ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 1

ভারতের অন‍্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট।অনেকের কাছে এটি ধর্মের ন‍্যায়।ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি ইন্সাটাগ্রামে ভারতীয় হিসেবে সবচেয়ে বেশী ফলোয়ারের অধিকারী।তাই গোটা দেশ জুড়ে এই খেলার প্রভাব কি রকম, তা একপ্রকার আন্দাজ করাই যায়।

খেলা দেখতে হলে ,তা কিছু নিয়মকানুন জানা একান্ত প্রয়োজন।নাহলে বেশ কিছু ক্ষেত্রে বিষয় গুলো দুর্বোধ্য হয়ে ওঠে।আজকের প্রতিবেদনে এমনই আট নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।

১. মানকাডি‌ং রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 2

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার ভিনু মানকড়ের নাম অনুসারে রাখা এই নিয়ম সবচেয়ে বিতর্কিত একটি নিয়ম।এই নিয়ম অনুযায়ী নন – স্ট্রাইকার ব‍্যাটসম‍্যান ক্রিজ ছাড়লে সেই সময় বোলার ডেলিভারি না করতে এসে স্ট‍্যাম্প উড়িয়ে দিলে তাকে আউট করে দিতে পারে।বিষয়টি “স্পোর্টসম‍্যান স্পিরিট ” এর বাইরে হলেও এখনও জারি রয়েছে এই নিয়ম।

২. থ্রি – মিনিট রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 3
JOHANNESBURG, SOUTH AFRICA – SEPTEMBER 24: , MS Dhoni and India celebrate their Victory during the final match of the ICC Twenty20 World Cup between Pakistan and India held at the Wanderers Cricket Stadium on September 24, 2007 in Johannesburg, South Africa. (Photo by Duif du Toit/Gallo Images/Getty Images)

উইকেট পড়লে পরবর্তী ব‍্যাটসম‍্যান’কে তিন মিনিটের মধ্যে মাঠে উপস্থিত হবে।এই নিয়ম ক্রিকেট জগতে পরিচিত ” থ্রি – মিনিট রুল ” নামে।যদি এই তিন মিনিট সময়ের মধ্যে ব‍্যাটসম‍্যান মাঠে না উপস্থিত হতে পারে তবে তাকে আউট ঘোষণা করতে পারেন আম্পায়ার।

৩. দ‍্য ক‍্যাপ রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 4
South Africa’s player Lungi Ngidi (2ndL) celebrates with teammates after the dismissal of Australia’s Ashton Agar during the second One Day International (ODI) cricket match between South Africa and Australia at the Mangaung Oval in Bloemfontein on March 4, 2020. (Photo by WIKUS DE WET / AFP) (Photo by WIKUS DE WET/AFP via Getty Images)

এই নিয়মটি ক্রিকেটারদের টুপি নিয়ে।কোনও ক‍্যাচ নিতে গিয়ে বল হাতে আসার আগে যদি সংশ্লিষ্ট ক্রিকেটারের পরিহিত টুপিতে স্পর্শ করে।তাই সেই ব‍্যাটসম‍্যান’কে আউট বলে গন‍্য করা হবে না।

৪. হ‍্যান্ডেলিং দ‍্য বল

আবারো ম্যাচ ফিক্সিং, এই তারকা করলেন ম্যাচ ফিক্সিং নিয়ে বড়ো খোলসা
India’s Virat Kohli (right) celebrates after dismissing Pakistan’s Mohammad Hafeez during the ICC World Twenty20 Super 8 cricket match at the R Premadasa Stadium in Colombo September 30, 2012. REUTERS/Philip Brown (SRI LANKA – Tags: SPORT CRICKET)

ক্রিকেটের এতো বছরের ইতিহাসে বল ব‍্যাটসম‍্যানের ব‍্যাটের ধার ঘেঁষে বেড়িয়ে যায়।এইরকম পরিস্থিতিতে সংশ্লিষ্ট ব‍্যাটসম‍্যান কোনও রকম ভাবে সেই বলকে হাত দিয়ে আটকে রাখতে পারবেনা।তবে ব‍্যাট অথবা পা দিয়ে আটকানোর চেষ্টা করতেই পারেন ।

৫. অবজেক্ট হিটিং রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 5

ম‍্যাচ চলাকালীন ম‍্যাচ কভাররত স্প‍্যাইডার ক‍্যামে যদি দুর্ঘটনা বশত বল গিয়ে লাগে, তবে সেই বল কে অবিলম্বে ডেড বল হিসেবে ঘোষণা করা হবে।ফের আরেকবার ডেলিভারি করতে হবে সংশ্লিষ্ট বোলারকে।

৬. দ‍্য নেসেসারি এ্যপিল রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 6

ম‍্যাচ পরিচালনারত অন গ্রাউন্ড আম্পায়ারেরা কেউই কোনও সিদ্ধান্ত দিতে পারবেনা যতক্ষন না বোলিং সাইডের তরফে আবেদন করা হচ্ছে।আবেদন না করা অবধি আঙুল তুলতে পারবে না আম্পায়ার।

৭. কল ব‍্যাক

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 7
Cricket – ICC Cricket World Cup Semi Final – India v New Zealand – Old Trafford, Manchester, Britain – July 10, 2019 India’s Rishabh Pant reacts losing his wicket Action Images via Reuters/Lee Smith

ব‍্যাটসম‍্যান আউট হয়ে গেলেও বিপক্ষ অধিনায়কের অনুরোধে তাকে পুনরায় মাঠে ফিরিয়ে আনা যেতেই পারে।ক্রিকেট মাঠে এই পরিস্থিতি গুলো তখন সৃষ্টি হয় যখন কোনো ব‍্যাটসম‍্যান অনায‍্য ভাবে আউট হয়।

৮. পেনাল্টি রুল

ক্রিকেটের আট নিয়ম যা জানা একান্ত জরুরি 8

এই নিয়মের দ্বারা সবচেয়ে বেশী উপকৃত হয় ব‍্যাটিং সাইড। এর মাধ্যমে পাওয়া যায় পাঁচ পয়েন্ট।মাঠে রাখা উইকেট কিপারের হেলমেটে যদি বল গিয়ে স্পর্শ করে তাহলে ব‍্যাটিং সাইড’কে অবিলম্বে পাঁচ রান দেওয়া হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *