বিশেষ প্রতিবেদন: ইডেনে চলছে ভারত ও ইংল্যান্ড সিরিজের শেষ ম্যাচ। আর অন্যদিকে এক আশ্চর্য খবর প্রকাশ্যে এল। সুপ্রিম কোর্ট-লোধা কমিটির সুপারিশকে বুড়ো আঙুল দেখিয়ে ভারত ক্রিকেট বোর্ডের সভাপতি হয়ে গেলেন দেশের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়! গত ৩রা জানুয়ারি অনুরাগ ঠাকুরকে বোর্ড সভাপতির পদ থেকে থেকে অপসারিত করা হয়। এরপর বোর্ডকর্তাদের এত সমীকরণ। এর মাঝে কখন বোর্ড সভাপতির পদে বহাল হয়ে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায় ! আর বিসিসিআই-এর প্রধান দপ্তর মুম্বই নয়, কলকাতা। এত বড় খবর, অথচ কেউ জানতেও পারল না ?

উইকিপিডিয়ার এই ভুল তথ্যে ক্রিকেটবিশ্ব এখনো বিভ্রান্ত। উইকিপিডিয়ায় সুস্পস্ট লেখা হয় বোর্ডের সভাপতির পদে নির্বাচিত হয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু নির্বাচন হল কোথায় ? গত ৩রা জানুয়ারি বোর্ডের সভাপতি পদ থেকে অপসারিত হতে হয়েছে অনুরাগ ঠাকুরকে। সরে যেতে হয়েছে বোর্ডের অন্য শীর্ষকর্তাদেরও। রাজ্য ক্রিকেট সংস্থাগুলিতেও হয়েছে আমুল পরিবর্তন। কিন্তু উইকিপিডিয়ার মতে, গত ১৯শে জানুয়ারি বোর্ডের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সৌরভ। শুধু এটুকুই নয়, মুম্বই থেকে বোর্ডের প্রধান দপ্তর সরিয়ে আনা হয়েছে কলকাতায়।

খবর প্রকাশ্যে আসতে টনক নড়ে যায় ক্রিকেট কর্তাদেরও। গত ১৯শে জানুয়ারি বোর্ড সভাপতি হিসেবে প্রথমবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম দেখা যায় উইকিপিডিয়ায়। এরপর মোট ১০ বার বোর্ডের উইকিপিডিয়ার পেজ সম্পাদিত হয়েছে। সৌরভের নাম আর নেই। সম্পাদনা করে এবার সেই জায়গায় এসে গেছে অন্য নাম। এখনও সর্বোচ্চ আদালত ও লোধা কমিটির নির্দেশ মতো বোর্ডের প্রশাসন তৈরি করার পদ্ধতি চলছে। কিন্তু এর মাঝে উইকিপিডিয়ায় এই তথ্য সামনে আসায় নতুন করে বিভ্রান্তি ছড়াচ্ছে বলে দাবি ক্রিকেট বিশেষজ্ঞদের। এতে সুপ্রিম কোর্টেরও অবমাননা হচ্ছে বলে দাবি বিশিষ্ট আইনজীবীদেরও।

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...