দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে ধ্বংস করেছেন স্বয়ং এবি ডিভিলিয়ার্স, করেছেন এই ষড়যন্ত্র 1

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান খায়া জন্ডো সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিংয়ের শুনানির সময় প্রকাশ করেছিলেন যে অক্টোবর মাসে ওয়ানডে আন্তর্জাতিক সিরিজের সিদ্ধান্ত নেওয়ার জন্য ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ভারত সফরের সময় তিনি বাছাই বন্ধ করে দেওয়ার পর তিনি এবি ডি ভিলিয়ার্সের প্রতি সমস্ত সম্মান হারান। জন্ডোর বর্জন এবং ম্যানেজমেন্টের ডিন এলগারকে তার উপর প্রাধান্য দেওয়ার সিদ্ধান্তের ফলে প্রোটিয়াস জাতীয় দলে একটি নাটকীয় আন্দোলন শুরু হয়, কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের একটি দল ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে একটি চিঠি লিখেছিল, তারা কীভাবে যথেষ্ট যোগ্যতা পেয়েছিল তা নিয়ে উদ্বেগ এবং অসন্তুষ্টি প্রকাশ করেছিল। জাতীয় দলের জন্য নির্বাচিত, কিন্তু একাদশে থাকার জন্য যথেষ্ট নয়।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে ধ্বংস করেছেন স্বয়ং এবি ডিভিলিয়ার্স, করেছেন এই ষড়যন্ত্র 2

জন্ডো ভারত সফরের একটি অংশ ছিল এবং সিরিজটি ২-২ সমতায় থাকায় মুম্বাইয়ে তাকে নির্ধারিত সিদ্ধান্তের বাইরে রাখা হয়েছিল, অন্যদিকে এলগার, যিনি টেস্ট স্কোয়াডে অংশ নিতে উড়ে এসেছিলেন, যা একটি সিরিজ খেলেছিল। তার আগে বেছে নেওয়া হয়েছিল। “অধিনায়ক (ডি ভিলিয়ার্স) আমাকে দলের অন্য সদস্যদের থেকে দূরে ডেকেছিলেন এবং আমাকে উল্লেখ করেছিলেন যে তিনিই মনে করেছিলেন যে আমার খেলা উচিত নয়। তিনি নিজেকে ব্যাখ্যা করার চেষ্টা করছিলেন এবং তিনি এই সিদ্ধান্তের সম্পূর্ণ দায়িত্ব নিচ্ছিলেন।”

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে ধ্বংস করেছেন স্বয়ং এবি ডিভিলিয়ার্স, করেছেন এই ষড়যন্ত্র 3
Khayelihle Zondo of South Africa celebrates his half century, fifty runs during the 6th One Day International match between South Africa and India held at Supersport Park Cricket Ground in Centurion on the 16th Feb 2018
Photo by Ron Gaunt / BCCI / SPORTZPICS

“আমার মনে আছে সে আমাকে বুঝিয়েছে, একজন অধিনায়ক হিসেবে তার প্রতি সমস্ত সম্মান হারিয়ে ফেলেছে, এবং একজন হিসেবে আমি একজন ক্রিকেটার হিরো হিসেবে চেয়েছিলাম কারণ আমি বিশ্বাস করতে পারছিলাম না যে এই লোকটি আমার কাছে নিজেকে ন্যায়সঙ্গত করার চেষ্টা করছে, এবং মনে হল আমার এই সিদ্ধান্ত গ্রহণ করা উচিত কারণ সিদ্ধান্তটি তার কাছ থেকে এসেছে। আমি বাকি দিনের জন্য মানসিকভাবে বন্ধ ছিলাম এবং আমি দল থেকে নিজেকে বিচ্ছিন্ন করেছিলাম কারণ এটা স্পষ্ট ছিল যে আমি চাইনি।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *