বড় সমস্যার মুখে অর্জুনা রানাতুঙ্গা, এক ঝটকায় এবার খরচ হবে কোটি কোটি টাকা !! 1

কুড়ি বছরের পুরনো মানহানির মামলায় জর্জরিত শ্রীলঙ্কা দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তাকে বড় সমস্যায় ফেলে দিয়েছে আদালত। এক্ষেত্রে জয় পেয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের প্রাক্তন প্রধান থিলাঙ্গা সুমাথিপালা। অর্জুনা রানাতুঙ্গার বিরুদ্ধে রায় দেওয়ার সময় আদালত তাকে কোটি টাকা জরিমানা করে। সর্বোপরি, এই পুরো বিষয়টি কী, আসুন জেনে নেওয়া যাক।

অর্জুনা রানাতুঙ্গা কে? জরিমানা কেন?

বড় সমস্যার মুখে অর্জুনা রানাতুঙ্গা, এক ঝটকায় এবার খরচ হবে কোটি কোটি টাকা !! 2

মানহানির মামলাটি বোঝার আগে সবার আগে বুঝতে হবে কে অর্জুনা রানাতুঙ্গা? কেনই বা তাকে মোটা অংকের জরিমানা করা হয়েছে। তবেই এই বিষয়টি বুঝতে আপনার পক্ষে সহজ হবে যে রানাতুঙ্গা শ্রীলঙ্কা দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক। তিনি ১৯৯৬ সালের ৫০ ওভারের ক্রিকেট দলকে তার অধিনায়কত্বে বিশ্বকাপ জয়ী করে তোলেন।

১৯৯৯ বিশ্বকাপেও তিনি অধিনায়ক ছিলেন। কিন্তু শ্রীলঙ্কা প্রথম রাউন্ডেই বাদ পড়েছিল। তবে ৯৩টি টেস্ট ও ২৬৯টি ওয়ানডে খেলে নিজের নামে আরও বড় রেকর্ড গড়েছেন তিনি। এরপর ক্রিকেট থেকে অবসর নিয়ে রাজনীতিতে দ্বিতীয় ইনিংস শুরু করেন তিনি।

এ্‌ই কারণে ৭০ হাজার ডলার জরিমানা করা হয়েছে?

বড় সমস্যার মুখে অর্জুনা রানাতুঙ্গা, এক ঝটকায় এবার খরচ হবে কোটি কোটি টাকা !! 3

রানাতুঙ্গা যখন খেলছিলেন তখনও বোর্ডের সঙ্গে তার দ্বন্দ্ব বড় বিষয় ছিল না। কারণ, তার দেশের হয়ে খেলার সময় একজন খেলোয়াড়ের দায়িত্ব তার দলের দুর্বলতাগুলো তুলে ধরা। কিন্তু অবসরের পর যখন একজন খেলোয়াড় রাজনৈতিক দলে যোগ দেন, তাই সেই খেলোয়াড়ের বক্তব্যের অর্থ সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়। এই মামলাটিকে মানহানির মামলা হিসেবে বুঝতে হলে আমাদের ২০ বছর পিছিয়ে যেতে হবে অর্থাৎ ২০০৩ সালে। সেই সময় অর্জুনা রানাতুঙ্গা বলেছিলেন যে থিলাঙ্গা সুমাথিপালা দুর্নীতিগ্রস্ত এবং দেশের ক্রিকেট বোর্ড পরিচালনার জন্য অযোগ্য। তিনি আরও বলেন যে, সুমাথিপালা জুয়ায় জড়িত ছিলেন। এই বিষয়ে একাধিকবার পরামর্শ দেওয়ার চেষ্টা করা হলেও দুই পক্ষই কোন কথা শুনতে রাজি হয়নি।

Leave a comment

Your email address will not be published.