asia-cup-2023-gavaskar-slams-critics

Asia Cup 2023: আগামী ৩০ অগস্ট শুরু হতে চলেছে এবারের এশিয়া কাপ (Asia Cup 2023)। আয়োজক হিসেবে থাকছে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। প্রথমে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ক্যালেন্ডার অনুযায়ী আয়োজক হিসেবে একক দায়িত্ব পাওয়ার কথা ছিলো পাকিস্তানের। তবে মূলত ভারতের আপত্তিতেই যুগ্ম আয়োজক হিসেবে জুড়েছে শ্রীলঙ্কার নাম। টিম ইন্ডিয়া (Team India) নিজেদের সবক’টি ম্যাচ দক্ষিণের দ্বীপরাষ্ট্রের মাঠেই খেলবে। ইতিমধ্যে বাংলাদেশ, নেপাল, পাকিস্তানের মত প্রতিযোগিতায় অংশ নেওয়া অন্যান্য দেশগুলি নিজেদের দল ঘোষণা করে দিয়েছিলো। কিন্তু বিসিসিআই-এর তরফ থেকে স্কোয়াড নির্বাচনের ক্ষেত্রে ধীরে চলো নীতি নেওয়া হয়। অবশেষে গতকাল এক বৈঠকে ক্রিকেটারদের পারফর্ম্যান্স এবং ফিটনেসের পর্যালোচনা করে প্রকাশ করা হয়েছে এশিয়া কাপের দল। অধিনায়ক রোহিত শর্মা ও মুখ্য নির্বাচন অজিত আগরকার ১৭ সদস্যের নাম জানান সাংবাদিক সম্মেলনে।

ভারতের এশিয়া কাপের (Asia Cup 2023) দলে প্রত্যাশামতই জায়গা হয়েছে বিরাট কোহলি, শুভমান গিল, মহম্মদ শামি, মহম্মদ সিরাজদের। আয়ারল্যান্ডে প্রত্যাবর্তনের ম্যাচে ভালো পারফর্ম করায় জায়গা হয়েছে জসপ্রীত বুমরাহ’র। তবে শোনা যাচ্ছিলো হার্দিক পান্ডিয়ার হাত থেকে সহ-অধিনায়কত্ব বুমরাহ’র হাতে দেওয়া হতে পারে। তা অবশ্য হয় নি। তিন অলরাউন্ডারের স্ট্র্যাটেজি নিয়েছে টিম ইন্ডিয়া। হার্দিকের সাথে থাকছেন অক্ষর প্যাটেল এবং রবীন্দ্র জাদেজা। টি-২০তে ভালো পারফর্ম্যান্সের সুবাদে একদিনের দলেও জায়গা করে নিয়েছেন তিলক বর্মা। পাশাপাশি এশিয়া কাপের দলে সবচেয়ে বড় চমক হিসেবে রয়েছে কে এল রাহুল (KL Rahul) এবং শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) প্রত্যাবর্তন। চোট সারিয়ে ফিরছেন দুজনেই। গতকাল দল ঘোষণার পর থেকেই বোর্ডের নানা সিদ্ধান্তের উপর আঙুল উঠতে শুরু হয়েছিলো। এক সাক্ষাৎকারে প্রশ্নকর্তাদের উদ্দেশ্যে আক্রমণ শানালেন সুনীল গাওস্কর (Sunil Gavaskar)।

Read More: Asia Cup 2023: এই ক্রিকেটারের সাথে প্রতারণা করছে BCCI, দলে থাকলেও মিলবে না মাঠে নামার সুযোগ !!

