ঘটছে!‌ তারপর পার্ক বিচে গাড়ি রেখে একা একাই হাঁটতাম। কখনও, কখনও সমুদ্রের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকতাম। মনে হত, আমি বাঁধ পর্যন্ত বা পেরিয়ে সাঁতার কাটতে কাটতে এগিয়ে যাই। তারপর যদি ফেরার হয় ফিরব। না হলে, যা হওয়ার হবে। মনে হত, ভাগ্যে যা আছে, তাই হবে।”

হগের জন্য সেই সময়টা বেশ কঠিন ছিল। তিনি বলেন, “চারবার একই ভাবে ফ্রিমেন্টালে গিয়েছিলাম। আর যতবারই ওখানে গিয়েছিলাম, মনে হয়েছিল মারাত্মক কিছু করে ফেলি। ভয়ঙ্কর কিছু করে ফেলি। এভাবে যদি জীবন শেষ করে দিই, তাহলে কী হবে, বারবার ভেবেছি। এমন নেতিবাচক ভাবনা বারবার ঘুরে–ফিরে আসাটাই ছিল, ভয়ঙ্কর।” হগের এই আত্মজীবনী প্রকাশ করেছে ‌ফেয়ারফেক্স মিডিয়া।

হগের প্রাক্তন সতীর্থ মিচেল জনসন বইটি পড়ে সত্যিই মনে মনে ব্যথিত হয়েছেন। বলেছেন, “কাউকে টেলিভিশনে দেখে বোঝাই যায় না, তার মনের ভেতর আসলে কী চলছে।” তাই তো হগ বলেছেন, “ক্রিকেট ছিল আমার কাছে নেশার মতো। তাই ক্রিকেট নিয়েই বুঁদ হয়ে থাকতাম। এ কারণেই অস্ট্রেলিয়ার হয়ে খেলার জন্য সব সময় ছটফট করতাম। তবে আমি এটাও জানতাম, আমার প্রাক্তন স্ত্রীর স্বভাবটাই ছিল অদ্ভুত। ও একেবারেই পছন্দ করত না, ক্রিকেট নিয়ে আমার আবেগ, আমার পাগলামি।”

 

  • SHARE

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...