Asia Cup 2022: শ্রীলঙ্কা নয় বরং এই দেশ করবে এশিয়া কাপ ২০২২ এর আয়োজন !! 1

এশিয়া কাপ ২০২২ (Asia Cup 2022) শুরু হতে এখন প্রায় দেড় মাস বাকি। তবে টুর্নামেন্টের তারিখ ছাড়া কিছুই ঘোষণা করা হয়নি। এবার শ্রীলঙ্কায় আসর বসছে এশিয়া কাপের (Asia Cup)। কিন্তু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, শ্রীলঙ্কার (Sri Lanka) থেকে আয়োজনের দায়িত্ব ছিনিয়ে নেওয়া হতে পারে। এর পিছনে বড় কারণ হচ্ছে, চলতি সময়ে শ্রীলঙ্কায় বড় ধরনের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট চলছে এবং এমন পরিস্থিতিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিল অন্য কোন দেশে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে।

Asia Cup 2022: শ্রীলঙ্কা নয় বরং এই দেশ করবে এশিয়া কাপ ২০২২ এর আয়োজন !! 2

এই মুহুর্তে শ্রীলঙ্কার যা পরিস্থতি তাতে সেই দেশের নিরাপত্তা ভাল অবস্থায় নেই। শুধু সেই দেশের ক্রিকেটাররা নয়, বিশেষ করে বিদেশি খেলোয়াড়দের নিরাপত্তা বড় একটা ব্যাপার। এশিয়া কাপ হলে বিদেশী ক্রিকেটারদের আনাগোনা থাকবে। ভারত এশিয়া কাপ সংঘটন করতে চায় না, পাকিস্তানে হলে ভারত সেখানে খেলতে যাবে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশই (Bangladesh) এই টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে এগিয়ে রয়েছে।

জানা গিয়েছে, বিভিন্ন দেশের ক্রিকেটাররা এই মুহূর্তে একেবারেই শ্রীলঙ্কায় গিয়ে খেলতে চাইছেন না। তাঁরা তাঁদের আপত্তির কথা নিজেদের দেশের বোর্ডকে জানিয়ে দিয়েছে। সব থেকে বড় কথা, শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডও বর্তমান পরিস্থিতিতে এশিয়া কাপের মতো বহুদেশীয় প্রতিযোগিতা আয়োজন করার ব্যাপারে খুব একটা আত্মবিশ্বাসী নয়। এই অস্থিরতার মধ্যে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের বাসভবন বিক্ষোভকারীদের দখলে চলে যাওয়ায় পরিস্থিতি আরও ঘোলা হয়ে উঠেছে।

Asia Cup 2022: শ্রীলঙ্কা নয় বরং এই দেশ করবে এশিয়া কাপ ২০২২ এর আয়োজন !! 3

গত এপ্রিল থেকে ইতিহসের সবচেয়ে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকট এবং রাজনৈতিক অস্থিরতার কারণে দেশটিতে স্বাভাবিক জীবন ধারণ করাই কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। এরই মাঝে শ্রীলঙ্কা সফর করেছে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল। এই নিয়ে বাংলাদেশের এক ক্রিকেট কর্তা বলে, “এশিয়া কাপে বাংলাদেশের সাথে থাকবে ভারত এবং পাকিস্তানের মতো হাই প্রোফাইল দলগুলো। তাই আমাদের চেয়ে ভাবনাটা এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরই বেশি। বিষয়টা তারা সেভাবেই সামাল দেবে।”

উল্লেখ্য, এশিয়া কাপে ভারত ছাড়াও খেলবে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান। এশিয়ার অন্য দল, যেমন সংযুক্ত আরব আমিরশাহী, কুয়েত, সিঙ্গাপুর, হংকংয়ের মধ্যে কারা খেলবে, বাছাইপর্বের টুর্নামেন্টের পরে সিদ্ধান্ত হবে। এখনও টুর্নামেন্টের সময়সূচি চূড়ান্ত হয়নি। খেলা হতে পারে ২৭ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর। সব মিলিয়ে একটা জমজমাট ক্রিকেটীয় লড়াইয়ের জন্য মুখিয়ে রয়েছেন ক্রিকেটপ্রেমীরা।

Leave a comment

Your email address will not be published.