দল নির্বাচন নিয়ে বিস্ফোরক গাওস্কর-

Sunil Gavaskar | Asia Cup 2023 | Image: Getty Images
Sunil Gavaskar | Image: Getty Images

গতকাল এশিয়া কাপের (Asia Cup 2023) দল সামনে আসার পর থেকেই বিশেষজ্ঞমহলের একাংশ তা নিয়ে কাটাছেঁড়া শুরু করে দেন। কুড়ি বর্ষীয় তিলক বর্মা (Tilak Varma) এশিয়া কাপে প্রথমবারের জন্য ভারতের ওডিআই দলের জার্সি গায়ে চাপাতে চলেছেন। এশিয়া কাপের মত বড় টুর্নামেন্ট আদৌ হায়দ্রাবাদের তরুণ বাঁ-হাতি ব্যাটারের অভিষেকের জন্য আদর্শ কিনা, তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। অনেকে আবার যুজবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) বাদ দেওয়া নিয়ে অখুশি। তিন বাঁ-হাতি স্পিনারের বদলে চাহাল বা অশ্বিনকে স্কোয়াডে চাইছিলেন তাঁরা। সঞ্জু স্যামসনকে (Sanju Samson) স্ট্যান্ড-বাই হিসেবে রাখা, সূর্যকুমার যাদব’কে মূল স্কোয়াডের অংশ করা নিয়ে অখুশি ক্রিকেট বিশ্লেষক’ও রয়েছেন প্রচুর। টিম ইন্ডিয়ার শক্তি-দুর্বলতা মাপতে গিয়ে অনেকেই অজিত আগরকারের নির্বাচক কমিটির উদ্দেশ্যে ছুঁড়ে দিচ্ছেন বেশ কিছু প্রশ্নবাণ।

এশিয়া কাপ (Asia Cup 2023) শুরু হতে আর বেশী দিন বাকি নেই। এর মধ্যে দল নির্বাচন নিয়ে সমালোচনা, কাটাছেঁড়া করাকে অহেতুক বলেই মনে করছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাওস্কর (Sunil Gavaskar)। স্পোর্টস তক’কে দেওয়া এক সাক্ষাৎকারে তেমনটাই জানালেন তিনি। সঞ্চালক বিক্রান্ত গুপ্ত তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, “অনেকেই অশ্বিনকে দলে দেখতে চাইছিলেন। আপনি এই বিষয়ে কি বলবেন?” উত্তরে গাওস্কর (Sunil Gavaskar) জানান, “হ্যাঁ, ওকে খেলানো অবশ্যই যেত। সত্যি বলতে এমন অনেক ক্রিকেটার রয়েছেন যাঁরা নিজেকে দুর্ভাগ্যের শিকার মনে করবেন জায়গা না মেলায়। তবে যাই হোক, এখন এটাই আমাদের দল। এখন অশ্বিন বা অন্য কাউকে নিয়ে কথা বলার কোনো মানে হয় না। এই দলটার পাশে দাঁড়ানোই আমাদের কর্তব্য…”

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক আরও জানান, “…একে কেনো নেওয়া হলো না, ওকে কেনো নেওয়া হলো না, আমাদের এই ভাবনাটাই ভুল। আমরা সবসময় বিতর্ক সৃষ্টি করতে থাকি। এগুলো বাদ দিন। যে দল নির্বাচিত হয়েছে। সেটিই আমাদের দল। আপনাদের যদি পছন্দ না হয়, ম্যাচ দেখতে হবে না। একে নিতে হবে, ওকে নিতে হবে, এই দাবীগিলো শোনার কোনো ইচ্ছে আমার নেই, এগুলো এবার বন্ধ করতে হবে। এটা আমার দল, আপনার দল, আমাদের সকলের দল, এটা ভারতীয় দল।”  

দেখে নিন গাওস্করের বিস্ফোরক সাক্ষাৎকার-

Asia Cup 2023-এর জন্য ভারতীয় দল-

Indian Cricket Team | Asia Cup 2023 | Image: Getty Images
Indian Cricket Team | Image: Getty Images

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, কে এল রাহুল (উইকেটরক্ষক), শ্রেয়স আইয়ার, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, ঈশান কিষণ (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, প্রসিদ্ধ কৃষ্ণা।

*স্ট্যান্ডবাই সঞ্জু স্যামসন।

Also Read: Asia Cup 2023: “দলটাকে গিনিপিগ বানিয়ে ছেড়ে দিল…”, দলের ব্যাটিং লাইনআপ নিয়ে রোহিতের মন্তব্যে চরম অসন্তোষ নেটিজেনদের !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *