আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান করা ছাড়াও এই বিষয়ে অদ্ভুত মিল রয়েছে শচিন তেন্ডুলকর ও মিতালি রাজের 1

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মিতালি রাজ ৭৫ রানের অপরাজিত ইনিংস খেলে ইংল্যান্ড সফরে ভারতীয় দলকে প্রথম জয় উপহার দেয়। এই ইনিংসের সময়, মিতাজি একটি বিশ্ব রেকর্ডও করেছিলেন। মিতাজি ইংল্যান্ডের প্রাক্তন কিংবদন্তি শার্লট এডওয়ার্ডকে ছাড়িয়ে মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়ে উঠলেন। পুরুষ ক্রিকেটে সর্বাধিক রান করার রেকর্ডটি শচীন তেন্ডুলকারের। আপনি জেনে অবাক হবেন যে, মহিলা ক্রিকেটের শচীন তেন্ডুলকার নামে পরিচিত মিতালি এবং শচীন একই বয়সেই আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছিলেন। এই দু’জন কিংবদন্তি ব্যাটসম্যানই এমন অনেক রেকর্ড তৈরি করেছেন, যা ভাঙা খুব কঠিন হবে।

Sachin Tendulkar of Mithali Raj's 21-year-long international career: She has been a role-model for everyone - Sports News

শচীন তেন্ডুলকার এবং মিতালি যখন আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন, তখন দু’জনেরই বয়স ছিল ১৬ বছর ২০৫ দিন। যাইহোক, শচীন ১৯৮৯ সালে তাঁর কেরিয়ার শুরু করেছিলেন এবং মিতালি ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন। শচীন পুরুষদের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী। ওয়ানডে ক্রিকেটে ১৫ হাজারের বেশি রান করা শচীন একমাত্র ব্যাটসম্যান, অন্যদিকে টেস্টেও ভারতের এই দুর্দান্ত ব্যাটসম্যানের নামে ১৫ হাজারেরও বেশি রান রয়েছে তার। ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা শচীন প্রথম ব্যাটসম্যান। একই সাথে, মহিলা ক্রিকেটে দশ হাজারেরও বেশি রান করা মিতালি একমাত্র ভারতীয় ব্যাটসম্যান। ওয়ানডেতে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী মহিলা ক্রিকেটার হলেন মিতালি।

মহিলা ক্রিকেটে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডটিও রয়েছে মিতালি। সম্প্রতি ভারতের এই কিংবদন্তি ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে তার ২২ বছর পূর্ণ করেছেন। মিতালির অধিনায়কত্বে ভারতীয় দল ২০১৭ বিশ্বকাপের ফাইনালে উঠতে সফল হয়েছিল। ইংল্যান্ডের বিপক্ষে খেলা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মিতালি তিনটি ম্যাচে হাফ সেঞ্চুরি করেছিলেন। মিতালি গত ওয়ানডেতে ৭৫ রানের একটি ইনিংস খেলে টিম ইন্ডিয়াকে ৪ উইকেটে জয় দিয়েছিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *