ENGvsIND: চেন্নাই টেস্টে অশ্বিন গড়লেন ইতিহাস, ১১৪ বছর কর করে দেখালেন এই কৃতিত্ব

ভারত আর ইংল্যান্ডের মধ্যে ৪ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ চেন্নাইতে খেলা হচ্ছে। প্রথম ইনিংসে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা ইংলিশ দল প্রথম দিন শুরু থাকা থেকে সামলে উঠে অধিনায়ক জো রুট আর ডম সিবলির তৃতীয় উইকেটের হয়ে ২০০ রানের দুর্দান্ত পার্টনারশিপের সৌজন্যে প্রথম ইনিংসে ৫৭৮ রানের বিশাল স্কোর খাড়া করে। তবে ইংল্যান্ড দলের এত বড়ো স্কোরের জবাবে ভারতীয় দলের শুরুটা নড়বড়ে ছিল।তবে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত বোলিং করে রবিচন্দ্রন অশ্বিন প্রথম বলেই উইকেট নিয়ে ইতিহাস গড়ে ফেলেছেন। ক্রিকেটে এমন কৃতিত্ব ১১৪ বছর পর হয়েছে।

ইনিংসের প্রথম বলে উইকেট নিয়ে অশ্বিন গড়লেন ইতিহাস

ENGvsIND: চেন্নাই টেস্টে অশ্বিন গড়লেন ইতিহাস, ১১৪ বছর কর করে দেখালেন এই কৃতিত্ব 1

ইংলিশ দলের দ্বিতীয় ইনিংসে অধিনায়ক কোহলি সিনিয়র অলরাউন্ডার আর অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে প্রথম ওভার বল করতে দেন। নিজের প্রথম ওভারেই তিনি উইকেট নেন। অশ্বিনের এই উইকেটের সঙ্গেই ১১৪ বছর পর এমন হল যে ইনিংসের প্রথম বলে কোনো স্পিনার উইকেট নিলেন। অশ্বিন এই কৃতিত্ব ইংলিশ ব্যাটসম্যান রোরি বার্নসকে আউট করে দেখিয়েছেন। এর আগে টেস্ট ক্রিকেটে এমনটা দু’বারই হয়েছে। এর সঙ্গেই অশ্বিন ইনিংসের প্রথম বলে উইকেট নেওয়া প্রথম ভারতীয় স্পিনার হয়েছেন।

এর আগে ১৮৮৮ আর ১৯০৭ এ এমনটা হয়েছিল

ENGvsIND: চেন্নাই টেস্টে অশ্বিন গড়লেন ইতিহাস, ১১৪ বছর কর করে দেখালেন এই কৃতিত্ব 2

এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৮৮৮ সালে ববি পিল আর ১৯০৭ এ বার্ট ভোগলের ইনিংসের প্রথম বলে উইকেট নিয়েছিলেন। সিনিয়র ভারতীয় অলরাউন্ডারও এখন এই অনন্য তালিকায় শামিল হয়ে গিয়েছেন আর এমনটা করা তিনি বিশ্বের তৃতীয় স্পিনার হয়েহেন।
অশ্বিন প্রথম ইনিংসে ভারতীয় দলের হয়ে ব্যাটিং করে ৫৫.১ ওভার বোলিং করেছিলেন। এর মধ্যে তিনি ১৪৬ রান দিয়ে ৫টি মেডেন ওভার করে মোট ৩ উইকেট নিয়েছিলেন। এটা প্রথমবার যখন অশ্বিন এক ইনিংসে এত ওভার বল করেছেন।

দ্বিতীয় ইনিংসে বেশি মারাত্মক প্রমানিত হলেন অশ্বিন

ENGvsIND: চেন্নাই টেস্টে অশ্বিন গড়লেন ইতিহাস, ১১৪ বছর কর করে দেখালেন এই কৃতিত্ব 3

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অশ্বিনের বোলিং বেশি ভয়ঙ্কর দেখাচ্ছিল। ইলিংশ ব্যাটসম্যানরা সিনিয়র ভারতীয় অলরাউন্ডারের স্পিনের সামনে সম্পূর্ণ আত্মসমর্পণ করেন। দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত বোলিং করে তামিলনাড়ুর ৩৪ বছর বয়সী অলরাউন্ডার ইংল্যান্ডের ৬জন ব্যাটসম্যানকে একা প্যাভিলিয়নে ফেরত পাঠান।

Leave a comment

Your email address will not be published.