ক্রিকেট থেকে " free hit " এবং " leg bye " সরানোর দাবি মঞ্জরেকারের, জবাব অশ্বিনের 1

আধুনিক ক্রিকেটের ব্যাটসম্যানদের কাছে ” free hit ” হলো এমন এক অস্ত্র যার সাহায্যে তারা আউট হবেন না কিন্তু আবার বাউন্ডারি মারতেও কোনো সমস্যায় পড়েন না ঠিক তেমনি চিরাচরিত ক্রিকেটের অঙ্গও হলো ” leg bye ” যার সাহায্যে ব্যাটসম্যান যেমন একটি অতিরিক্ত রান পাবেন তেমনি তার আউট হবার সম্বাভনাও খুব কম থাকবে।

ক্রিকেট থেকে " free hit " এবং " leg bye " সরানোর দাবি মঞ্জরেকারের, জবাব অশ্বিনের 2

“free hit ” এর মানে হলো যদি কোনো বলার যেকোনো ক্ষেত্রে একটি নো বল করেন তাহলে আম্পায়র সেই বল টিকে ” free hit ” হিসাবে ঘোষণা করেন এবং ব্যাটসম্যান এর কাছে আরো একটি বল অতিরিক্ত খেলার সুযোগ বেড়ে যায় , ” leg bye ” এর মানে হলো যদি কোনো ব্যাটসম্যানের ব্যাট এবং গ্লাভস বাদে শরীরের যেকোনো অংশে লেগে যদি রান হয় তাহলে সেটিকে ” leg bye ” হিসাবে গণ্য করা হয়।

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান তথা বর্তমান খুবই পরিচিত এবং জনপ্রিয় ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেকার মনে করেন ক্রিকেট থেকে ” free hit ” এবং ” leg bye ” প্রথা তথা নিয়ম তুলে দেওয়া উচিত এবং এর পক্ষে তিনি সওয়াল করেন। তিনি বলেন এই দুই নিয়ম পুরোটাই ব্যাটসম্যানের পক্ষে এবং এর ফলে বর্তমান ক্রিকেটে বোলারদের মনোবল এবং মনোসংযোগের যথেষ্ট বেঘাত ঘটছে। একটি সাক্কাতকারে মাঞ্জেকার বলেন কোনো বোলারই চান না তার ওভারে একটি অতিরিক্ত বল করতে অথবা অতিরিক্ত রান দিতে কিন্তু সাম্যান্য একটু ইঞ্চির জন্য নো বল হওয়াতে সেই বলার একটি অতিরিক্ত বল করতে ভদ্দ্য থাকেন এবং ব্যাটসম্যান সেই সুযোগের পুরো ফায়দা নিয়ে তার নিজস্য এবং দলের জন্য গুরুত্বপূর্ণ কিছু রান যোগ করে ফেলেন।

ক্রিকেট থেকে " free hit " এবং " leg bye " সরানোর দাবি মঞ্জরেকারের, জবাব অশ্বিনের 3

মাঞ্জরেকার আরো বলেন ” free hit ” হলো যেকোনো বলার কাছে একটি দুঃখের বেপ্যার কারণ এই বলে ব্যাটসম্যান যেমন আউট হবেন না ঠিক তেমনি অতিরিক্ত রান সংগ্রহ করতে পারবেন। তিনি ক্রিকেট থেকে ” leg bye ” নিয়ম টাকেও সরানোর পক্ষে আওয়াজ তোলেন , তিনি বলেন যদি ব্যাটসম্যানের গায়ে লেগে বল বাউন্ডারি লাইনের বাইরে চলে যায় তাহলে আম্পায়র সেটাকে একটি বাউন্ডারি হিসাবে সংকেত দেবেন যা ব্যাটিং টিমের কাছে একটু মূল্যবান রান কিন্তু বোলিং টিমের কাছে একটি দুঃখজনক অতিরিক্ত রান।

তিনি আরো বলেন আধুনিক যুগের সমস্ত ব্যাটসম্যানরাই মাঠের চারদিকে সমানভাবে শট খেলতে অভস্ত্য , তারা যেমন বাউন্সার বল কে উইকেটকিপারের মাথার ওপর দিয়ে বাউন্ডারি লাইন পার করতে পারে ঠিক তেমনি ইয়র্কার বল কে অনায়াসে হেলিকপ্টার শটের দ্বারা স্টেডিয়ামের মাজে পাঠাতে পারে। তাই তিনি বলেন আধুনিক যুগের প্রায় সমস্ত ব্যাটম্যান যখন ৩৬০ ডিগ্রি খেলতে সক্ষম তাহলে এই দুটি নিয়ম ক্রিকেট থেকে তুলে দেওয়া উচিত।

ক্রিকেট থেকে " free hit " এবং " leg bye " সরানোর দাবি মঞ্জরেকারের, জবাব অশ্বিনের 4

মাঞ্জরেকার তাই তার নিজস্য টুইটারে সমস্ত দর্শকদের উদ্দেশ্যে তার এই মতামতের উদ্দেশ্যে কিছু সিদ্ধান্ত জানানোর জন্য আবেদন জানিয়েছেন। বর্তমান ভারতীয় দলের সব থেকে নির্ভরযোগ্য স্পিনার রবিচন্দন অশ্বিন মাঞ্জরেকার এর আবেদনে সারা দিয়ে বলেছেন ” free hit ” হলো আধুনিক ক্রিকেটের একটি বড়ো মার্কেটিং স্ট্রাটেজি যার সাহায্যে প্রত্যেক দল তাদের পাওয়ার হিটার ব্যাট্স্ম্যান্সদের খুঁজে বার করতে পারছে। অশ্বিন নিজেও যেহেতু একজন বোলার তাই তিনি একটি মতামত দিয়ে বলেন তার মতে ” free hit ” এর বদলে যদি এটি ” free ball ” হিসাবে প্রকাশ করা যায় তাহলে কারুর কোনো সমস্যা থাকবে বলে তিনি মনে করেন না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *