টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আইসিসির নিয়মে ক্ষুব্ধ আকাশ চোপড়া, দিলেন এই তিনটি উপদেশ 1

শুক্রবার ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আইসিসি নিয়ম ঘোষণা করে। এই নিয়ম অনুসারে, ড্র বা টাই হলে উভয় দলই যৌথ বিজয়ী ঘোষণা করা হবে। প্রাক্তন ওপেনার ও প্রবীণ ভাষ্যকার আকাশ চোপড়া বিশ্বাস করেন যে এই নিয়মটি সঠিক নয়। ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে ১৮ জুন থেকে ২২ জুন সাউদাম্পটনে অনুষ্ঠিত হবে। ২৩ জুন একটি রিজার্ভ দিন হিসাবে রাখা হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আগস্ট ২০১৯ এ শুরু হয়েছিল।

INDvNZ 1st Test: Don't blame the batsmen, in New Zealand you are never in | Sports News,The Indian Express

তাঁর ইউটিউব চ্যানেলে আকাশ চোপড়া বলেছিলেন, “ফাইনাল ম্যাচটি ড্র হলে উভয় দলই যৌথ বিজয়ী হিসাবে ঘোষণা করা হবে। আমি বুঝতে পেরেছি আপনি টাইব্রেকার চান না, তবে এটি যদি দুই বছরের টুর্নামেন্ট এবং তারপরেও তবে আপনি কোনও দলকে চ্যাম্পিয়ন বলতে পারে না, এটি সঠিক দেখাচ্ছে না। ব্যক্তিগতভাবে এটি আপনার মুখের স্বাদটি নষ্ট করে দেয়।” তিনি আরও বলেছিলেন যে, “শুধুমাত্র খারাপ আবহাওয়ার কারণে রিজার্ভ ডে ব্যবহার করা সঠিক নয়। আর একটি বিষয় যে রিজার্ভ ডে রাখা হয় তবে তা খারাপ আবহাওয়ার কারণে প্রথম পাঁচ দিন বাকি থাকলেই কেবল রিজার্ভ ডে ব্যবহার করা হবে। ষষ্ঠ দিনটি যদি আপনার জিততে হয় তবে ব্যবহার করা হবে না। যদি কিছু উইকেট বা ১২৫ রান দরকার হয়।”

Live Streaming Of India Vs New Zealand Tests – Where To Get; Full Schedule Of Cricket Series

তিনি আরও বলেছিলেন যে, “আজকাল খুব অল্প টেস্ট ম্যাচ ড্রয়ের পরে শেষ হয় এবং যদি উইকেটে ঘাস থাকে তবে তা সাড়ে তিন দিনের মধ্যে শেষ হয়। তবে এখনও আপনার এমন একটি দৃশ্য থাকতে পারে যেখানে ৪৫০ ওভার পর্যাপ্ত নয়। ভারত এবং নিউজিল্যান্ড উভয়ই শক্তিশালী দল।” আইসিসির কাছে চোপড়া তিনটি পরামর্শ দিয়েছেন। “আপনি যখন ষষ্ঠ দিনটিকে রিজার্ভ ডে হিসাবে রেখেছেন, তবে আর একদিন যোগ করে ক্ষতি কি? আপনি বিজয়ী না পাওয়া পর্যন্ত খেলুন। এটি দীর্ঘ সময়ে ঘটেনি তবে এটি আগে ঘটত। যখন আপনার ইতিমধ্যে ষষ্ঠ দিন রয়েছে, ফলাফল পেতে এটি কেন ব্যবহার করবেন না।”

IND vs NZ Head to Head | IND vs NZ H2H Stats, Records in Test Cricket

তিনি দ্বিতীয়ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নের বিজয়ী সেরা তিনজনের সাথে দেখা করার পরামর্শ দিয়েছিলেন। দুটি টেস্টের পরেও যদি আপনি বিজয়ী না পান তবে তৃতীয় টেস্টটি খেলতে হবে। আকাশ চোপড়া পরামর্শ দিয়েছিলেন যে, তৃতীয় টেস্টটিও যদি ড্র হয় তবে শীর্ষস্থানীয় দলটিকে বিজয়ী ঘোষণা করা উচিত। ভারত ২ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ খেলতে ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা করবে। এই সফরে যাওয়া খেলোয়াড়রা বর্তমানে মুম্বাইয়ের একটি হোটেলকে আলাদা করে রেখেছেন। ভারত এই সফরের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে, যখন নিউজিল্যান্ডের দল ইংল্যান্ডে পৌঁছেছে। নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *