সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 1
RESTRICTED TO EDITORIAL USE. MOBILE USE WITHIN NEWS PACKAGE Mumbai Indians bowler Lasith Malinga celebrates after the wicket of Deccan Chargers batsman Michael Lumb (unseen) during the IPL Twenty20 cricket match between Mumbai Indians and Deccan Chargers at The Wankhede Cricket stadium in Mumbai on May 14, 2011. AFP PHOTO/Punit PARANJPE (Photo credit should read PUNIT PARANJPE/AFP/Getty Images)

 

ঘোষণা হওয়ার পর থেকে, আয়োজনের জন্য খুব একটা সময় পাওয়া হয়ে ওঠেনি।প্রশ্ন উঠেছে একাধিক।করোনার এহেন প্রকোপের মাঝে কি দরকার ছিলো গোটা বিশ্বের ক্রিকেটারদের নিয়ে এই মাপের একটা টুর্নামেন্ট আয়োজন করা ? সব রকমের চ‍্যালেন্জ মাথায় রেখে যেভাবে এবার বিদেশের মাঠে আইপিএল আয়োজন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ।তার জন্য তাদের কোনও প্রশংসা কম নয়।

বায়ো সিকিউর বাবল,একাধিক করোনা সম্পর্কিত নিষেধাজ্ঞার বিষয় গুলো’কে মাথায় রেখে কিভাবে আয়োজন করা হয় এই টুর্নামেন্ট,তার দিকে নজর ছিলো সকলে।তবুও করোনা হানা দিয়েছে একাধিক আইপিএল শিবিরে।চেন্নাই সুপার কিংস সবচেয়ে বেশী ভুক্তভোগী এই ভাইরাসের।ক্রিকেটার এবং স্টাফ সহ মোট ১৩ জন সদস্য আক্রান্ত হয়েছিল দলের।

শিবির গুলো’তে করোনার প্রকোপের পাশাপাশি নানান ব‍্যক্তিগত কারণে এখনও অবধি মোট সাত জন ক্রিকেটার সরে দাড়িয়েছে এবারের আইপিএল থেকে।নিতে তাদের তালিকা দেওয়া হলো।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 2
১.সুরেশ রায়না (চেন্নাই সুপার কিংস )

এবারের আইপিএল থেকে সুরেশ রায়নার সরে দাড়ানো চমকে দিয়েছে সকলকে।দলের সাথে সংযুক্ত আরব আমিরাশাহিতে গেলেও পরবর্তী সময়ে ফিরে আসার সিদ্ধান্ত নেন ,চেন্নাই সুপার কিংস দলের সহ অধিনায়ক।জানান ব‍্যক্তিগত কারণে এবারের আইপিএলে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।জানিয়েছিলেন পরিবারের স্বাস্থ্যের কথা ভাবিয়েছে তাকে।যদি কিছু হয়ে যায় তার তাহলে তার স্ত্রী সন্তানের কি হবে ? তাই এবার আইপিএলে খেলতে চাননি তিনি ।যদিও এখনো অবধি চেন্নাই সুপার কিংস রায়নার বিকল্প ক্রিকেটারের নাম ঘোষণা করেনি।তাই তার পুনরায় দলের সঙ্গে যোগ দেওয়ার প্রসঙ্গটি এখনও এড়ানো যাচ্ছে না।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 3
২. হরভজন সিং ( চেন্নাই সুপার কিংস )

দলের সঙ্গে তিনি সংযুক্ত আরব আমিরাশাহিতে।এরপর থেকেই তাকে ঘিরে তৈরী হয়েছিলো জল্পনা।হয়তো এবার চেন্নাই সুপার কিংস দলে খেলতে দেখা যাবে না দলের একমাত্র ফুল টাইম স্পিনার হরভজন সিং’কে।পরবর্তী সময়ে তার না খেলার সিদ্ধান্ত যখন প্রকাশ‍্যে আসে তখন সেই বিষয়ে কারোরই তেমন একটা অবাক হওয়ার কোনও কারণ ছিলো না।সুরেশ রায়নার মতো তিনিও এবারের টুর্নামেন্ট থেকে ব‍্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাড়িয়েছিলেন।২০১৮ সালে চেন্নাই সুপার কিংস তাকে ২ কোটি টাকার বিনিময়ে দলে নিয়েছিলো।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 4
৩.হ‍্যারি গার্নে ( কলকাতা নাইট রাইডার্স )

কাঁধে চোট থাকার দ‍রুণ এবার আইপিএলে খেলতে পারবেন না ইংরেজ পেসার হ‍্যারি গার্নে।তার বিকল্প ক্রিকেটারের নাম এখনও ঘোষণা করেনি কলকাতা নাইট রাইডার্স।২০১৯ সালে আয়োজিত আইপিএলের নিলামে ৭৫ লক্ষ টাকার বিনিময়ে তাকে দলে নেয় কলকাতা।তার স্লোয়ার এবং কার্টারের প্রশংসা সর্বত্র।এই কারণে তাকে দলে নেওয়া হয়েছিল।পরবর্তী সময়ে তার বদলী হিসেবে বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমানের নাম উঠে আসলেও বাংলাদেশের ক্রিকেট বোর্ডের তরফে তাকে ‘এন ও সি ‘ না দেওয়া হয়নি।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 5
৪. লাসিথ মালিঙ্গা ( মুম্বাই ইন্ডিয়ান্স )

আইপিএলের ইতিহাসে এখনও অবধি সর্বোচ্চ উইকেট শিকারী লাসিথ মালিঙ্গা।মুম্বাই ইন্ডিয়ান্সের পেস বিভাগের অন‍্যতম অস্ত্র।এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ব‍্যক্তিগত কারণ দেখিয়ে।জানা গিয়েছে এই অভিজ্ঞ পেসারের বাবা খুবই অসুস্থ ,তাই এইসময় দেশে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।স্বাভাবিক ভাবেই তার না থাকাটা বাড়তি চাপ সৃষ্টি করলো মুম্বাই দলের তারকা ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ’র উপর।মালিঙ্গার বদলি হিসেবে অস্ট্রেলিয়ার পেসার জেমস প‍্যাটিনসন’কে দলে নিয়েছে মুম্বাই কর্তৃপক্ষ।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 6
৫. জেসন রয় ( দিল্লি ক‍্যাপিটালস )

বড্ডো লম্বা মরসুম, তাই এবার আইপিএল খেলতে চাননি ইংল্যান্ড ওপেনার জেসন রয়।নিলামে ১.৫ কোটি টাকার বিনিময়ে তাকে দলে নেয় দিল্লি কর্তৃপক্ষ।কিন্তু পরবর্তী সময় নিজের নাম প্রত‍্যাহার করে নেন জেসন।তার পরিবর্ত হিসেবে দিল্লি দলে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ড‍্যানিয়েল স‍্যামস।রয়ের না থাকাটা খুব একটা সমস্যার কারণ হয়ে উঠবে বলে মনে হয়না দিল্লির ।সেই দায়িত্ব ভালো ভাবেই সামলে দেবেন পৃথ্বী শ এবং শিখর ধাওয়ান।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 7
৬. ক্রিস ওকস ( দিল্লি ক‍্যাপিটালস )

স্ত্রীর শরীর খুব একটা ভালো নেই।তাই তিন মাস ঘরের বাইরে থাকা অত‍্যন্ত কঠিন তার পক্ষে।এছাড়াও টানা ক্রিকেট খেলেই চলেছেন, তাই বিশ্রাম চাই এই মুহূর্তে।এমনই সব কারণ দেখিয়ে এবারের আইপিএল থেকে নিজেকে এবারের আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার ক্রিস ওকস।নিলামে তাকে ১.৫ কোটি টাকার বিনিময়ে দলে নেয় দিল্লি কর্তৃপক্ষ।পরবর্তী সময়ে তার বদলি হিসেবে সাউথ আফ্রিকার পেসার আনরিখ নোর্ৎজে’কে দলে নিয়েছে ক‍্যাপিটালস।

সাত ক্রিকেটার যারা সরে দাড়িয়েছেন ২০২০ 'এর আইপিএল থেকে 8
৭. কেন রিচার্ডসন ( রয়‍্যাল চ‍্যালেন্জার্স ব‍্যাঙ্গালোর )

খুব শীঘ্রই প্রথম বারের মতো পিতৃত্বের স্বাদ পেতে চলেছেন অজি পেসার কেন রিচার্ডসন।তাই এই সময়টা স্ত্রীয়ের পাশে থাকতে এবারের আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।যদিও তার না থাকা বিরাটের মাথা ব‍্যাথার কোনও কারণ ছিলো বলে মনে হয়না।কারণ দলে তিনি স্টেইন,মরিসের মতো পেসারদের ব‍্যাক আপ হিসেবেই ছিলেন ।২০২০ সালের আইপিএলে র নিলামে ৪ কোটি টাকার বিনিময়ে দলে নেয় আরসিবি কর্তৃপক্ষ।তার পরিবর্ত ক্রিকেটার হিসেবে বিরাটের দলে ঢুকে পড়েছেন রিচার্ডসনের জাতীয় দলের সতীর্থ, স্পিনার এ্যডাম জাম্পা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *