সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 1

 

আইপিএলের গত ১২ বছরের ইতিহাসে সবচেয়ে সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্স।মোট চারবার আইপিএল ট্রফি জিতেছে এই দল।শচীন তেন্ডুলকর,রিকি পন্টিং,শন পোলক,হরভজন সিং এর মতো কিংবদন্তী ক্রিকেটারদের পাশাপাশি হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ’র মতো উদীয়মান তারকা ক্রিকেটারেরা উঠে এসেছে এই দল থেকে।তবে টুর্নামেন্টের প্রতিটি দলের মতো বিগত বারো বছরে বেশ কিছু সিদ্ধান্ত গেছে দলের বিপক্ষে।বেশ কিছু ক্রিকেটার আছেন যাদের ছাড়ার ফল ভুগেছে এই দল।আজ এমনই সাত ক্রিকেটারের কথা বলবো এখানে যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্সের।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 2
১. গ্লেন ম‍্যাক্সওয়েল

২০১৩ সালে মুম্বাই ইন্ডিয়ান্স দলে যোগ দিয়ে ছিলেন তারকা অজি অলরাউন্ডার গ্লেন ম‍্যাক্সওয়েল।কিন্তু সেইবছর তাকে তেমন ভাবে ব‍্যাবহার করেনি এই দল।পরের বছর ম‍্যাক্সওয়েল যোগ দেন কিংস ইলেভেন পান্জাবে।সেই বছর পান্জাবের হয়ে দুরন্ত পারফরম্যান্স দিয়েছিলেন “ম‍্যাডম‍্যাক্স”, সেইবার ফাইনালে উঠেছিলো পান্জাব।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 3
২.কুলদীপ যাদব

এইমুহুর্তে ভারতের অন‍্যতম তারকা স্পিনার কুলদীপ যাদব একসময় মুম্বাই দলে ছিলেন।পরবর্তী সময়ে তিনি যোগ দেন কলকাতা নাইট রাইডার্সে।২০১৪ সাল থেকে কলকাতা দলের সদস্য কুলদীপ।২০১২ সালে মুম্বাই দলে যোগ দিয়েছিলেন তিনি।আম্বানির দলের হয়ে একটিও ম‍্যাচে খেলতে দেখা যায়নি তাকে।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 4
৩. মনীশ পান্ডে

২০০৮ সালে ভারতের অনূর্ধ – ১৯ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন মনীশ পান্ডে।ডানহাতি এই ব‍্যাটসম‍্যান অনুর্ধ – ১৯ কোটায় সই করিয়েছিলো মুম্বাই কর্তৃপক্ষ।কিন্তু ম‍্যাক্সওয়েলের মতো মনীশ’ও তেমন সুযোগ পাইনি মুম্বাই দলে।পরের বছর তিনি যোগ দেন রয়‍্যাল চ‍্যালেন্জার্স ব‍্যাঙ্গালোর দলে।সেইবার প্রথম ভারতীয় হিসেবে আইপিএলে শতরান করার কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 5
৪. শিখর ধাওয়ান

২০০৯ এবং ২০১০ সালে আইপিএলে মুম্বাই দলের হয়ে খেলেছিলেন শিখর।ওপেন ক‍রতেন শচীনের হয়ে।যদিও ২০১১ সালে আইপিএল শুরু’র আগে তাকে ছেড়ে দেয় মুম্বাই কর্তৃপক্ষ।বর্তমানে দিল্লি ক‍্যাপিটালসে হয়ে প্রতিনিধিত্ব কারী এই ব‍্যাটসমান এর আগে ডেকান চার্জাস,সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।এবং সবক্ষেত্রেই ঋতিমতো সফল।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 6
৫. রবীন উথাপ্পা

রবীন উথাপ্পা এবং মনীশ পান্ডে ২০০৮ সালে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তাদের আইপিএল কেরিয়ার শুরু ক‍রে।ওইসময় যেহেতু প্রতিষ্ঠিত ক্রিকেটার ছিলেন উথাপ্পা, তাই বেশি সুযোগ পেতেন তিনি।প্রথম বছরে মুম্বাই সেমিফাইনালে না উঠলে উথাপ্পা এবং মনীশ’কে ছেড়ে দেয় মুম্বাই।পরবর্তী সময়ে তারা দুজনেই গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে ব‍্যাঙ্গালোর দলে।২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে অরেন্জ ক‍্যাপ জিতেছিলেন রবিন।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 7
৬. যুজবেন্দ্র চাহাল

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল অভিষেক হয় যুজবেন্দ্র চাহাল।পরবর্তী সময়ে ব‍্যাঙ্গালোর দলের প্রথম একাদশের নিয়মিত সদস্য হয়ে উঠেছিলেন তিনি।এইমুহুর্তে বিরাট কোহলির অন‍্যতম গুরুত্বপূর্ণ স্পিনার চাহাল,এবারের আইপিএলে এখনও অবধি আরসিবি দলের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

সাত ক্রিকেটার যাদের ছাড়া উচিত হয়নি মুম্বাই ইন্ডিয়ান্স দলের 8
৭. ডোয়েন ব্রাভো

আইপিএলের প্রথম দিকে বেশ কিছু মরসুম মুম্বাই ইন্ডিয়ান্স দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার ছিলেন ডোয়েন ব্রাভো।এমনকি একসময় দলের অধিনায়কত্ব করেছেন তিনি।২০১১ সালের আইপিএলের নিলামের আগে তাকে ছেড়ে দেয় মুম্বাই।এরপর তিনি যোগদেন চেন্নাই সুপার কিংস।এখনও অবধি আইপিএলে চেন্নাই দলের অন‍্যতম গুরুত্বপূর্ণ একজন সদস্য ডোয়েন ব্রাভো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *